বিগত বিশ লাখ বছরে যা ঘটেনি

0
538

বিজ্ঞানীরা বিভিন্ন সময়ে বিভন্ন গবেষণা রিপোর্ট দিয়ে থাকে। সেই রিপোর্টগুলো কখনও কখনও মানুষের মঙ্গল আবার কখনও অমঙ্গল বয়ে আনে। বিজ্ঞানীদের মতে বর্তমান বিশ্বে সবচেয়ে ভয়ংকর হয়ে উঠছে যে জিনিস সেটা হলো কার্বন-ডাই-অক্সাইড। বর্তমানে এই গ্যাসটির নিঃসরণ যদি না কমানো যায় তাহলে পৃথিবী মানুষ বসবাসের অনুপযোগি হয়ে পড়বে। কিন্তু বিশ্বজুড়ে এবার কার্বন-ডাই-অক্সাইড নিঃসরণের এক নতুন রেকর্ড সৃষ্টি হওয়ায় আবার চমকে উঠেছে সবাই।

বিশ লাখ বছরে যা ঘটেনি বিগত বিশ লাখ বছরে যা ঘটেনি

বর্তমানে কার্বন ডাই অক্সাইড নিঃসরণের পরিমাণ ৪০০ পিপিএম(মিলিয়ন প্রতি ৪০০ ভাগ)।

মার্কিন ন্যাশনাল ওশানিক এ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন(নোআ) বলছে, এ মাসে কার্বন ডাই অক্সাইড নিঃসরণের পরিমাণ ৪০০ পিপিএম(মিলিয়ন প্রতি ৪০০ ভাগ) উঠেছে। যা একটি ভয়ংকর বিশ্ব রেকর্ড।

সংস্থাটি এক বিবৃতিতে বলে, এই মাসেই প্রথমবারের মত কার্বন নি:সরণ ৪০০ পিপিএম ছাড়িয়ে গেল যা বিগত বিশ লক্ষ বছরে ঘটেনি।

নোআ’র গ্লোবাল গ্রিনহাউজ গ্যাস রেফারেন্স নেটওয়ার্কের প্রধাণ বিজ্ঞানী ট্যান্স বলেন, আর কিছুদিনের মধ্যেই হয়ত বিশ্বব্যাপী সব জায়গাতেই কার্বন ডাই অক্সাইডের সীমা গড়ে ৪০০ পিপিএম হয়ে যাবে।

তিনি বলেন, “সেই প্রাক-শিল্পায়নের আমল থেকেই কার্বন ডাই অক্সাইডের নিঃসরণ ১২০পিপিএমের বেশি ছিল। তারপর ১৯৮০ সালের পর থেকেই নিঃসরণ অর্ধেকেরও বেশি বেড়েছে।”

নোআর বিজ্ঞানী পিটার ট্যান্স বলেন, প্রথমবারের মত ২০১২ সালেই উত্তর মহাসাগরীয় অঞ্চলে কার্বন ডাই অক্সাইড নি:সরণ ৪০০ পিপিএম ছাড়িয়ে যায়। পরবর্তীতে ২০১৩ সালে হাওয়াইয়ের মওনা লোওয়াতে এটি ৪০০ পিপিএম ছাড়িয়ে যায়।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

seven + eighteen =