ধুলাবালি ও পানি প্রতিরোধক – আইফোন-৬

0
704

রাতেই রিলিজ হচ্ছে বহুল প্রতীক্ষিত আইফোন-৬। এর আগে বিভিন্ন সংবাদ মাধ্যম প্রকাশ করেছে নানা তথ্য-উপাত্ত। সবশেষ ফাঁস হওয়া তথ্যানুযায়ী, আইফোন-৬ হবে ধুলাবালি ও  পানি প্রতিরোধক। বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, ফোনটির মূল ক্যামেরা ৮ মেগাপিক্সেল এবং ফ্রন্ট ক্যামেরা হবে ২ দশমিক ১ মেগাপিক্সেল।
এছাড়া ফোনের ৪ দশমিক ৭ ইঞ্চি ডিসপ্লে ঢাকা থাকবে মূল্যবান শ্যাপিয়ার গ্লাস দিয়ে। ডিসপ্লের রেজ্যুলেশন হবে ১১৩৪X৭৫০ পিক্সেল।

বাংলাদেশ সময় রাত ১১টায় অনুষ্ঠানটি শুরু হবে। আর এর মাধ্যমে সবার সামনে উন্মোচন করা হবে আইফোন-৬। ইতোমধ্যে ইন্টারনেটে আইফোন-৬’র একটি ভিডিও প্রকাশ পেয়েছে। ভিডিওতে আইফোন-৫এস’র সঙ্গে ৬’র পার্থক্য তুলে ধরা হয়। আইফোন-৬ দেখতে অনেকটা গোলাকৃতির হবে তা আগেই জানিয়েছিল ‍সংবাদমাধ্যম। প্রকাশিত ভিডিওর সঙ্গে এর বেশ মিল রয়েছে।

ধুলাবালি ও পানি প্রতিরোধক - আইফোন-৬ ধুলাবালি ও পানি প্রতিরোধক - আইফোন-৬

এছাড়া আইফোন-৬’র ক্যামেরা, ছবি, ফিচার, প্রসেসরের কার্যকারিতা কেমন হবে সে বিষয়ও তুলে ধরা হয়েছে ভিডিওতে। হ্যান্ডসেটটির কন্ট্রোল বাটনে যে পরিবর্তন আনা হয়েছে তাও ফুটে উঠেছে এতে। ৪.৭ ও ৫.৫ ইঞ্চি এ দুই পর্দায় আসছে আইফোন-৬। বলা হচ্ছে ভারতের বাজারে ৪.৭ ইঞ্চি পর্দার আইফোন-৬’র মূল্য হবে ৫২ থেকে ৬৮ হাজার রুপি। আর ৫.৫ ইঞ্চি পর্দার মূল্য হবে ৬২ থেকে ৭৮ হাজার রুপি।

৬৪-বিট ‍এ৮ প্রসেসরের মাধ্যমে চলবে এ হ্যান্ডসেট। আর অপারেটিং সিস্টেমে থাকছে অ্যাপলের সর্বশেষ ভার্সন আইওএস৮। এছাড়া আরো নতুন নতুন প্রযুক্তি নিয়ে আসছে আইফোন-৬।

একটি উত্তর ত্যাগ