মহাবিশ্ব পর্ব ০৯ : বিভিন্ন প্রকার মহাজাগতিক মেঘ(Nebula) । সবাই পড়ুন , এরিয়ে যাবেন না ।

6
1005

আসসালামুয়ালাইকুম সবাইকে , কেমন আছেন???আশা করি ভাল। নিজে ভাল থাকোন এবং পাশের মানুষটি কে ভাল রাখুন এই কামনায় আজকের পোষ্ট শুরু করছি। প্রথমেই থাকছে মজার কিছু তথ্য :

**দু-জন মানুষ চুমু খাওয়ার সময় দশ মিলিয়ান থেকে এক বিলিয়ান ব্যাকটিরিয়া আদান-প্রদান করে।
আল্লায়ই জানে সারা জীবনে কয় বিলিয়ন খাইছি।
**একজন মানুষ সারা জীবনে ঘুমের ঘোরে অন্তত আটটি মাকড়শা খায়।
হাচা কইতাছি আমি একখানও খাইনাই। :P
**একটা জোঁকের মাথায় ৩২ টা মস্তিস্ক থাকে।
মানুষের মাথা একখান থাকায় বিশ্বের যে অবস্তা, ৩২ টা থাকলে কি হইত………………….. খাইছে আমারে। আল্লায় বাঁচাইছে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

অনেকে ভাবতে পারেন “মহাবিশ্ব পর্ব ০৭” এর পরে “মহাবিশ্ব পর্ব ০৯” এল কিভাবে? “মহাবিশ্ব পর্ব ০৮” দেখতে এখানে দেখুন । ।আজ আপনাদের জন্য নিয়ে এসেছি তথ্যবহুল একটি পোস্ট  ।

আজকের পোস্ট এ থাকছে পাঁচটি nebula এর পরিচিতি ।

০১. The Heart & Soul Nebula :

মহাবিশ্ব পর্ব ০৯ : বিভিন্ন প্রকার মহাজাগতিক মেঘ(Nebula) । সবাই পড়ুন , এরিয়ে যাবেন না ।পৃথিবী থেকে ৭৫০০ আলোকবর্ষ দূরে কাশ্যপেয় তারকামন্ডলে constellation Cassiopeia অবস্থিত এই নেবুলাটির নাম Heart Nebula। আকাশগঙ্গা (Milky Way) ছায়াপথের দুটি বৃহৎ সর্পিল বাহুর একটি Perseus Arm-এ (অপর বাহুটির নাম Scutum–Centaurus Arm) অবস্থিত এই নেবুলার অপর নাম IC 1805 বা Sh2-190। এই emission nebula-টি ক্রমাগত বিকিরণ করছে আয়োনাইজড hydrogen। এই নেবুলার কেন্দ্রের সবচেয়ে উজ্জ্বলতম অংশটির নাম NGC 896। এটি একটি ক্ষুদ্র cluster যার পরিচয় Melotte 15 নামেও। এই Melotte 15 অংশে রয়েছে কয়েকটি উজ্জ্বল নক্ষত্র যাদের ভর সূর্যের ৫০ গুণেরও বেশী। এবং রয়েছে সূর্যের চেয়ে স্বল্পভর সম্পন্ন অনেকগুলো অনুজ্জ্বল নক্ষত্র। এখানে রয়েছে একটি microquasar যার বয়স প্রায় ১ লক্ষ বছর।

একই তারকামণ্ডলে পৃথিবী থেকে ৬৫০০ আলোকবর্ষ দূরে আরেকটি নেবুলা রয়েছে যার নাম Soul Nebula । Embryo Nebula নামে পরিচিত এই নেবুলার অন্য নামগুলো হল Sharpless 2-199, LBN 667। এই emission nebula-টির মাথার মধ্যে রয়েছে CR 34, CR 632এবং CR 634 clusterএবং মূল অংশটির IC1848। সাধারণ ভাবে এই নেবুলাটি IC1848 নামেই পরিচিত। এই নেবুলাটির মাথার উপর ঠিক বাম দিকে রয়েছে একটি ক্ষুদ্র emission nebula IC 1871। নেবুলাটির নীচে ঠিক পিছনের অঞ্চলে রয়েছে আরও দুটি ক্ষুদ্র emission nebula 670 এবং 669। এই নেবুলাটির pillar গুলোর দৈর্ঘ্য প্রায় ১০ আলোকবর্ষ।
একই তারকামণ্ডলে অবস্থিত এই নেবুলা দুটি Cosmic Heart & Soul নামে পরিচিত।

