গেমস জোন [পর্ব-২৩৭] :: ফার ক্রাই ২ (২০০৮)

0
295
গেমস জোন [পর্ব-২৩৭] :: ফার ক্রাই ২ (২০০৮)

গেমওয়ালা

হ্যালো! আমি ফাহাদ! গেমওয়ালা হয়ে টিউনারপেজে রয়েছি অনেকদিন ধরেই। আমি একজন পুরোনো টিউনার এই টিউনারপেজের। গেমস নিয়ে রয়েছি আমি তোমাদেরই সাথে। আশা করি আরো বেশ কিছুদিন থাকতে পারবো।
গেমস জোন [পর্ব-২৩৭] :: ফার ক্রাই ২ (২০০৮)

কখনো আফ্রিকা গিয়েছো? আফ্রিকার জঙ্গল, মরুভূমি এবং কাঠফাঁটা রোদে ঘুড়ে বেড়িয়েছো কখনো? হুমম! আমিও যাই নি তবে ফার ক্রাই ২ গেমটি খেলে আফ্রিকা ভ্রমণের স্বাদ মিটলো! ‍যদিও আগে আফ্রিকা ভ্রমণের কোনো চিন্তা ছিলো না মাথায় তবে গেমটি খেলে আফ্রিকার পরিবেশ দেখে তো ভালই লাগলো! বিশেষ করে বৃষ্টির রাত্রে জঙ্গলের ভিতর দিয়ে গাড়ি চালিয়ে যাবার মজাই আলাদা!!

হ্যালো! কেমন আছো তোমরা? নতুন বছর উঁকি দিচ্ছে এবং তার সাথে অপেক্ষা করছে নতুন সব গেমস রিলিজ পাবার। তবে বরাবরের মতো যা বলি আজও তাই বলবো, গেমস কখনো নতুন থাকে না। আজকের গেমস আগামীকালের পুরোনো!

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

সবাইকে স্বাগতম জানাচ্ছি বাংলায় গেমস নিয়ে ধারাবাহিক টিউন এবং টিউনারপেজের সবচেয়ে বড় চেইন টিউন “গেমস জোন” এ। আজকের জোনে থাকছে অসাম একটি গেম। আজকের গেম ফারক্রাই ২।

ফারক্রাই ২। ফারক্রাই একটি Idiom. যার বাংলা অর্থ হলো বহু ব্যবধান। আর ফারক্রাই সিরিজের মুখ্য বৈশিষ্ট্য কিংবা ফিচার হলো এর পরিবেশ ডিজাইন। সিরিজের প্রতিটি গেমসতেই পরিবেশ এর গ্রাফিক্স খুবই চমৎকার! ফারক্রাই ২ একটি এডভেঞ্চার মূলক ফার্স্ট পারসন শুটার গেম নির্মাণ করেছে ঊবিসফট মন্টিয়াল এবং প্রকাশ করেছে ঊবিসফট। গেমটিতে ড্রাইভিং এবং শুটিং এই দুটি গেম-প্লে প্রাধন্য পেয়েছে। গেমটি বাজারে আসে ২০০৮ সালের শেষের দিকে।

উল্লেখ্য যে, সিরিজের অরিজিনাল নির্মাতা ক্রাইটেক গেমটির নির্মাণে ছিলেন না। যদিও নতুন নির্মাতা প্রতিষ্ঠান ঊবিসফট (Ubisoft = ইউবিসফট হলেও ঊবিসফট বলতে স্বাছন্দ বোধ করি। এতে কারো মাথা ব্যাথা থাকলে ওটা তার সমস্যা) গেমটিতে ফারক্রাই গেমটির সিকুয়্যাল বলছে কিন্তু ফারক্রাই ২ গেমটির সাথে ফারক্রাই গেমটির তেমন কোনো মিলই নেই। সম্পূর্ণ নতুন গেম ইঞ্জিণ, নতুন চরিত্র এবং নতুন কাহিনী এটাই প্রমাণ করে। আর সবচেয়ে বড় কথা গেমটি ওপেন ওর্য়াল্ড গেম-প্লে ফিচার করে যেখানে ফারক্রাই গেমটি লাইনার গেম-প্লে ফিচার করেছিল।

