পুরনো ফোন বিক্রির আগে ৩টি সহজ ধাপে সম্পূর্ণ মুছে দিন আপনার ছবি ও ভিডিও সহ সকল ডাটা

0
456

স্মার্টফোন পুরনো হলে বিক্রি করে দেওয়া অনেকের কাছেই স্বাভাবিক ঘটনা। কিন্তু পুরনো এ স্মার্টফোনগুলোতে আপনি যেসব ছবি তুলেছেন তা ডিলিট করে দেওয়ার পরেও থেকে যেতে পারে। ফলে নতুন ক্রেতা সহজেই তা পুনরুদ্ধার করে নিতে পারে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে আইএএনএস।

ফোন বিক্রির আগে তিন ধাপে সম্পূর্ণ মুছে দিন আপনার ছবি-ভিডি পুরনো ফোন বিক্রির আগে ৩টি সহজ ধাপে সম্পূর্ণ মুছে দিন আপনার ছবি ও ভিডিও সহ সকল ডাটা

সম্প্রতি কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা গেছে, সেকেন্ড হ্যান্ড অ্যান্ড্রয়েড ডিভাইসগুলোতে ছবি কিংবা ভিডিওর মতো সংবেদনশীল তথ্য মুছে ফেলে বিক্রি করা হলেও তা পুনরুদ্ধার করা যায়। এমনকি ফ্যাক্টরি রিসেট দিলেও তা মুছে যায় না।

অনেকেই স্মার্টফোন বিক্রির আগে ফ্যাক্টরি রিসেট ব্যবহার করেন। এতে স্মার্টফোনের তথ্যগুলো আপাতদৃষ্টিতে মুছে যায় বলেই মনে হয়। কিন্তু কেমব্রিজের গবেষকরা এ ধরনের ২১টি সেকেন্ড হ্যান্ড স্মার্টফোন সংগ্রহ করে দেখেন যে, সেগুলো থেকে তথ্য সহজেই উদ্ধার করা যায়।
এক্ষেত্রে ডিভাইসগুলোর ফ্যাক্টরি রিসেট সেটিংসের সমস্যা রয়েছে বলে মনে করছেন গবেষকরা। তারা জানান, শতকরা ৮০ ভাগ হ্যান্ডসেটেই ফ্যাক্টরি রিসেট ত্রুটিপূর্ণ। ফলে সহজেই পুরনো তথ্য পুনরুদ্ধার করা যায়।

স্মার্টফোনের তথ্য সম্পূর্ণ মোছার জন্য করণীয়
ফ্যাক্টরি রিসেট করার আগে কয়েকটি প্রক্রিয়া অনুসরণ করলে মোবাইল ফোন আরও নিরাপদ করে তোলা যায়। তবে পুরোনো ফোন বিক্রি করতে না চাইলে তা অকেজো করে ফেলা উচিত বলে বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন।
এক্ষেত্রে স্মার্টফোনের পুরনো তথ্য সম্পূর্ণ মোছার জন্য কয়েকটি পদক্ষেপ নেওয়া উচিত। এগুলো হলো-

পুরনো ফোন বিক্রির আগে তিন ধাপে সম্পূর্ণ মুছে দিন আপনার ছবি-ভিডিও পুরনো ফোন বিক্রির আগে ৩টি সহজ ধাপে সম্পূর্ণ মুছে দিন আপনার ছবি ও ভিডিও সহ সকল ডাটা

 

১. ফ্যাক্টরি রিসেট
অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সেটিংস মেনুর ব্যাকআপ অ্যান্ড রিসেট অপশনে গিয়ে ফ্যাক্টরি ডাটা রিসেট করে দিলে সব তথ্য মুছে যাবে। ফ্যাক্টরি রিসেট করার আগে একটি বিষয় মনে রাখতে হবে, এই অপশনটি আপনার ফোনের যাবতীয় তথ্য মুছে ফোনটিকে ফ্যাক্টরি থেকে সদ্য বের হওয়া অবস্থায় নিয়ে যাবে, তাই ফ্যাক্টরি রিসেট দেওয়ার আগে প্রয়োজনীয় তথ্যের ব্যাকআপ রাখুন।

২. ডামি তথ্য ভর্তি
আপনার পুরোনো ফোনের তথ্য মুছে ফেলার আগে বাড়তি নিরাপত্তা যোগ করতে এ বিষয়টি গুরুত্বপূর্ণ। এজন্য আপনার মোবাইল ফোনে কিছু অপ্রয়োজনীয় ছবি, ভিডিও (যেমন সিনেমা), কন্টাক্ট প্রভৃতি লোড করতে পারেন। কিন্তু কেন ডামি ছবি বা তথ্য আপলোড করবেন? মূলত মেমোরিতে আপনার পুরনো যে ফাইলগুলো রয়েছে, সেগুলোর স্থান নতুন ফাইল দিয়ে ভর্তি করাই এর উদ্দেশ্য। এক্ষেত্রে মেমোরিতে খালি স্থান না রেখে সম্পূর্ণটাই অন্তত একবার ভর্তি করার চেষ্টা করতে হবে।

৩. আবার ফ্যাক্টরি রিসেট
ডামি তথ্য লোড করার পর আবার আপনার ফোনটিকে ফ্যাক্টরি রিসেট করুন। ফ্যাক্টরি রিসেট করার ফলে আপনার আপলোড করা ডামি তথ্যগুলোও ফোন থেকে মুছে যাবে। এতে যে সুবিধা হবে তা হচ্ছে, ডামি কনটেন্টের নিচে চাপা পড়ে যাবে আপনার মূল তথ্য। কেউ চাইলে আপনার তথ্য আর খুব সহজে উদ্ধার করতে পারবে না। কারও পক্ষে আপনার তথ্য বের করে আনার বিষয়টি হয়ে যাবে অধিক জটিল।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

three × 3 =