টেকনিক্যাল প্রিভিউ এবং পরবর্তী আলোচনা | উইন্ডোজ ১০ এর সাথে (প্রথম পর্ব)

0
672
টেকনিক্যাল প্রিভিউ এবং পরবর্তী আলোচনা | উইন্ডোজ ১০ এর সাথে (প্রথম পর্ব)

অনিক

ইন্টারনেট জগতে আগমন খুব আগে নয়। ২০১১ সালে। ফ্রীল্যান্সিং করছি ।মাঝে মাঝে টিউনারপেজে লেখার চেষ্টা করি ।
টেকনিক্যাল প্রিভিউ এবং পরবর্তী আলোচনা | উইন্ডোজ ১০ এর সাথে (প্রথম পর্ব)

“উইন্ডোজ ১০ এর সাথে” সিরিজের প্রথম পর্বে সবাইকে স্বাগতম। এই সিরিজে উইন্ডোজ ১০ সম্পর্কে বিভিন্ন তথ্য আপনাদের জন্য আলোচনা করা হবে।

কিছুদিন আগেই টেক জায়ান্ট মাইক্রোসফট ঘোষণা করেছে তাদের সবচেয়ে জনপ্রিয় প্রোডাক্ট উইন্ডোজ এর নতুন সংস্করণ “উইন্ডোজ ১০” । মাইক্রোসফট এর ভাষ্যমতে এটা ৪” হতে ৮০” সকল ডিভাইস এর জন্য এক ওএস এর লক্ষ্য নিয়ে কাজ করছে। উইন্ডোজ ৮ এর ভুলগুলো থেকে শিক্ষা নিয়ে উইন্ডোজ ১০ এর সাথে মাইক্রোসফট চমকে দিতে পারে টেক বিশ্বকে এটা আশা করা যেতেই পারে।
windows10_windows_product_family_9-30-event-100464966-large টেকনিক্যাল প্রিভিউ এবং পরবর্তী আলোচনা | উইন্ডোজ ১০ এর সাথে (প্রথম পর্ব)

ইতিমধ্যে মাইক্রোসফট এর পক্ষ থেকে টেকনিক্যাল প্রিভিউ রিলিজ করা হয়েছে। খুব সহজেই আপনি উইন্ডোজ ১০ এর স্বাদ গ্রহণ করতে পারেন। যেহেতু টেকনিক্যাল প্রিভিউ একদমই প্রাথমিক অবস্থায় তাই এটি অনেকটাই সর্বশেষ ভার্সন উইন্ডোজ ৮.১ এর কাছাকাছি এবং বিভিন্ন বাগ থাকার সম্ভবনা রয়েছে। যদিও আপনি নিয়মিত আপডেট এর মাধ্যমে উইন্ডোজ এর নতুন ফিচার গুলো সবার আগে পাবেন। আগামি বছর এর প্রথম দিকেই হয়ত কনজিউমার বিল্ড পাওয়া যাবে । তারপরেও টেকনিক্যাল প্রিভিউ ইন্সটল করতে চাইলে নিচের নিয়ম অনুসরণ করুনঃ

 

যেভাবে ইন্সটল করবেনঃ

১। প্রথমে এই লিঙ্কঃ Windows technical preview Download Page  থেকে আপনার পছন্দমত ভাষা অথবা বিট এর ওএস সিলেক্ট করে ISO ফাইলটি ডাউনলোড করুন।

২। আপনি যদি উইন্ডোজ এর সর্বশেষ ভার্সন উইন্ডোজ ৮.১ এ থাকেন, তাহলে ISO ফাইলটি ওপেন করুন তাহলে নিচের মত ডিভিডি ড্রাইভ প্রদর্শন করবেঃ

sc টেকনিক্যাল প্রিভিউ এবং পরবর্তী আলোচনা | উইন্ডোজ ১০ এর সাথে (প্রথম পর্ব)

ভার্চুয়াল এই ড্রাইভ থেকে Setup.exe ফাইলটি ওপেন করতে হবে। তারপর নিচের মত ইস্ক্রিন প্রদর্শন করবেঃ

sc2 টেকনিক্যাল প্রিভিউ এবং পরবর্তী আলোচনা | উইন্ডোজ ১০ এর সাথে (প্রথম পর্ব)

Accept এ ক্লিক করার পর ইন্সটল প্রকিয়া শুরু হবে। কতক্ষনের মধ্যেই ইন্সটল শেষ এবং রিস্টার্ট হয়ে দেখতে পাবেন উইন্ডোজ ১০ এর টেকনিক্যাল প্রিভিউ। উইন্ডোজ ৮/৮.১ ব্যাতিত অন্য ওএস ব্যাবহার করলে আপনাকে IOS টি ডিভিডি অথবা পেন্ড্রাইভে বুটেবল অবস্থায় রাইট করে নিতে হবে। এর জন্য টিউনারপেজে পূর্বে অনেক পোস্ট রয়েছে, সার্চ করে দেখে নিতে পারেন।

 

ইন্সটল শেষে অনেকটা এরকম দেখতে পাবেন। বেশ কিছু আইকন এর পরিবর্তনসহ, স্টার্ট মেনু ফিরিয়ে আনা হয়েছে এবং মেট্রো স্টার্ট মেনু বাদ দেওয়া হয়েছে।

sc3 টেকনিক্যাল প্রিভিউ এবং পরবর্তী আলোচনা | উইন্ডোজ ১০ এর সাথে (প্রথম পর্ব)

মাইক্রোসফট ২০১৫ এর এপ্রিলে একটি কনফারেন্স এর মাধ্যমে উইন্ডোজ ১০ এর রিলিজ এর তারিখ ঘোষণা করবে এবং ইউনিভারসেল অ্যাপ সম্পর্কে ওই কনফারেন্স হতে জানা যাবে। আপ্নারা ইতিমধ্যে হয়ত জানেন, উইন্ডোজ ১০ “one application platform” হতে যাচ্ছে। অর্থাৎ, উইন্ডোজ ১০ এর জন্য তৈরি প্রোগ্রাম আপনার ডেস্কটপ, মোবাইল অথবা ট্যাবে একই সঙ্গে ব্যাবহার করা যাবে।

মাইক্রোসফট এর Myerson এর বলেছেন,

It will run on the broadest types of devices ever, from the smallest ‘Internet of things’ device to enterprise data centers worldwide. Some of these devices have 4-inch screens, and some will have 80-inch screens. And some don’t have any screen at all.”

উইন্ডোজ এর ভাইস প্রেসিডেন্ট Joe Belfiore এর উপস্থাপনার ভিডিওটি দেখতে পারেন উইন্ডোজ ১০ সম্পর্কে আরো জানতেঃ

বেশ কিছু সম্ভাব্য ফিচার সম্পর্কে  টেকনিক্যাল প্রিভিউ এ  এবং মাইক্রোসফট এর মাধ্যমে জানা গেছে। সম্ভাব্য সেই সব নতুন ফিচার নিয়ে পরের পর্বে আলোচনার চেষ্টা করবো।

 

সবাইকে ধন্যবাদ। ভাল থাকবেন।

 

একটি উত্তর ত্যাগ