ফেসবুক লাইভের কিছু সহজ কৌশল

0
95

তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক।
ফেসবুকে চালূ হয়েছে ভিডিও দেখা ও দেখানোর সুবিধা ‘ফেসবুক লাইভ’। এর আগে এ ধরনের সুবিধা দিয়ে আসছিল টুইটারের পেরিস্কোপ লাইভ-স্ট্রিমিং, স্ন্যাপচ্যাটের ভিডিও ফিচার এবং অ্যালফাবেটসের ইউটিউব।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।
এই পদক্ষেপের মাধ্যমে টেলিভিশনেরও সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী হয়ে উঠল ইন্টারনেট ভিত্তিক মাধ্যম। তবে কীভাবে করতে হবে তা ঠিকঠাক না জানার কারণে অনেকেই লাইভ ভিডিও করতে পারছেন না। সামান্য কিছু কৌশল জানা থাকলেই মাত্র কয়েক ক্লিকে লাইভ ভিডিও করা যায় ফেসবুক ব্যবহার করে।

যা প্রয়োজন হবে

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

ফেসবুকে লাইভ করতে থাকতে হবে ফেসুবক পেজ অথবা ফেসবুক আইডি, ওয়েব ক্যামেরা অথবা ওয়েব ক্যামেরা সুবিধা সংবলিত ল্যাপটপ, স্মার্টফোন, আইফোন, আইপ্যাড কিংভা ট্যাবলেট পিসি।

যেভাবে ফেসবুকে লাইভ করবেন

ফেসবুকে যেভাবে স্ট্যাটাস আপডেট করেন একইভাবে ‘পোস্ট’ অপশনটিতে যান। দেখবেন ক্যামেরা, চেক ইন, ফিলিং/অ্যাক্টিভিটি, ট্যাগ, লোকেশন বাটনগুলোর পাশে আরেকটি বাটন আছে। এটাই ‘লাইভ’ বাটন। এই বাটনে ক্লিক করুন। এখন নতুন একটি ইন্টারফেস আসবে। ক্যামেরা অন হয়ে যাবে। কানেকশন সম্পন্ন হলে আপনার লাইভ ভিডিওর জন্য কোনো ক্যাপশন দিন। প্রয়োজন মনে করলে প্রাইভেসি ট্যাবে ক্লিক করে ভিউয়ার্স ঠিক করুন। এরপর ‘গো লাইভ’ বাটনে ক্লিক করুন।

ফেসবুকে লাইভ ব্রডকাস্ট

লাইভ ভিডিও ধারণ করার জন্য ‘ব্রডকাস্ট নাউ!’ নামে আপনি কোনো বড় অপশন ফেসবুকে পাবেন না। তবে স্ট্যাটাস আইকনের মধ্যেই রয়েছে লাইভ স্ট্রিমিং ভিডিও অপশন। চেক ইন আইকনের পাশেই নতুন একটি আইকন পাবেন। সম্প্রতি কোনো স্ট্যাটাস না দিলে ভাসমানভাবে একটি নটিফিকেশন দেখবেন চেক ইন আইকনের ওপরে। যেখানে লেখা থাকবে, ‘নিউ! রেকর্ড অ্যান্ড শেয়ার লাইভ ভিডিও।’

আপনি লাইভ ভিডিও ধারণ এবং সম্প্রচারের জন্য প্রস্তুত থাকলে আইকনটি সিলেক্ট করুন এবং ফেসবুক কে অনুমতি দিন আপনার ক্যামেরা এবং মাইক্রোফোন প্রবেশ করার। এরপর আপনি নীল রঙের ‘কন্টিনিউ’ বাটনে টাচ করলে আপনাকে ব্রডকাস্ট সম্পর্কে বর্ণনা করার জন্য জিজ্ঞেস করবে। একই স্ক্রিনে আপনি আপনার ভিডিওর প্রাইভেসি নির্ধারণ করতে পারবেন। এমনকি ভিডিওটি শুধু নিজে দেখার জন্যও অপশন নির্ধারণ করতে পারবেন।

লাইভ স্ট্রিমিং ভিডিও সেলফি অথবা যে কোনো ক্যামেরা দিয়েই ধারণ করা যাবে। পোট্র্রেট বা ল্যান্ডস্কেপ যেভাবেই ভিডিও ধারণ করেন না কেন, ভিডিও সব সময় স্কয়ার স্ক্রিনেই শো করবে। আপনি পোট্র্রেটে ভিডিও ধারণ করলে ফেসবুক কমেন্টের অপশন থাকবে ভিডিওর নিচে। ল্যান্ডস্কেপ মোডে কমেন্টের অপশন থাকবে ডান পাশে। যখন থেকে আপনি লাইভে যাবেন, তখন থেকেই ভিডিও ফিড আপনার টাইমলাইনে দেখা যাবে। ব্রডকাস্ট স্ক্রিনে দেখতে পাবেন কতজন দর্শনার্থী ভিডিওটি দেখছে, আপনি কতক্ষণ রেকর্ডিং করছেন এবং এমনকি লাইভ কমেন্টও। মজার ব্যাপার হলো, ভিডিও ধারণের সময় আপনার কোনো টাইম লিমিট নেই। তবে ভালো ইন্টারনেট সংযোগ অত্যাবশ্যকীয়। তবে ওয়াইফাই রেঞ্জে থাকা আপনার জন্য উত্তম।

এখনও পর্যন্ত আপনার লাইভ ভিডিও স্ট্রিমিংয়ের নটিফিকেশন সবার কাছে যাবে না। তাই সবার কাছে নটিফিকেশন পাঠানোর জন্য আপনি আগেই একটি স্ট্যাটাস দিয়ে রাখতে পারেন। লাইভ ভিডিও স্ট্রিমিং শেষ হওয়ার পর ভিডিওটি আপনার টাইমলাইনে ভিডিও হিসেবে প্রদর্শন করবে। চাইলেই যে কেউ পরে ভিডিওটি দেখে নিতে পারবে এবং আপনার ভিডিওর দর্শনার্থী বাড়বে। বাড়তি সুবিধা হিসেবে ভিডিওটি আপনার মোবাইলের মেমোরিতেও সংরক্ষিত থাকবে। পরবর্তীতে অন্য কোনো সামাজিক যোগাযোগ মাধ্যম বা এডিট করে আপনার প্রয়োজনেও ভিডিওটি পুনরায় ব্যবহার করতে পারবেন।

লাইভ ভিডিও বন্ধ করার জন্য

লাইভ ভিডিও বন্ধ করার জন্য একই নিয়মে পেজের ‘চঁনষরংযরহম ঞড়ড়ষং’ বাটনে ক্লিক করুন এবং এখান থেকে ‘ঠরফবড়’ আইকনে ক্লিক করুন। এরপর আপনার লাইভ ব্রডকাস্ট করার জন্য যে টাইটেল দিয়েছিলেন সেই নামটি পাবেন। এই টাইটেল নামের ওপর ক্লিক করুন। এর ফলে আবার লাইভ উইন্ডোটি আসবে। লাইভ উইন্ডোর নিচের দিকে ‘ঊহফ খরাব’ বাটনটি পাবেন, এখানে ক্লিক করলেই আপনার লাইভ বন্ধ হয়ে যাবে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

4 − three =