০২. Omega Nebula :

মহাবিশ্ব পর্ব ০৯ : বিভিন্ন প্রকার মহাজাগতিক মেঘ(Nebula) । সবাই পড়ুন , এরিয়ে যাবেন না ।আমাদের ছায়াপথ আকাশগঙ্গায়(Milky Way) পৃথিবী থেকে প্রায় ৫০০০ হতে ৬০০০ আলোকবর্ষ দূরে ধনু তারকামণ্ডলে (Constellation of Sagittarius) এই নেবুলাটির নাম Omega Nebula । Messier 17 , M17 এবং NGC 6618 নামে ক্যাটালগভুক্ত এই নেবুলাটি Swan Nebula, Checkmark Nebula, Lobster Nebula এবং Horseshoe Nebula নামেও পরিচিত। ১৭৪৫ সালে সুইজারল্যান্ডের জ্যোতির্বিদ Philippe Loys de Chéseaux প্রথম এই নেবুলাটি আবিস্কার করেন। ১৭৬৪ সালে ফরাসী জ্যোতির্বিদ Charles Messier এই নেবুলাকে ক্যাটালগভুক্ত করেন। এই নেবুলাটির ভর সূর্যের ৮০০ গুণ। এই নেবুলার H-2 region-এ রয়েছে ৩৫ টির মত নবজাত নক্ষত্র , যার ব্যাস প্রায় ৪০ আলোকবর্ষ।

০৩. Hourglass Nebula :

মহাবিশ্ব পর্ব ০৯ : বিভিন্ন প্রকার মহাজাগতিক মেঘ(Nebula) । সবাই পড়ুন , এরিয়ে যাবেন না ।পৃথিবী থেকে ৮০০০ আলোকবর্ষ দূরে মৌমাছি বা মক্ষিকা তারকামণ্ডলে (Constellation of Musca) এই planetary nebula-টির নাম Engraved Hourglass Nebula বা MyCn 18। জ্যোতির্বিদ Annie Jump Cannon এবং Margaret W. Mayall প্রথম এই নেবুলাটির সন্ধান পান যখন তারা ১৯১৮ সাল থেকে ১৯২৪ সালের মধ্যে তৈরী করা Henry Draper Catalogue নিয়ে গবেষণা করছিলেন। ১৮ই জানুয়ারী ১৯৯৬ সালে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় NASA-র Jet Propulsion Laboratory-র মাধ্যমে জ্যোতির্বিদ Raghvendra Sahai এবং John Trauger আরও উন্নত ছবি ধারণ করেন। এই ছবিটি NASA-র Hubble Space Telescope-এর Wide Field and Planetary Camera 2(WFPC2) দ্বারা ধারণকৃত। এই Hourglass Nebula-টি Lagoon Nebula-র অভ্যন্তরে অবস্থিত।

০৪. The Ghost Nebula  :মহাবিশ্ব পর্ব ০৯ : বিভিন্ন প্রকার মহাজাগতিক মেঘ(Nebula) । সবাই পড়ুন , এরিয়ে যাবেন না ।

পৃথিবী থেকে ২২০০ আলোকবর্ষ দূরে গোলাকার ও গ্রহ সদৃশ এই planetary nebula-টি সর্পধারী তারকামণ্ডলে (Constellation of Ophiuchus) অবস্থিত। এই নেবুলাটির অন্যনাম NGC 6369। ১৮৩৪ সালে বৃটিশ জ্যোতির্বিদ Sir John Frederick William Herschel প্রথম Milky Way গ্যালাক্সিতে এই নেবুলাটির সন্ধান পান। এই নেবুলাটির কেন্দ্রের কাছাকাছি রয়েছে একটি নতুন সাদা বামন (white dwarf) নক্ষত্র।যেটি থেকে নির্গত হচ্ছে শক্তিশালী অতিবেগুনী রশ্মি! এই নেবুলার প্রধান চাকতিটির ব্যাস প্রায় এক আলোকবর্ষ। যেটি ক্রমাগত বিকিরণ করছে আয়োনাইজড oxygen, hydrogen এবং nitrogen গ্যাস। এই Ghost Nebula-কে ডাকা হয় One of the Largest Spheres of the Milky Way নামে।

০৫. Ghost Head Nebula :মহাবিশ্ব পর্ব ০৯ : বিভিন্ন প্রকার মহাজাগতিক মেঘ(Nebula) । সবাই পড়ুন , এরিয়ে যাবেন না ।পৃথিবী থেকে ১৬৮০০০ আলোকবর্ষ দূরে দক্ষিণ গোলার্ধের সুবর্ণাশ্রম তারকামন্ডলে (Constellation of Dorado) আমাদের ছায়াপথ Milky Way-র নিকটের Large Magellanic Cloud(LMC)-এর অন্তর্গত এই নেবুলাটির নাম Ghost Head Nebula। NGC 2080 নামেও পরিচিত এই নেবুলাটির রয়েছে star-forming region। ১৮৩৪ সালে বৃটিশ জ্যোতির্বিদ Sir John Frederick William Herschel প্রথম এই নেবুলাটির সন্ধান দেন।

সুস্থ থাকুন এই কামনায় আজকে এ পযন্ত থাক । পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ । নতুন কিছু জেনে থাকলে কমেন্ট করতে ভুলবেন না ।

মহাবিশ্ব পর্ব ০৯ : বিভিন্ন প্রকার মহাজাগতিক মেঘ(Nebula) । সবাই পড়ুন , এরিয়ে যাবেন না ।

 

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

6 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

19 − 19 =