গেমটির পটভূমি মধ্য আফিক্রায়। যেখানে চলছে গৃহযুদ্ধ এবং দাঙ্গা। সেখানে প্লেয়ারকে “দ্যা জ্যাকাল” নামক একটি দুর্ধষ অস্ত্র ব্যবসায়ীকে খুন করতে হবে। ২০০৯ সালের জানুয়ারী মাস পর্যন্ত গেমটি ২ দশমিক ৯ মিলিয়ন কপি বিক্রি করতে সক্ষম হয়।

গেমস জোন [পর্ব-২৩৭] :: ফার ক্রাই ২ (২০০৮)

নির্মাতাঃ

ঊবিসফট মন্টিয়াল

প্রকাশ করেছে:

ঊবিসফট

সিরিজ:

ফারক্রাই

ইঞ্জিণ:

দুনিয়া

খেলা যাবে:

মাইক্রোসফট উইন্ডোজ,

প্লে-স্টেশন ৩,

এক্সবক্স ৩৬০

মুক্তি পেয়েছে:

অক্টোবর-নভেম্বর-ডিসেম্বর ২০০৮

ধরণ:

ফার্স্ট পারসন শুটার,

ড্রাইভিং,

এডভেঞ্চার

খেলার ধরণ:

সিঙ্গেল এবং মাল্টিপ্লেয়ার

সিস্টেম রিকোয়ারমেন্টস:

কমপক্ষে:

ডুয়াল কোর প্রসেসর,

১ গিগাবাইট র‌্যাম,

২৫৬ মেগাবাইট বিল্ট ইন ভিজিএ

৬ গিগাবাইট ফ্রি হার্ডডিক্স স্পেস,

উইন্ডোজ এক্সপি সার্ভিস প্যাক ৩ অপারেটিং সিস্টেম

ডাইরেক্ট এক্স ৯.০সি

অফিসিয়াল:

কোর ২ ডুয়ো অথবা এথলন ৬৪ এক্স২ ৫২০০ অথবা এএমডি ফেনম প্রসেসর,

২ গিগাবাইট র‌্যাম,

৫১২ মেগাবাইট গ্রাফিক্স কার্ড,

৬ গিগাবাইট ফ্রি হার্ডডিক্স স্পেস,

উইন্ডোজ ভিসতা অপারেটিং সিস্টেম,

ডাইরেক্ট এক্স ১০

ভালো ভাবে খেলতে হলে:

কোর আই ৫ প্রসেসর,

৪ গিগাবাইট র‌্যাম,

১ গিগাবাইট গ্রাফিক্স কার্ড,

৬ গিগাবাইট ফ্রি হার্ডডিক্স স্পেস,

উইন্ডোজ সেভেন ৬৪বিট,

ডাইরেক্ট এক্স ১০

গেমস জোন [পর্ব-২৩৭] :: ফার ক্রাই ২ (২০০৮)

গেম-প্লেঃ

সিরিজের অরিজিনাল “ফারক্রাই” গেমটির সিকুয়্যাল হলো ফারক্রাই ২। গেমটি ওপেন ওর্য়াল্ড ফিচার সর্মথন করে বানানো হয়েছে। যা সিরিজে এনে দিয়েছে নতুন মাত্রা। এছাড়াও গেমটিতে রয়েছে নিজস্ব স্বাধীনতা। গেমটিতে রয়েছে বিভিন্ন ধরণের গাড়ির সমাহার। তবে সবগুলোই মরুভূমি ভিক্তিক। গেমটির ম্যাপের আয়তন ৫০ বর্গকিলোমিটার।যা জিটিএ স্যানএনড্রেস গেমটির প্রায় দ্বিগুণ। গেমটির ম্যাপকে দুটি অঞ্চলে ভাগ করা হয়েছে।

গেমটিতে শত্রুপক্ষ হিসেবে থাকছে বিভিন্ন জঙ্গী সংস্থা। তবে ফারক্রাই গেমটির সাইন্স ফিকশন জাতীয় চরিত্র গেমটিতে নেই। গেমটিতে আবহাওয়ার একটি চমৎকার সিস্টেম রয়েছে। রাত-দিন সহ সকাল,দুপুর,বিকাল,গোধূলি, মধ্যরাত ইত্যাদি সময়ের ইফেক্ট খুবই চমৎকার ভাবে ফুটিয়ে তোলা হয়েছে গেমটিতে। গেমটির আবহাওয়া এবং সময়ের উপর শত্রুপক্ষের আচরণ ভিন্ন ভিন্ন হয়ে থাকে। গেমটিতে তুমি মিলিটারী স্টাইলে হেড-টু-হেড যুদ্ধ কিংবা সাইলেন্স অস্ত্র ব্যবহার করে হিটম্যান গেমটির মতো “গোপনে-নিরবে” খেলতে পারবে। তবে এর জন্য রাত্রবেলাই চমৎকার সময়।

