আউটসোর্সিংয়ে প্রতারক Freelancing হতে সাবধান থাকুন

14
485
আউটসোর্সিংয়ে প্রতারক Freelancing হতে সাবধান থাকুন

রিকন

আমি একজন ফ্রিল্যান্সার। নিজেকে প্রতিদিন আরো নতুন ভাবে আবিষ্কার করার চেষ্টা চালিয়ে যাচ্ছি। বাংলাদেশ ফ্রিল্যান্সিং বাজারে একদিন সবার উপরে থাকবে সেই সপ্ন নিয়ে সামনে এগিয়ে যাচ্ছি। ব্লগ লিখতে পছন্দ করি এবং শিখাতে ভালবাসি নতুন ফ্রিল্যান্সারদের।
আউটসোর্সিংয়ে প্রতারক Freelancing হতে সাবধান থাকুন
প্রিয় পাঠকগন, সবাই কেমন আছেন? আশা করি আল্লাহ্‌র রহমতে অনেক ভালই আপনাদের দিন কাটছে। আমিও আপনাদের সকলের দোয়ায় ভাল আছি।যারা ফ্রিল্যান্সিং শব্দটাকে ব্যবহার করে মানুষকে প্রতারণা করতে চায় তাদের সম্পর্কে আজ কিছু লিখব।

আউটসোর্সিংয়ে প্রতারক Freelancing হতে সাবধান থাকুনইন্টারনেট থেকে আয় বিষয়টা এখন অনেকের কাছে পরিচিতি লাভ করেছে। সফল ফ্রিল্যান্সার বা ব্লগারের আত্মকাহীনি  পড়ে বা পত্র-পত্রিকা থেকে জেনে অনেকের মনেই আউটসোর্সিংয়ের আগ্রহ জাগে। এটা ভাল কথা। এখন জিনিসটা হয়ে দাঁড়ায় এরকম, একজন নতুন ইন্টারনেট ব্যবহারকারী যার সূচনা হয়েছে ফেসবুক বা এরকম কোন সোসিয়াল মিডিয়া সাইট ব্যবহার করার মাধ্যমে। এরকম লোক হঠাৎ করে দেখতে পেল “ঘরে বসে ইন্টারনেট থেকে আয় করুন” এরকম একটি এ্যাড। এ্যাডটা চেখে পড়ামাত্রই সে ভাববে, এটাই সেই জিনিস যা সে পত্রিকায় বা কোন ব্লগে পড়েছিল, অথবা কারো কাছ থেকে ইন্টারনেটে আয়ের কথা শুনেছিল। স্বভাবতই কিছু না বুঝেই সে ঐ এ্যাডটিতে ক্লিক করবে এবং সে ক্লিক করল। আর কিছু না বুঝার কারণেই ঢুকে পড়ল পি,টি,সি বা এম,এল,এম এর মতো কিছু অসাধু কোম্পানিগুলোতে। দেখতে পেল ইন্টারনেট থেকে আয় খুব সহজ একটা বিষয়, শুধু এ্যাডে ক্লিক করুন আর টাকা আয় করুন। আর কিছু দিন পরে দেখা যায়, এ্যাডও নাই, ক্লিকও নাই, টাকাও নাই এবং সাইট কর্তৃপক্ষও নাই। এখন দোষ কার? উত্তরে বলবে- ইন্টারনেটে আয় করা যায় না, এসব ভুয়া।

মাত্র ১ বছর আগেও আমার অনেক বন্ধুদের দেখতে পাই যারা মাউসটাও ঠিকমত ব্যবহার করতে জানেনা, তারাও ইন্টারনেট থেকে আয় করছে। আমাকে বলে, “তুই আয় করার আসল মাধ্যম জানিস না। আমরা জানি।” বললাম কিভাবে? উত্তর দিল- সাইটটক থেকে। এখন দুরের কাউকে নয়, আমার বন্ধুদেরকেই প্রশ্ন করি, আজ কোথায় গেল আপনাদের ঐ সাইটটক? আফসোস, শুধু শুধু সময়টা নষ্ট করলেন।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

