একটি স্মার্ট ও সুন্দর বিজনেস প্ল্যান

0
197

পড়ালেখা শেষ করে আপনি চাকরি করবেন, এটাই আপনার আশা। শুধু আপনার না আপনার পরিবারেরও সবার। কিন্তু যদি পড়ালেখা শেষ করে হাজার চেস্টা করেও চাকরি নামক সোনার হরিণটি না পেয়ে থাকেন তাহলে কি করবেন? কম চেষ্টা তো করলেন না। চেষ্টা করলেন তার সাথে ব্যাংক ড্রাফট/ পে-অর্ডার, কাগজপত্র, যাতায়াত বাবদ ২০/৩০ হাজার টাকাও খরচ করলেন। তাও চাকরিটা হয়ে গেলে এ কিছু না। এখন হয়ত মাঝে মাঝে একটা অফার প্রায়ই পেয়ে থাকেন, যোগদান পত্র হাতে নিন ৮/১০ লাখ টাকা বুঝে দিন! বেতন পাবেন প্রথমেই ১৬৫০০ টাকা! পরের বছর থেকে ২১০০০ টাকা! কি আপনি পেয়েছেন এ রকম অফার? যাইহোক, যারা এই অফার পেয়েছেন কিংবা তারপরও বিশ্বাস নাই, অনেক চেষ্টা করেও যারা এখন একটা চাকরি যোগাড় করতে পারেন নি তাদের জন্য এই স্মার্ট বিজনেস প্ল্যান, আশা করি একটু হলেও ভাল লাগবে। আপনাকে এই বিজনেস করতে হবে এমন কথা না, এটি একটি প্ল্যান মাত্র। এরকম অন্য কিছু দিয়ে আপনি বিজনেস প্ল্যান বানিয়ে নিতে পারেন। আমি যে প্ল্যান নিয়ে এখানে আলোচনা করব তার সম্ভব্য সার্ভিস বা প্রোডাক্ট নিন্মক্ত হতে পারেঃ

index একটি স্মার্ট ও সুন্দর বিজনেস প্ল্যান

আপনি নিজের মত করে কিছু কম/বেশি করতে পারেন।

আপনি এই বিজনেস করতে পারবেন কিনা ভাবছেন? কি কি যোগ্যতা দরকার? যন্ত্রপাতি ও মালামাল কি কি লাগবে? সবগুলো নিয়ে কিছু কিছু ধারনা আমি আপনাদের শেয়ার করছি।
আপনার শিক্ষাগত যোগ্যতা মিনিমাম এস এস সি বা তার বেশি হলে ভাল।
প্রয়োজনীয় প্রশিক্ষণঃ
1. কম্পিউটার অফিস প্রোগ্রাম (ওয়ার্ড, এক্সেল, ইন্টারনেট, ইমেইল)
2. ফটোশপ, ইলাস্ট্রেটর (গ্রাফিক্স ডিজাইন), ভিডিও এডিটিং (এক্সট্রা)
3. হিট প্রেস মেশিন চালনা (সিরামিক মগ প্রিন্ট এর জন্য, একদিন হলেই যথেষ্ট)
4. প্রিন্টার অপারেটিং সহ কিছু হার্ডওয়্যার ধারনা
5. ওয়েব ডিজাইন (HTML, CSS, WordPress)
প্রয়োজনীয় যন্ত্রপাতি ও মালামালঃ
1. কম্পিউটার -৪ টি
2. প্রিন্টার – ৩ টি (লেজার-১টি, ফটোপ্রিন্ট-১টি, মগ প্রিন্ট(Epson Stylus Photo R230) এর জন্য ১টি)
3. স্ক্যানার- ১ টি
4. হিট প্রেস মেশিন -১ টি (সিরামিক মগ প্রিন্ট এর জন্য)
5. সাব্লিমেশন পেপার ও কালি (সিরামিক মগ প্রিন্ট এর জন্য)
6. সিরামিক মগ (সাব্লিমেশন মগ, সাধারন মগ প্রিন্ট করা যায়না)
7. লেমনেটিং মেশিন – ১ টি
8. ফার্নিচার প্রয়জনমত
9. মোবাইল – ৩/৪ টি
10. বিকাশ, DBBL এজেন্ট ও পারসোনাল আকউন্ট
11. দোকান পজিশন
12. অফিস ও ষ্টেশনারী আইটেম
13. গিফট আইটেম
14. ইন্টারনেট কানেকশন অথবা মডেম
15. ১/২ জন সহকারি বা পার্টনার

