খরচ না করে ফ্রি’তে ইন্টারনেট ব্যবহার করুন

1
628

এবার আর গ্যাঁটের কড়ি খরচ না করে ফ্রি’তে ইন্টারনেট ব্যবহার করুন। স্বয়ং মাইক্রোসফটের উদ্যোগে গ্রামঞ্চলে পৌঁছে যাবে ইন্টারনেট। কিন্তু কীভাবে? ভারতের মাইক্রোসফ্ট প্রধান ভাস্কর প্রামাণিক জানিয়েছেন, ‘হোয়াইট স্পেস’ অর্থাত দুই টেলিভশনের মধ্যে অব্যবহৃত বর্ণালীচ্ছটার মাধ্যমে ওয়ারলেস ব্রডব্যান্ড ব্যবহার করা যাবে।”

ওয়াইট স্পেস ডিভাইস (WSD)র মাধ্যমে দুর্গম জায়গায় যেখানে নেটওয়ার্ক থাকেনা, সেইসব জায়গায় ইন্টারনেট ব্যবহার করা যাবে। WiFi-র মতো ১০০ মিটার জায়গায় বিস্তৃত থাকবে না। ২০০ থেকে ৩০০ MHZ বর্ণালীচ্ছটায় প্রায় ১০ কিমি পর্যন্ত অঞ্চলে ইন্টারনেট ব্যবহার করতে পারব আমরা। এই মুহূর্তে দূরদর্শনে এইরকম প্রযুক্তি ব্যবহার করা হয়।internet খরচ না করে ফ্রি’তে ইন্টারনেট ব্যবহার করুন

বিশেষজ্ঞরা মনে করছেন, মাইক্রোসফটের এই সিদ্ধান্ত সঠিক সময়ে নিতে চলেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এর আগে ঘোষণা করেছেন, ১.২ বিলিয়ন ডলার খরচা করে ইন্টারনেট পৌঁছে দেবেন ২ লক্ষ ৫০ হাজার গ্রামে। কিছুদিন আগে ফেসবুক কর্তা জুকারবার্গ ভারতে এসে ইন্টারনেট বিস্তারে সহযোগিতা করার কথা বলেছেন। সব নিয়ে ভারতে ইন্টারনেট বিপ্লব ঘটতে চলেছে বলাবাহুল্য।

এখন ইন্টারনেট ব্যবহারে পৃথিবীতে ভারতের স্থান তৃতীয়। যদিও এই পরিসংখ্যানের সবটাই সুখকর নয়। কারণ আমাদের দেশে জনসংখ্যা অনুযায়ী মাত্র ১৯ শতাংশ মানুষ ইন্টারনেট ব্যবহার করে। তেমনি সুইডেন ইন্টারনেট ব্যবহারে ৪৪ তম স্থান হলেও ৯৪ শতাংশ মানুষের যোগাযোগ মাধ্যম কিন্তু ইন্টারনেট।

1 মন্তব্য

  1. ভারতে দিন দিন নেটের দাম বাড়ছে । ৫৪ টাকায় ১ জিবি ছিল , আজ ১৭৭ টাকায় ১ জিবি । আমার বাড়িতে আগে ২৫-৩০ কেবি/সে স্পীড পেতাম আজ ১-২ কেবি/সে স্পীড ও পাইনা ।
    তাহলে ফ্রী তে দিলে কি হবে ?

একটি উত্তর ত্যাগ