গেমটিতে প্লেয়ার এর স্বাস্থ্যকে ৫টি বারে বিভক্ত করা হয়েছে। শেষের ২টি বারে স্বাস্থ্য নেমে এলে তা মারাত্বক আহতের নির্দেশ করবে।আহত হলে তড়িৎ রিকোভার এর জন্য সাইরেটস এর ব্যবহার করতে হবে অথবা লুকিয়ে থাকতে হবে শত্রুদের গুলি থেকে কিছুক্ষণের জন্য।

গেমটিতে রয়েছে বিভিন্ন শ্রেণী বেশ কটি অস্ত্রের সমাহার। এদের মধ্যে রয়েছে বিভিন্ন প্রকারের ব্যাটল রাইফেল, শটগান, স্নাইপার রাইফেল, রকেট লাঞ্চার, হ্যান্ডগান এবং লাইট মেশিনগান। বহনের জন্য এই সব অস্ত্রগুলোকে তিনটি ভাগে বিভক্ত করা হয়েছে। এছাড়াও হ্যান্ড গ্রেণেড এবং মটোলভ (পেট্রোল বোম) ও রয়েছে।

গেমটিতে অস্ত্র ব্যবহারে রিয়েল ইফেক্ট দেওয়া হয়েছে। অস্ত্রসমূহ ব্যবহার করতে করতে পুরোনো হতে থাকবে এবং জ্যাম / জং ধরবে এবং এক সময় তা ফেলে দিতে হবে। আনলিমিটেড অস্ত্রের সাপ্লাই রয়েছে অস্ত্রের দোকানসমূহতে। উল্লেখ্য যে, স্পেশাল অস্ত্রসমূহ শুধুমাত্র অস্ত্রের দোকানের সাইড-মিশনসমূহ হতেই আনলক করতে হবে।

বাস্তবিকতাঃ

গেমস এবং বাস্তব। পুরো উল্টো একটি ব্যাপার। তবে ফারক্রাই ২ গেমটিতে কিছু কিছু বাস্তবভিক্তিক ফিচার আনা হয়েছে। যেমন অস্ত্রের জং ধরা এবং ডাইনামিক আবহাওয়া সিস্টেম। এছাড়াও গেমটির ইন-গেম ম্যাপের জন্য হ্যান্ড-হেল্ড জিপিএস ম্যাপ ধরতে হয়।

প্লেয়ারকে আহত থেকে সুস্থ হবার জন্য ইনজেকশনের সাহায্য নিতে হয় এবং ম্যালেরিয়া থেকে বাঁচতে প্রতি ৩০-৪০মিনিটে একটি করে পিল খেতে হয়। উল্লেখ্য যে এই পিলগুলো সাইড মিশন খেলে সংগ্রহ করতে হয়।

গেমটিতে রয়েছে কয়েক ধরণের প্রাণী। যেমন জেব্রা,বন্যগরু,শুকর ইত্যাদি বন্য প্রাণীসমূহ। এছাড়াও ছাগল এবং মুরগী ইত্যাদি গৃহপালিত প্রানীও রয়েছে গেমটিতে। উল্লেখ্য যে, গেমটিতে এমন কোনো প্রাণী নেই যা সরাসরি প্লেয়ারকে আহত করতে পারে।

ফারক্রা্ই ২ গেমটি সিরিজের আগের গেমটির সাইন্স ফিকশন স্টোরিলাইন ফলো না করে বাস্তবভিক্তিক একটি কাহিনীচক্র প্লেয়ারকে উপহার দিবে। গেমটির কাহিনীর পটভূমি ২০০৮ সালের শেষের দিকে মধ্য আফ্রিকার একটি দাঙ্গা-গৃহযুদ্ধ কবলিত দেশের রাজনীতিকে ঘিরে সাজানো হয়েছে। দেশের সরকার ব্যবস্থা ধ্বংস হয়ে দুটি পার্টিতে বিভক্ত হয়েছে। একটি হচ্ছে ইউনাইটেড ফ্রন্ট ফর লিবারেশন এবং লেবর (UFLL) এবং আরেকটি দল হচ্ছে এলিয়েন্স ফর পপুলার রেজিস্টেনস (APR)। UFLL পরিচালিত হয় দেশটি বিরোধী দলের দ্বারা এবং APR পরিচালিত হয় সাবেক সরকারী দলের দ্বারা।

