মাইক্রোচিপ এর কাজ করবে মস্তিষ্ক

0
325

মস্তিষ্কের মতো করে কাজ করবে মাইক্রোচিপ। ঠিক এমনটাই দাবি করছে মার্কিন প্রযুক্তি কোম্পানি ইন্টারন্যাশনাল বিজনেস মেশিনস (আইবিএম)। সম্প্রতি প্রতিষ্ঠানটি এ ধরনেরই একটি মাইক্রোচিপ উন্মোচন করেছে। খবর-ওয়াল স্ট্রিট জার্নাল

সাম্প্রতিক এক বিবৃতিতে আইবিএম জানায়, মস্তিষ্ক যেভাবে নিউরন, সিনাপসেস ও অনান্য অনুষঙ্গের সহযোগিতায় কাজ করে, একইভাবে কাজ করতে সক্ষম তাদের নতুন মাইক্রোচিপটি। যে কোনো হিসাব-নিকাশের ক্ষেত্রে চিপটি মানব মস্তিষ্কের মতোই কাজ করবে। এতে করে ভুল হওয়ার সম্ভাবনা কমে যাবে। ধারণা করা হচ্ছে, নতুন চিপটি কম্পিউটার ডিভাইসের পাশাপাশি রোবোট প্রযুক্তিতেও ব্যবহার হতে পারে।

মার্কিন প্রতিষ্ঠানটি এখন চিপটিকে বাজারে আনতে অংশীদার খুঁজছে। প্রতিষ্ঠানটি এরই মধ্যে বেশকিছু প্রতিষ্ঠান সঙ্গে এ নিয়ে আলোচনা শুরু করেছে বলেও জানায়। তবে কবে নাগাদ চিপটি বাজারে আসবে, সে বিষয়ে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে কোনো সুনির্দিষ্ট তথ্য জানানো হয়নি।

আইবিএম আরও জানায়, তাদের চিপটি একটি কক্ষের সমান বড় কম্পিউটার থেকে শুরু করে অত্যন্ত ছোট ডিভাইসেও ব্যবহার করা যাবে। আর এ চিপ সুনামির মতো প্রাকৃতিক দুর্যোগের আগাম তথ্য জানাতে সাহায্য করবে।

এ চিপকে বাণিজ্যিকভাবে উৎপাদনের লক্ষ্য নিয়ে কাজ করা হচ্ছে বলে জানান আইবিএমের গবেষক ধর্মেন্দ্র মোধা।

আইবিএম তাদের চিপটির নাম দিয়েছে ট্রুনর্থ। নতুন এ চিপের কারণে সংশ্লিষ্ট ডিভাইসে বিদ্যুতের ব্যবহার কম হবে।

 

নতুন চিপটি সংশ্লিষ্ট বাজারে পরিবর্তন নিয়ে আসবে বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা।

LEAVE A REPLY

two + seventeen =