আরো বন্ধু আছেন, যারা নিজের বাপের কাছ থেকে ক্যাশ টাকা এনে ইউনি পে টু ইউ তে ইনভেশ্ট করলেন। একমাসে কিছু আয় করলেন, বাপের কাছ থেকে আরো টাকা আনলেন এবং নিজের গতমাসের টাকা যোগ করে এখন এক্কেবারে একটা মোটর বাইক কিনলেন। এখন, লোক মনে করবে জনাব হয়তো  ইউনি পে টু ইউ থেকে টাকা আয় করে বাইক কিনেছে, তাহলে আমার রেফারেন্সে আরো লোক ঢুকবে। কি মজা! Unipay2u তে শুধু টাকা আর টাকা! কিন্তু কয়েকদিন পর দেখা যায় সব টাকা হাতিয়ে নিয়ে Unipay2u তার বাড়িতে ফিরে গেল। মাঝখানে প্রতারিত হল কারা? আমার দেশের বেকার যুবক। যারা নিজের একটা পজিশনের জন্য অনেক স্বপ্ন দেখছিল। এখন, সমাজ ও লোকদের কাছেতো প্রতারক হলই, সাথে সাথে পরিবারে নিজের ব্যাক্তিত্বটাও নষ্ট করল। আর বন্ধুরা দেখে তো টাকা ধার চাইবে বলে “১০০ হাত দুরে থাকুন” এই ধরনের সিগনাল দেয়।

বর্তমানের Unipay2u এবং সাইটটক:

ইউনি পে টু ইউ এবং সাইটটক দেশ ছেড়ে দিয়েছে। কিন্তু এদের চরিত্রকে আদর্শ করে এখন বেড়িয়েছে আরো কিছু সাইট। যারা ফ্রিল্যান্সিংয়ের নামে তৈরী করছেন আরো এক চরম প্রতারণার ফাঁদ। এরা সেই বেকার যুবকদেরকেই টার্গেট করেছে। এবারো টার্গেট, কাজ না করেই টাকা আয় করার পদ্ধতি। আসলে কাজ না করেই যদি টাকা আয় করা যেত তাহলে আমি অনলাইনে প্রথম কাজটা ২ বছর আগেই পেতাম। ২ বছরে অনলাইন থেকে কিছু শিখে তারপর মাত্র কয়েকমাস আগে ওডেস্কে নিজের প্রথম কাজটা পেয়েছি। আর উনারা নাকি বিনা কাজেই টাকা দিবেন। আরে ভাই, মাত্র একটা কাজের জন্য যেখানে একঝাক দক্ষ ফ্রিল্যান্সার বিড করেন, সেখানে আপনি বিনা দক্ষতা দিয়েই একজন লোককে ফ্রিল্যান্সার বানিয়ে দিবেন!! আমাদের দেশেরই কিছু অসাধু লোক, এরকম স্বপ্ন দেখিয়ে দেশের বেকার যুবকদের অলস করে দিচ্ছে। আবারো ঐ এম.এল.এম নামধারী কিছু লোক বেকারত্বের সুযোগ নিয়ে হাতিয়ে নিতে চাচ্ছে কোটি কোটি টাকা। এই বার Unipay2u এর আদর্শকে ধরে মাঠে এসেছে dolancer.com । ফ্রিল্যান্সিংয়ের নামধারী এই সাইটটা নিজেদের প্রচারনার জন্য খুব বেশি তৎপর হয়ে উঠেছে। বিভিন্ন পত্রিকায় টাকা দিয়ে তাদের রিভিউ ছেপে সেরা ফ্রিল্যান্সিং সাইট বলে একটা মিথ্যা অপপ্রচারণা চালাচ্ছে। এদের চিন্তা-ধারা দীর্ঘমেয়াদী হতে যাচ্ছে। অনলাইনে আগত নতুন যুবকদেরকে এরা টাকা আয়ের নামে ভুলপথে নিয়ে যাচ্ছে। ডেস্টেনির মত এরাও নেটওয়ার্ক বিস্তার করতে চায়।  এদের সদস্য হতে হলে ১০০ ডলার (৭০০০টাকা) দিতে হয়। একটি ব্লগে আমি তাদের কিছু তথ্য দেখতে পেয়েছিলাম-

তাদের সাইটের হোম পেজে তারা দাবী করছে যে “The world’s largest outsourcing & Website leasing marketplace! কিন্তু নিচে দেখুন এদের অবস্থা-

  • 43644 freelance professionals
  • $559013.72 user earnings
  • 0 projects completed
  • 6 projects available

একটা প্রজেক্টও কমপ্লিট হয়নি তারা আবার বলছে তারা নাকি বিশ্বের সবচেয়ে বড় আউটসোর্সিং সাইট। এখন কি বলা যায়? আবার তারা বলে তাদের নাকি ১২ বছরের অভিজ্ঞতা আছে। কিন্তু সত্যি কথা হল- তাদের ডোমেইনটা কেনা হয়েছে ২০ ফেব্রুয়ারী ২০১১ তে। আজ ১৭ ফেব্রুয়ারী-২০১২, এখনো পুরোপুরি ১ বছরও হয়নি আর দাবি করছে ১২ বছরের।  এখন বলেন, এদেরকে কি বলা যায়?