উপরের জিনিসগুলোর দাম আপনার জানাই থাকার কথা। কিন্তু আপনাদের মাঝে হয়ত হিট প্রেস মেশিন সম্পর্কে হয়ত কোন ধারনা নেই, তাই কিছু ধারনা দিচ্ছি- হিট প্রেস মেশিন দুই ধরনের পাওয়া যায় একটি শুধু মগ প্রিন্ট করার জন্য অন্যটি কমবো। কমবো মেশিন দিয়ে মগ ছাড়াও টি-শার্ট, টাইলস, ক্যাপ প্রিন্ট করা যায়। শুধু মগ প্রিন্ট করার জন্য মেশিনটি ১৩০০০-১৫০০০ টাকার মত দাম, কমবো মেশিনটির দাম ৩৭০০০-৪৩০০০ হাজার টাকার মধ্যে পাওয়া যায়। কোয়ালিটি ভেদে দাম কিছু পরিবর্তন হতে পারে। সাব্লিমেশন কালি ৪ কালার ড্রাম ২০০০ টাকা, ১০০ পিস সাব্লিমেশন পেপার A4 সাইজ ৫০০-৮০০ টাকা। একটি পেপার দিয়ে ৩টি মগ প্রিন্ট করা যায়। পেপার রোল কিনে নিলে খরচ কম পড়ে। সিরামিক মগ পাইকারি ৮০-১০০ টাকায় পাবেন। সবকিছুই বিক্রয়.কম বা এখানেই.কম থেকে পাবেন। সিরামিক মগ প্রিন্ট করতে সাধারণত ২৫০-৩০০ টাকা করে নেয়। একটি কমবো হিট প্রেস মেশিনের ছবি bikroy.com দেখে নিতে পারেন। ইউ টিউবে ভিডিও টিউটোরিয়াল ও দেখে নিবেন, সার্চ দিলেই পাবেন। এই মেশিনের (কমবো) দাম দেয়া ছিল ৩০০০০-৩৮০০০ টাকা। তবে শুধু মগের জন্য ৮-১৪ হাজার টাকা দাম হবে।

এই বিজনেস করার জন্য উপযুক্ত স্থান নির্বাচন করাটাই বেশি গুরুত্বপূর্ণ। আপনার পার্টনার বা সহকারী ও অনেক গুরুত্বপূর্ণ। অফিস-আদালত, স্কুল-কলেজ আছে এরকম যায়গায় এই বিজনেস ভালই হবে আশা করি। এই বিজনেস শুরু করার পর কিছু সতর্কতা অবলম্বন ও জুরুরি, বিশেষ করে কম্পিউটার ও প্রিন্টার গুলো সাবধানতার সাথে ব্যবহার, সাইবার ক্যাফে করলে অনুমোদন ও নিরাপত্তা বিষয়, অফিস আইটেম ও গিফট আইটেম নির্বাচনে দক্ষতা, আধুনিকতা।
সম্ভাব্য একটি আয়ের হিসাব নিচে দেয়া হলঃ
কম্পিউটার কম্পোজ ও প্রিন্ট (২৫ পিস/ডে) = ২৫x২০x৩০ = ১৫০০০/-
সিরামিক মগ প্রিন্ট (৩ পিস/ডে) = ৭০ x ৩ x ৩০ = ৬৩০০/-
(এখানে প্রতিদিন ৩ টি করে হিসাব ও নিট লাভ ৭০ টাকা দেখান হয়েছে, বিক্রয়- ১৮০ টাকা)
স্ক্যান, ছবি প্রিন্ট ও লেমনেটিং = (২০০ টাকা/ডে) = ২০০ x ৩০ = ৬০০০/-
বিভিন্ন ফরম পূরণ, ভর্তি , ফলাফল, ইমেইল (১০০ টাকা /ডে) = ৩০০০/-
ভিজিটিং কার্ড, আইডি কার্ড = ১০০০/-
সাইবার ক্যাফে (৮ ঘন্টা / ডে) ৮ x ২৫ x ৩০ = ৬০০০/-
মোবাইল বালান্স লোড (দিন ১০/১২ হাজার টাকা) ১০ x ৩ x ৩০ = ১০০০/-
মোবাইল ব্যাংকিং = ২০০০/-
অফিস ও গিফট আইটেম বিক্রি থেকে = ৬০০০/-
কম্পিউটার আইটেম ও সার্ভিস থেকে আয় = ৩০০০/-
ওয়েব ডিজাইন, ভিডিও এডিটিং (প্রতি মাসে ১/২ টি) = ৫০০০/-
মোট = ৫৪০০০/-
দোকান ভাড়া- ১০০০০/-, সহকারি বেতন- ১০০০০/- বিদ্যুৎ ও নেট বিল – ৬০০০/- বাদ দিলে নিট ইনকাম থাকে প্রায় = ২৮০০০ টাকা। আরও কমবেশি হতেই পারে। তবে আশা করি কম হবেনা। দোকানের পজিশন, প্রশিক্ষণ, দক্ষতা, সৃষ্টিশীলতা ও মার্কেটিং এর উপর এর আপনার সফলতা নির্ভর করবে ।

আপনার ফিউচার প্ল্যান হিসেবে থাকবে কসমেটিক্স, কনফেকশনারি, ঔষধ, মোবাইল, ডিজিটাল প্রেস ইত্যাদি। তো এই রকম একটি স্মার্ট বিজনেস শুরু করছেন কবে?

একটি উত্তর ত্যাগ