ফেসবুকে কিভাবে বানাবেন নিজের ‘ইয়ার ইন রিভিউ’?

0
487

যে ভাবে বানাবেন নিজের ‘ইয়ার ইন রিভিউ’ ফেসবুকে কিভাবে বানাবেন নিজের ‘ইয়ার ইন রিভিউ’?২০১৪ তো শেষ হতে চলল! এ বছরে আপনার জীবনে গুরুত্বপূর্ণ ঘটনাগুলো কি একবার পেছন ফিরে দেখতে চান? নিশ্চয়ই গুরুত্বপূর্ণ সব ঘটনার ছবি তুলে ফেসবুকে পোস্ট করেছিলেন। ফেসবুক তার ব্যবহারকারীদের এ বছরের গুরুত্বপূর্ণ বা সেরা সেই মুহূর্তগুলো ‘ইয়ার ইন রিভিউ’ নামের ছোট্ট একটি টুলের মাধ্যমে স্মরণ করিয়ে দিচ্ছে। প্রতিবছরই এ ফিচারটি উন্মুক্ত করে ফেসবুক। সম্প্রতি এ বছরের জন্যও এ ফিচারটির আপডেট সংস্করণ উন্মুক্ত করেছে ফেসবুক কর্তৃপক্ষ।

ফেসবুক স্বয়ংক্রিয়ভাবে এ বছরে আপনার যে ছবিগুলো সবচেয়ে বেশি ‘লাইক’ পেয়েছে, সেগুলো সাজিয়ে একটি ফটো কোলাজ তৈরি করে দিচ্ছে। এই ফটো কোলাজটির ওপরের দিকে ডানদিকের কোনায় থাকা কাস্টোমাইজ বাটন থেকে পছন্দমতো ছবি যুক্ত করা বা ছবি সরিয়ে ফেলার সুযোগও রয়েছে। এখান থেকেই ছয়টি থিমের মধ্যে পছন্দের থিমটি বেছে নেওয়া যাবে।
২০১৪ সালের এই ফটো অ্যালবাম তৈরির দুটি বিশেষ পদ্ধতি রয়েছে।

প্রথম পদ্ধতিটি হচ্ছে সরাসরি http://www.facebook.com/yearinreview লিংকে গিয়ে এটি তৈরি করে নেওয়া এবং আরেকটি পদ্ধতি হচ্ছে বন্ধুর পোস্ট করা ইয়ার ইন রিভিউ কোলাজের নিচে থাকা ‘ভিউ নাউ’ থেকে নিজের জন্য কোলাজ তৈরি করে নেওয়া।

ফেসবুক মোবাইল অ্যাপেও আপনি https://www.facebook.com/mobile একটি পপ-আপ দেখতে পাবেন। এখান থেকেও আপনি তৈরি করতে পারবেন আপনার ‘ইয়ার ইন রিভিউ’।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

19 + 9 =