এই দুই দলই অতীতে অনেক বিদেশী ভাড়াটে খুনিদের ভাড়া করে আনে বিপক্ষ দলকে শেষ করে দিতে। তবে ব্যর্থ হয় সব প্রচেষ্টাই। দেশটির অর্থব্যবস্থাও ধসে পড়ে এবং দেশটিতে মুদ্রা ব্যবস্থা নেই রয়েছে ডাইমন্ড বিনিময় প্রথা।

গেমটিতে প্লেয়ার এর গোল হলো জ্যাকাল নামক একজন অস্ত্র ব্যবসায়ীকে খুঁজে বের করা এবং খুন করা। জ্যাকাল একজন ৫২ বছর বয়সী অস্ত্র ব্যবসায়ী। যিনি দেশটির দুটি দলের অস্ত্রের প্রধান সরবরাহকারক।

গেমটিতে প্লেয়ার চরিত্র হিসেবে সিরিজে আগের গেমটির প্লেয়ার চরিত্র জ্যাক কার্ভারকে পাওয়া যাবে না অবশ্য। গেমটিতে প্লেয়ার চরিত্র হিসেবে রয়েছে ৯ জন। যাদের মধ্য থেকে একজনকে বেছে নিতে হবে।

গেমটি কাহিনীর অনেকাংশ তোমার নিজস্ব পরিকল্পনায় চলবে। তবে শেষ বা এন্ডিং একটাই রয়েছে গেমটিতে। আর প্রচুর রাজনৈতিক চাল রয়েছে গেমটির কাহিনীতে। এখনোই কাহিনী বলে দিলে গেমটি খেলার মজা থাকবে না। তাই আজ আমি গেমটির কাহিনী তোমাদের সাথে শেয়ার করছি না।

গেমস জোন [পর্ব-২৩৭] :: ফার ক্রাই ২ (২০০৮)
বুম!
গেমস জোন [পর্ব-২৩৭] :: ফার ক্রাই ২ (২০০৮)
নিরবে কাজ সারতে হবে!
গেমস জোন [পর্ব-২৩৭] :: ফার ক্রাই ২ (২০০৮)
কাইট্টা লামু!
গেমস জোন [পর্ব-২৩৭] :: ফার ক্রাই ২ (২০০৮)
নিশানা পাক্কা!
গেমস জোন [পর্ব-২৩৭] :: ফার ক্রাই ২ (২০০৮)
আগুনের ইফেক্টটা তেমন বাস্তবিক নয়!
গেমস জোন [পর্ব-২৩৭] :: ফার ক্রাই ২ (২০০৮)
কয়টা বাজে হে!
গেমস জোন [পর্ব-২৩৭] :: ফার ক্রাই ২ (২০০৮)
ডিসকাও!
গেমস জোন [পর্ব-২৩৭] :: ফার ক্রাই ২ (২০০৮)
তেলের ড্রাম ফাটালাম!
গেমস জোন [পর্ব-২৩৭] :: ফার ক্রাই ২ (২০০৮)
খরাভুক্ত আফ্রিকান নদী!
গেমস জোন [পর্ব-২৩৭] :: ফার ক্রাই ২ (২০০৮)
পরিবেশ সেইরাম চমৎকার!
গেমস জোন [পর্ব-২৩৭] :: ফার ক্রাই ২ (২০০৮)
রিলোডের টাইম দিও মামা!

