ভার্চুয়াল জগতে সবচেয়ে বেশি ঝুঁকিতে অনলাইন ও মোবাইল ব্যাংকিং খাত।

0
247

সালাম সবাইকে। আসা করি সব ভালো আছেন। বর্তমানে অনলাইনে আর্থিক প্রতিষ্ঠানগুলোতে লেনদেন বেড়ে যাওয়ায় হ্যাকারদের শ্যেন দৃষ্টি এখন এদিকে। মাঝে মাঝেই ই-কমার্স সাইটগুলোয় গ্রাহকদের প্রবেশ বন্ধ করতে ওভারলোড কৌশলে হামলা চালাচ্ছে তারা। আর এই হামলার কারণে বিশ্বের শীর্ষস্থানীয় আর্থিক প্রতিষ্ঠান গোল্ডম্যান স্যাকস এবং সিটিগ্রুপের স্বাভাবিক কার্যক্রম ব্যহত হচ্ছে। বিষয়টি নিয়ে ইতিমধ্যেই শঙ্কা প্রকাশ করে বিবৃতি দিয়েছে যুক্তরাষ্ট্রের এই বৃহত্তম দুটি প্রতিষ্ঠান।

ভার্চুয়াল জগতে বেশি ঝুঁকিতে, অনলাইন ও মোবাইল ব্যাংকিং খাত ঝুঁকিতে, অনলাইন রিস্ক ভার্চুয়াল জগতে সবচেয়ে বেশি ঝুঁকিতে অনলাইন ও মোবাইল ব্যাংকিং খাত।
ভার্চুয়াল জগতে বেশি ঝুঁকিতে, অনলাইন ও মোবাইল ব্যাংকিং খাত ঝুঁকিতে, অনলাইন রিস্ক

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

দ্বিতীয় বৃহত্তম মার্কিন লেনদেন প্রক্রিয়াকরণ কোম্পানি মাস্টারকার্ড ইনকরপোরেটেড জানিয়েছে, তাদের কম্পিউটার নেটওয়ার্কে নিয়মিত হামলা হচ্ছে। তথ্য সুরক্ষা প্রযুক্তি, পদ্ধতি এবং নেটওয়ার্ক কোনো কিছুই রক্ষা পাচ্ছে না হ্যাকারদের হাত থেকে। একের পর এক সাইবার হামলায় অনলাইন লেনদেনের ঝুঁকি ইতিমধ্যেই বিপজ্জনক পর্যায়ে পৌছেছে বলে উল্লেখ করেছে মিশিগান ভিত্তিক নিরাপত্তা গবেষণা প্রতিষ্ঠান পোনেমন ইনস্টিটিউট। এই প্রতিষ্ঠানের চেয়ারম্যান লরেন্স পোনেমন বলেন, ‘আক্রান্ত হওয়ার আরো ঘোষণা আসছে। আর এই হামলা মোকাবেলা করতে গিয়ে চলতি বছর সাইবার নিরাপত্তা খরচ ৩০ শতাংশ পর্যন্ত বাড়বে।’

গত বছরের ডিসেম্বরে সাইবার হামলার শিকার হয় ব্যাংক অব আমেরিকা, জেপি মরগান চেজ অ্যান্ড কোং, ইউএস ব্যাংকরপ, ওয়েলস ফার্গো অ্যান্ড কোং এবং সানট্রাস্ট ব্যাংকস ইনকরপোরেটেডের মতো শীর্ষস্থানীয় আর্থিক প্রতিষ্ঠানগুলো। অবশ্য এখন শুধু আর্থিক খাতেই সাইবার অনুপ্রবেশ সীমাবদ্ধ নেই। ২২ ফেব্রুয়ারি হামলার শিকার হয় বিশ্বের শীর্ষ সফটওয়্যার কোম্পানি মাইক্রোসফট। একই ধরনের আক্রমণে নাকাল হয়েছে বিশ্বের শীর্ষ সামাজিক যোগাযোগ সাইট ফেসবুক এবং প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল।

একইভাবে এই হামলার শিকার হতে হয়েছে নিউইয়র্ক টাইমস এবং ওয়াল স্ট্রিট জার্নালের মতো সংবাদ সংস্থাগুলোও। কম্পিউটার নিরাপত্তা কোম্পানি ম্যানডিয়ান্ট প্রকাশিত প্রতিবেদন মতে, ২০০৬ সাল থেকে এ পর্যন্ত ১৫০ বেশি কোম্পানি ও সংস্থার কম্পিউটার নেটওয়ার্কে সাইবার হামলা চালানো হয়েছে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

মন্তব্য দিন আপনার