তাদের সাইটের সার্ভিসে দেখবে লেখা আছে “Click To Earn”. উফ!! আবারো সেই PTC। জানা গেছে, তারা নাকি এই পিটিসির কাজের জন্য প্রথম মাসে ইউজারকে ২১০০ টাকা প্রদান করে। চলুন, একটা ছোট হিসেব করে নেই- প্রথমে ৭০০০টাকা দিয়ে তাদের ম্যাম্বার হওয়ার পর তারা আপনাকে ২১০০ টাকা দিল। এতে লাভ কার হলো আর ক্ষতিটা কার হল?

ফ্রিল্যান্সিং-এ আগ্রহীদের জন্য কিছু কথা:

ভাইয়েরা, একটা কথা বলি- এইসব সাইটগুলো আপনাদেরকে অলস করে রেখে দিচ্ছে। এদেরকে ভুলে গিয়ে কাজ শেখায় মনোযোগ দেন। কিছু কষ্ট করে কাজ শিখে নেন। দেখবেন আপনাকে কাজের পিছনে ঘুরতে হচ্ছে না, কাজই আপনার পেছনে ঘুরছে। যেখানে আপনার হাতের কাছেই আছে ইন্টারনেট সেখানে আপনাকে আর কেন কোথাও যেতে হবে?  হ্যাঁ, শিখতে তো একটু কষ্ট হবেই। বিভিন্ন ইংরেজী টিউটোরিয়াল সাইটগুলো দেখতে পারেন। তবে সহজে বাংলা টিউটোরিয়ালের জন্য আপনি আল-হেরা মাল্টিমিডিয়ার ভিডিও প্যাকেজগুলো সংগ্রহ করতে পারেন। এখান থেকেও আপনি শিখতে পারবেন অনেককিছু, যা আপনাকে ফ্রিল্যান্সিং এ প্রফেশনালি দক্ষ করে গড়ে তুলবে।

যারা অনলাইনে আয়ের সঠিক কথাগুলো জানেন তাদেরকে বলছি- আপনার পাশের মানুষগুলোকে আর এই ধরনের ফেক  সাইটের মাধ্যমে প্রতারিত হতে দিবেন না। যারা আসল কথাটা জানেনা, তাদেরকে বুঝিয়ে বলুন। এই নতুন মেধাগুলোকে সঠিক পথে নিয়ে আসুন। সবার উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করে আজ এখানেই বিদায় নিচ্ছি।

মো: আলাউর রহমান রিকন

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

14 মন্তব্য

  1. খুবই সময়উপযোগী লেখা। আমিও লিখতে চেয়েছিলাম কিন্তু আমার এই লাইনে কিছু শত্রু রয়েছে যারা পিছেই পড়ে আছে। যাক, বাদ দেই সেসব কথা। আপনি চমৎকার লিখেছেন। আল হেরা এর সিডি সম্পর্কে আমার মতামত হল, একেবারে দক্ষ না হতে পারলেও ৩০০ টাকার একটি সিডি দিয়ে যা শেখা যায় তাও অনেক, বেসিক থেকে তো জানা যায়, এটাই বা কয়জন পারে ?? ৮ বছর ধরে পিসি আর ২ বছর ধরে নেট চালিয়েও এখনও ভাঙ্গাচুরা ফ্রী-ল্যান্সার আর তারা এক দিনেই ফ্রী-ল্যান্সার :P

    • ধন্যবাদ আমাদের চেষ্টা থাকে একটি ২ ঘণ্টার সিডিতে যতদূর সম্ভব শিখানোর

  2. অনেক অনেক ধন্যবাদ …….. অনেকেই প্রতারণার হাত থেকে বাচবে ……. ভাই আমিও PTC site এ পরে আমার ৪ মাস শ্রম এবং ১৫০০ টাকা গচ্চা গেছে …. গ্রাফিক্স ডিজাইন এর কাজ পারি তাই এর উপর দক্ষ হবার চেষ্টা করছি ….. odesk এ account খুলে বিড করে জাস্সী …… এখনো কাজ পাইনি কিন্তু ভবিশ্সতে পাব ……….

