ওয়েব ডিজাইনাররা কিভাবে ফ্রিলান্সিং শুরু করবেন। সে বিষয়ে কিছু টিপস।

0
280

পরম করুনাময় আল্লাহর নামে শুরু করিলাম।
এই লেখাটি শুধুমাত্র নতুন ফ্রিল্যান্সারদের জন্য। আমরা অনেকে কোচিং সেন্টারগুলোর চটকদার বিজ্ঞাপন অথবা পত্রিকা, টেলিভিশন এবং ফেসবুকে বিভিন্ন খবর দেখে লাখ লাখ টাকা কামানোর স্বপ্ন নিয়ে ওয়েব ডিজাইনিং এর উপর বিভিন্ন কোর্স করেছি বা করতেছি। ফলে আমরা মোটামুটি কাজ জানি কিন্তু টাকা ইনকাম করার মত কোন সঠিক রাস্তা খুজে পাচ্ছিনা। আমরা সবাই জানি এবং বিশ্বাস করি এই মাধ্যম থেকে টাকা কামানো সম্ভব। আর বিশ্বাস করবো না কেন কারন আমাদের অনেক ভাই অনেক ভাল ইনকাম করছে এই মাধ্যম থেকে কিন্তু আমরা ইনকাম করতে পারছি না । আমরা অনেকে Fiverr , UpWork, Freelancer.com এবং guru সহ আরো অনেক ফ্রিলেন্সিং সাইটে একাউন্ট করে সফল হতে না পেরে হতাশ হয়ে পড়ি।

হতাশ না হয়ে নতুন উদ্দমে শুরু করুন !! আমার ৩টা টিপস্ অনুসরন করুন আল্লাহ্ রহমতে সফল হবেন।

নাম্বার ১. ভালভাবে দক্ষতা অর্জনের দিকে মনযোগ দিন।

সফল হওয়ার জন্য দক্ষতা কে একমাত্র মাপকাটি হিসাবে মানুন। কোন শর্টকাট পথে সফল হওয়ার মানুষিকতা থেকে বাহির হয়ে আসুন। একটা নতুন লক্ষ নিদ্ধারন করুন যে 2018 সাল থেকে আল্লাহ্ রহমতে একটা মানসম্মত ইনকাম কোরবো এই খাত থেকে। যেহেতু ওয়েব ডিজাইন নিয়ে কাজ করছেন সেহেতু HTML এর বহুল ব্যবহারিত tag, CSS3 এর নতুন ইফেক্ট এবং jQuery এর নতুন নতুন প্লাগিন এবং jQuery ভালভাবে আয়ত্ত করার চেষ্টা করুন। ভালভাবে ইংরেজি শিখুন।  শিখার জন্য youtube এ অনেক ভাল বাংলা এবং ইংরেজি tutorial পাওয়া যায় অথবা torrant site থেকে অনেক paid tutorial download করা যায় ফ্রিতে। মানসম্মত কাজ করার জন্য সবসময় themeforest.net কে অনুসরন করুন। themeforest এ আসা নতুন template গুলিকে Inspect Element করে দেখুন অথবা Ctrl+U ক্লিক করে সোর্চ  দেখুন যে তারা কি ব্যবহার করছে কিভাবে ব্যবহার করছে। ভালভাবে তাদের markup, typography এবং jQuery প্লাগিনগুলির ব্যবহার দেখুন এবং সে অনুযায়ি অনুশীলন করুন। এরপর themeforest থেকে ৪-৫টা template থেকে ধারনা নেয়ে নিজে একটা তেরি করুন এবং সেটা themeforest এ submit করুন এবং নিজেকে যাচাই করুন। একবার না হলে বারবার চেষ্ঠা করুন এতে আপনার কাজের মান বৃদ্ধি পাবে এবং এক সময় আপনি সফল হবেন।

নাম্বার 2. নিজেকে এবং নিজের কাজকে যত পারেন ছড়িয়ে দেন।

অনেক অনেক অনুশীলন করুন এবং অনুশীলনের কাজগুলিকে ছড়িয়ে দিন যতখানি সম্ভব। কারন আপনার কাজ যতবেশি মানুষের কাছে পৌঁছাতে পারবেন ততবেশি আপনার লাভ হবে। আপনি যদি ৫০ জন লোকের কাছে আপনার কাজ পৌঁছাতে পারেন তাহলে অন্তত ১-২জন লোক আপনার ক্লয়েন্ট হবে। এখন কথা হল নিজের কাজ কিভাবে ছড়াবেন? themeforest.net এ আপনার কাজ submit করেন যদি approve হয় তাহলে তো কথাই নাই এগুলু আপনার ভাল portfolio হিসাবে কাজে আসবে। এছাড়া আমার জানামত একটা সাইট আছে যেখানে আপনি আপনার অনুশীলনের করা কাজগুলো এবং themeforest এ reject হওয়া কাজগুলো upload করে নিজের পরিচিতি বাড়াতে পারেন। সাইটটি হল awesomebootstrap.net । আপনার এ কাজগুলো আপনার কম্পিউটারে রেখে কোন লাভ হবেনা কিন্তু যদি Free download এর জন্য ছড়িয়ে দেন তাহলে আপনার যেমন ওয়েব ডিজাইনার হিসাবে পরিচিতি বাড়বে এবং এগুলুকে আপনার portfolio হিসাবে ব্যবহার করতে পারবেন। যেমন আমি একটা landing page upload করেছি।

নাম্বার ৩. চিন্তাভাবনা করে ফ্রিল্যান্সিং সাইটগুলোতে একাউন্ট করে পথ চলা শুরু করুন।

প্রথমে বলবো themeforest কে কখনো পেশা হিসাবে নিবেন না। অবসর সময় themeforest এর জন্যে কাজ করবেন কারন অনেক সময় নষ্ট করে করা কাজ হয়তো আশানুরুপ বিক্রি হবে না এতে সময় এবং মেধা দুই এ ব্যয় হবে।
আমার মতে প্রথমে Fiverr.com দিয়ে শুরু করা ভাল এতে ছোট ছোট কাজ করে ক্লায়েন্টের সাথে কিভাবে কথা বলতে হবে কিভাবে কাজ জমা দিতে হবে তা জানা যায়। আসল কথা হল এর মাধ্যমে জড়তা দূর হয়। এরপর ভাল দামে কাজ করা যায় এমন একটা সাইট কে বেছে নিতে হবে আমি বলবো UpWork.com এর কথা। UpWork এ একটা paid একাউন্ট করেন এবং ছড়িয়ে দেওয়া কাজগুলিকে portfolio হিসাবে সাজান।  Free এর চিন্তা মাথা থেকে জেড়ে পেলুন যে market থেকে মাসে $500- $1000 ইনকাম করার চিন্তা করনে সেই market কে মাসে 10-20 দিতে পারবেন না ? $ কোতাথেকে আসবে ? $ আসবে Fiverr থেকে। এখন paid একাউন্ট করে প্রফেশনালদের মত কাজ করা শুরু করেন। ইনশাআল্লাহ সফলতা আসবেই।
আমি লেখালেখি খুব একটা করিনা ভুল হলে ক্ষমা করবেন।