নির্মাণঃ

গেমটির খবর প্রথম জানা যায় গেমটির নির্মাতা প্রতিষ্টান ঊবিসফট কর্তৃক জুলাই ১৯, ২০০৭ সালে ফ্রান্সের প্যারিসে।

গেমটির মূল অংশ খেলতে প্লেয়ার এর কমপক্ষে ১৫ ঘন্টা লাগবে এবং গেমটিকে ১০০% গেমওভার করতে হলে প্লেয়ার তার ৫০ঘন্টা সময় খরচ করতে হবে।

গেমটি নির্মাণের জন্য নির্মাতাদের একটি দল কেনিয়াকে দুই সপ্তাহ ধরে বিভিন্ন গবেষণা করে এবং এর ফলাফল অনুযায়ী গেমটি সাজানো হয়।

গেমটিতে ব্যবহার করা হয়েছে “দুনিয়া” ইঞ্জিণ। যা আরবি ভাষায় “বিশ্ব” বুঝায়। ইঞ্জিণটি ডাইরেক্ট এক্স ৯ এবং ১০ সমর্থন করে। এছাড়াও গেমটিতে ব্যবহার করা হয়েছে ফিলিপস এর amBX টেকনোলজির যার সাহায়্যে সঠিক হার্ডওয়্যার ব্যবহারের মাধ্যমে গেমটিতে ভাইব্রেশন, এমবেন্ট কালার লাইটস এবং বাতাসে ইফেক্ট আরো জীবন্ত ভাবে উপভোগ করা যাবে।

ডাউনলোডঃ

গেমস জোন [পর্ব-২৩৭] :: ফার ক্রাই ২ (২০০৮)

ftp://serv1.2fun.ge/games/Far%20Cry%202/Far%20Cry%202.Rus.rar

©rack:

ftp://serv1.2fun.ge/games/Far%20Cry%202/Crack.rar

জ্ঞাতব্য:

> গেমস জোন শুধুমাত্র বিনোদনের জন্য তৈরি করা হয়েছে। এর উপাদান সমূহের দ্বারা কেউ মনে কষ্ট কিংবা আঘাত পেলে তা ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার আহ্বান জানাচ্ছি।

> গেমস জোনে ব্যবহৃত বাংলা কভার, ওয়ালপেপারসমূহ সর্ম্পূণ ভাবে লেখকের নিজস্ব সৃস্টি। এর সাথে আসল গেমটির কোনো সর্ম্পক নেই

> গেমস জোন এর সাথে উক্ত গেমসগুলোর কোনো সরাসরি সম্পৃত্ত নেই এবং থাকবে না।

> গেমস জোন এর গেমসগুলোর রিলিজ তারিখ, নির্মাতা, প্রকাশক, মুক্তির তারিখ, সিস্টেম রিকোয়ারমেন্টস এবং চিটকোড তথ্য গুলো বিভিন্ন ওয়েবসাইট হতে সংগৃহকৃত। লেখক এখানে শুধুমাত্র বাংলায় লিখেছেন।

> ডাউনলোড লিংক এবং এর ফাইলসমূহ সর্ম্পূণ ভাবে অন্য সাইট হতে কপিকৃত। লেখকের সাথে ডাউনলোড লিংক এর কোনো সম্পৃত্ততা নেই।

> সর্বপরি গেমস জোন লেখক গেমওয়ালার ব্যক্তিগত কর্ম মাত্র। এর সাথে এই ব্লগের কোনো সর্ম্পক নেই এবং গেমস জোনের সকল তথ্য (ডাউনলোড লিংক ব্যাতিত) এর জন্য শুধুমাত্র লেখক গেমওয়ালা দায়ী থাকবে।

> গেমস জোন একটি সর্ম্পূণ ফ্রি গেমস রিভিউ এবং প্রিভিউ টিউন। তাই এর যেকোনো উপদান স্বাধীনভাবে “ব্যক্তিগত” উদ্দেশ্যে যে কেউ ব্যবহার করতে পারবে। তবে গেমস জোন কে “করপোরেট” ভাবে কখনোই ব্যবহার করা যাবে না।

> বর্তমানে গেমস জোন লেখক এর দ্বারা নিচের ব্লগ সমূহে টিউন করা হচ্ছে:

www.tunerpage.com

www.techtunes.com.bd

> গেমস জোন সংক্রান্ত যেকোনো সমস্যা, পরামর্শ, অভিযোগ এবং অন্যান্য যে কোনো বিষয়ের জন্য গেমস জোন এর ফেসুবক পেইজ www.facebook.com/games.zone.bd তে যোগাযোগ করুন অথবা সরাসরি লেখক গেমওয়ালার সাথে যোগাযোগ করতে পারেন fb.com/talented.fahad

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

twenty − 9 =