কিভাবে vmware workstation এ কালি লিনাক্সকে ফুল স্ক্রিন করবেন।

0
92

 

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই। আশা করি ভালই আছেন।

আজকে আমি দেখাবো কিভাবে vmware workstation এ কালি লিনাক্সকে ফুল স্ক্রিন করবেন। আমরা অনেকেই vmware মেশিনের  মাধ্যমে  কালি লিনাক্স ইউজ করে থাকি। কিন্তু অনেকে হয়ত জানেন না কিভাবে ফুল স্ক্রিন করতে হয়। ফুল স্ক্রিনের একটি সুবিধা হচ্ছে অনেকগুলো টার্মিনাল অপেন করা যায়, সুন্দর ভাবে কাজ করা যায়। একেক সময় দেখা যায় স্ক্রিন ছোট থাকার কারনে বেশি টার্মিনাল অপেন করা যায় না, সব কিছু ছোট ছোট দেখা যায়। আসেন আমরা কথা না বাড়িয়ে কাজে চলে যাই।

[বিঃদ্রঃ এইটা শুধু vmware workstation এর জন্য এবং  অবশ্যই ইন্টারনেট কানেকশন  থাকতে হবে  এবং আগে থেকে কালি লিনাক্স ইন্সটল করা থাকতে হবে।যদি ইন্সটল করা না থাকে তাহলে টিটিতে অনেক টিউন আছে দেখতে পারেন। ]

প্রথমে নিচের চিত্রের মত টাস্কবার থেকে files এ ক্লিক করে Other Locations থেকে Computer এ ক্লিক করুন।

কিভাবে vmware workstation এ কালি লিনাক্সকে ফুল স্ক্রিন করবেন।

তারপর etc ফোল্ডার থেকে apt  ফোল্ডারে যান। এরপর আপনারা sources.list এই রকম একটা ফাইল দেখতে পাবেন। ফাইলটি ডাবল ক্লিক করে অপেন করুন। ভিতরের সব লেখা রিমুভ করে দিন এবং আমি যে লেখা গুলো নিচে দিয়েছি সেগুলো পেস্ট করুন।

#The Kali Rolling Repository
deb http://http.kali.org/kali kali-rolling main contrib non-free
deb-src http://http.kali.org/kali kali-rolling main contrib non-free

কিভাবে vmware workstation এ কালি লিনাক্সকে ফুল স্ক্রিন করবেন।

পেস্ট করা হলে সেভ করে বেরিয়ে আসুন। এখন আমাদের কাজ হচ্ছে আপডেট করা। তো আপনারা ইন্টারনেট কানেকশন অন করুন যদি অফ করা থাকে। এখন taskbar থেকে নতুন একটা টার্মিনাল খুলুন আর নিচের কমান্ডটি কপি করে টার্মিনালে পেস্ট করে এন্টার দিন।

apt-get update

কিছুক্ষন অপেক্ষা করুন। সম্পূর্ন হলে পরবর্তী কমান্ড দিন নিচের মত

apt-get install open-vm-tools-desktop fuse

এন্টার দেওয়ার পর আবার  Y  লিখে এন্টার দিন।  কিছুক্ষন সময় অপেক্ষা করুন। সম্পূর্ন হলে  আপনার কাজ শেষ। তারপর রিস্টার্ট দিন।

reboot

এবার মজা নিন ফুল স্ক্রিনের। আর কোনো প্রবলেম হলে প্লিজ টিউমেন্টে জানাবেন। আপনাদেরকে ধন্যবাদ আমার টিউনটি পড়ার জন্য। ভাল থাকবেন সবাই।

আল্লাহ হাফেজ।

 

Facebook      (^_^)