এখন আপনি খুব সহজে মাই ডকুমেন্টস অন্যত্র সরিয়ে নিতে পারবেন

7
358

আসসালামু-আলাইকুমঃ কেমন আছেন সবাই , আশা করি সবাই ভাল আছ, ভাল থাক, সুন্দর থাক, স্বুস্থ থাক , নিরাপদে থাক এটাই আমি সব সময় প্রত্যাশা করি, আপনাদের সর্ব সাফল্য আমি একান্ত ভাবেই কামনা করি।
আমরা জানি তথ্যপ্রযুক্তি এগিয়ে যাচ্ছে। ধরা দিচ্ছে প্রযুক্তির নাগালের অবস্থানরত মানুষের হাতে। প্রযুক্তি নির্ভর মানুষগুলোর কারণেই তথ্যপ্রযুক্তি সামনের দিকে এগিয়ে যাচ্ছে।
আজ আমি আপনাদের সাথে একটি গুরুত্বপূর্ণ তথ্য শেয়ার করব। বেশিরভাগ কম্পিউটার ব্যবহারকারী তাদের গুরুত্বপূর্ন সব ডকুমেন্টস সহ অন্যান্য ফাইল সাধারনত ডেস্কটপ ও মাইডকুমেন্টস ফোল্ডারে রাখেন। উইন্ডোজ ইনস্টলের পর ডেস্কটপ ও মাই ডকুমেন্টস ফোল্ডার দুটি বাই-ডিফল্ট সি ড্রাইভের অধীনে তৈরী হয়। কোন কারনে উইন্ডোজ আবার ইনস্টলের দরকার হলে সাধারনত সি ড্রাইভ ফরম্যাট করে আবার ইনস্টল করা হয়। এবং অনেক সময় ডেস্কটপ ও মাই ডকুমেন্টস ব্যাকআপ নেওয়ার কথা মনে থাকেনা ফলে মুহুর্তেই সব গুরুত্বপূর্ন ফাইল ও ডাটা শেষ। আমার মনে হয় সব কম্পিউটার ব্যবহারকারী জীবনে অন্তত একবার এই ভুলটা করেছেন। তাই আগে থেকে সতর্ক থাকাটা জরুরী।
এই ক্ষেত্রে সবচেয়ে ভাল সমাধান হচ্ছে ডেস্কটপ ও মাই ডকুমেন্টস ফোল্ডারের লোকেশন সি ড্রাইভ থেকে অন্য ড্রাইভে সরিয়ে ফেলা। মাই ডকুমেন্টস ফোল্ডারের প্রপার্টিজে গিয়ে এর লোকেশন সরানো গেলেও ডেস্কটপ ফোল্ডার সরানোর কোন সরাসরি অপশন উইন্ডোজে নেই। আপনি উইন্ডোজ এক্সপিতে TweakUi Powertoy ব্যবহার করে খুব সহজেই এ কাজটা করতে পারেন।TweakUi Powertoy সফটওয়্যার টি এখান থেকে বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন। ডাউনলোড হয়ে গেলে ইনস্টল করে ফেলুন। এবার স্টার্টমেন্যু–>অল প্রোগ্রামস–>পাওয়ার টয়স ফর উইন্ডোজ এক্সপি থেকে TweakUi রান করুন। My Computer–>Special Folders এ যান। উইন্ডোজের বিভিন্ন স্পেশাল ফোণ্ডারের লিস্ট দেখতে পাবেন সেখান ডেস্কটপ, মাই ডকুমেন্টস সহ অন্যান্য ফোল্ডার সিলেক্ট করে Change Location বাটনে ক্লিক করে অন্য ড্রাইভের একটা লোকেশন দেখিয়ে দিন। এপ্লাই বাটন প্রেস করুন। এখন থেকে আপনি যা কিছু মাই ডকুমেন্টস ও ডেস্কটপে সেভ করবেন তা সি ড্রাইভের পরিবর্তে আপনার নির্বাচিত ফোল্ডারে সেভ হবে। ভাল লাগলে কমেন্ট করে জানাবেন ।

আমার ব্লগ এ আপনাকে আন্তরিকভাবে নিমন্ত্রন
Fullversion software and game Hope You Best of Luck

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

7 মন্তব্য

  1. প্রথমে বুঝিনি, একটু জটীল লেগেছে, :) যাহোক ভালো হয়েছে , ধন্যবাদ । কিছু স্ক্রিনশট দিলে ভালো হত :)

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

two × 2 =