এখন থেকে মেইলে লগইন করুন দ্রুত গতিতে।

2
280

মেইল চেকের সবচেয়ে বিরক্তিকর বিষয় কেনটি বলুন তো? হ্যাঁ ঠিক ধরেছেন User name, Password টাইপ করা। আর আপনার টাইপিং স্পীড যদি সন্তোষজনক না হয় কিম্বা ব্যাস্ততার কারনে দ্রুত User name, Password টাইপ করে Enter দিয়ে ফেলেছেন কিন্তু দুটোর কোন একটি হয়তো ভূল টাইপ করেছিলেন তখন নিজের কর্মফলের জন্য হয়তো চুল ছিড়তে ইচ্ছে করবে। তাছাড়া অনেকের বেশ কয়েকটি মেইল একাউন্ট থাকে ফলে প্রত্যেকটি একাউন্টের জন্য আলাদা আলাদা User name, Password মনে রাখাটাও বেশ বিরক্তিকর লাগে। আসলে এমন পরিস্থিতিতে আমরা হরহামেশাই পড়ি।

আচ্ছা কেমন হয় যদি মাত্র একটি কী-বোর্ড কমান্ড দিয়ে একেবারে সোজা মেইলে লগইন করা যায়? হুম! তাহলে তো ভালই হয়। আমার সংগে একমত হলে আসুন একটা মজার কিন্তু খুবই সহজ জিনিস শিখি।
এজন্য AutoHotkey প্রোগ্রামটি লাগবে। যাদের কাছে নেই নিচের লোকেশন থেকে এটি ডাউনলোড করে নিন।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

http://www.autohotkey.com/download/

সফটওয়্যারটি ইনস্টল করার পর নোটপ্যাডে নিচের লাইনগুলো লিখুন। ধরা যাক, আপনার ইউজার নেম mailid এবং পাসওয়ার্ড 123456

+a::
Send mailid{Tab}123456{Enter}
return

এবার ফাইলটি যেকোন নাম দিয়ে .ahk এক্রটেনশন দিয়ে সেভ করুন। এবার স্টার্ট মেন্যু থেকে Autohotkey সাবফোল্ডারে গিয়ে Convert .ahk to .exe রান করুন। সোর্সে সেভ করা ফাইলটির লোকেশন দিন আর ডেস্টিনেশনে কোথায় সেভ করতে চান তা দিন এবার কনভার্ট বাটনে প্রেস করুন তাহলেই আপনার কাজ শেষ। এবার মেইল চেকের সময় প্রোগ্রামটি রান করুন এবং ইউজারনেম ফিল্ডে মাউস ক্লিক করে Shift+a দিন ব্যস সোজা মেইলে লগইন হয়ে যাবে।

এবার আসুন বাড়তি কিছু কাজ করি। লক্ষ্য করুন কোডের শুরুতে + এর ডান পাশে a আছে এখানে আপনার পছন্দমতো যেকোন ক্যারেক্টার দিন তাহলে কমান্ড হবে Shift+আপনার নির্ধারিত ক্যারেক্টার। যদি আপনার অনেকগুলো মেইল একাউন্ট থাকে, ধরি দুইটি একাউন্ট আছে তাহলে নোটপ্যাডে কোডটি দুইবার পেষ্ট করুন আর কিছু পরিবর্তন করুন যেমন:

+a::
Send mailid{Tab}123456{Enter}
return

+b::
Send mailid2{Tab}456789{Enter}
return

এখানে mailid2 ও 456789 যথাক্রমে দ্বিতীয় মেইলের ইউজারনেম ও পাসওয়ার্ড এবং Shift+b হবে দ্বিতীয় মেইলের কমান্ড ( এটা পরিবর্তন যোগ্য তবে কখনো Duplicate হওয়া চলবেনা )। এবার আগের নিয়মে প্রোগ্রামটি তৈরী ও রান করুন ব্যস তাহলেই যখন যে একাউন্টে লগইন করতে চান ইউজারনেম ফিল্ডে মাউস ক্লিক করে সেই কমান্ড দিন। এভাবে যতগুলো একাউন্ট আছে নোটপ্যাডে ততোবার পেষ্ট করুন আর Customize করে নিন। এটা শুধু মেইলে লগইনের মধ্যেই সীমাবদ্ধ নয় বরং যেসব ওয়েবসাইটে Userrname, Password দিয়ে লগইন করতে হয় সেসব ক্ষেত্রেও প্রযোজ্য। তবে অন্যের পিসিতে এটা ব্যাবহার শেষে অবশ্যই টাস্কবার থেকে প্রোগ্রামটি Exit এবং পিসি থেকে প্রোগ্রামটি Delete করতে ভুলবেন না, তা না হলে পস্তাতে হতে পারে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

2 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

fifteen − 8 =