  3. দারুন লাগল আপনার পোষ্টটা পড়ে, সচেতনতাই পারে আমাদের সঠিক ফ্রিল্যান্স শেখাতে….

  4. একটা প্রজেক্টও কমপ্লিট হয়নি তারা আবার বলছে তারা নাকি বিশ্বের সবচেয়ে বড় আউটসোর্সিং সাইট। হা হা হা । বিষয় গুলো তুলে ধরার জন্য ধন্যবাদ

    • প্রিয় রিকোন ভাই আপনি জ ইনফো দিয়েসেন দুলান্সের সমন্দে আপনার অবগতির জন্য জানানো যাচ্ছে যে এইটা ১ বছর আগের খবর.আজকের খবর হলো :
      293108
      Freelance Professionals
      $2141368.26
      User Earnings
      857
      Projects Completed
      আপনি হয়তবা ফ্রীলান্সের কিন্তু আপনি বললেন এইটা এম এল এম ব্যবসা কিন্তু আপনি ও তো ফ্রীলান্সের আফ্ফ্লিয়াতিং মার্কেটিং কি বুজেন না??নেট অ যা ধেকেন তাই নিয়েই উঠে পরে লাগে এইটাই বাঙালির সব ce বড় দস.আর এইটা ক্লিক ২ এঅর্ন যেইটা আসে ঐটা নিয়ে পড়সেন কান?আরো তো অনেক কাজ আসে আপনার ক্নব্লেদ্গে আসে করেন আপনাক ধরে রাখচে ke??ক্লিক ২ এঅর্ন অর ফোরাম পোস্টিং হলো যাদের কন কাজে কন গ্যান নেই তাদের জন্য.আর ভাই দলান্সের আর বদুলোতে আমাদের ঢাকা সিটি ৩ নুম্বের এইটা ধেকেন না কান?উনি pay ২ তো ঢোকা দিবে জ সবাই জানে ইনভেস্ট করলেই লাব এত লাব নিয়ে আমরা কি যাব তাই তারা এ চলে গেসে আমাদের ছেড়ে.আর আপনি বললেন আওনি অদেস্ক এ কাজ করেন স আপনি জ কাজটা করেন ঐটা আপনার একলা করলে সুভিদা না তেঅম বিসে করলে সুভিধা…….মানুস কয় একটা বাদ কোম্পানির র scamm পি টি সি সিটর জন্য সব গুলো কেই এক মনে করে.আরে ভাই আপনার মনে চাই না তো খিচ খাইয়া দিস ধেকেন কারো সমন্দ্দে কন পোস্ট করার আগে রেসেঅচ করেন ১লখ মানুস বোকা হতে পারে বুট ২৯৩১০৮ লাখ মানুস কিভাবে বোকা হই??আমার টিমে এই অনেক কম্পিউটার স্পেচিয়ালিস্ট আসে আমার কাম্পুস আর তারাও কি বোকা????

      • যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্সের শিক্ষার্থী জুনিয়র প্রিস্টল জাগলার ডুল্যান্সার আউটসোর্সিং আইএনসি’র প্রতিষ্ঠাতা। তাদের প্রায় ৯টির মতো প্রজেক্ট রয়েছে, যার মধ্যে একটি হলো কর্পোরেট আউটসোর্সিং। যেখান থেকে তারা দুনিয়াব্যাপী বিভিন্ন কোম্পানিকে বড় এবং জটিল সফটওয়্যার ডেভেলপার কাজ দিয়ে থাকে।ইনটুইট ইনফোসিস ওই সব প্রজেক্টে কাজ করত। জাগলারের সঙ্গে কাজের সূত্র ধরে ব্যক্তিগত সম্পর্ক গড়ে ওঠে। এরপর যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত হয় ডুল্যান্সার ডটকম। ডুল্যান্সার ডটকম প্রতিষ্ঠার পর এনবিসিসহ বিশ্বখ্যাত বেশকিছু মিডিয়ায় গুরুত্বের সঙ্গে সংবাদটি প্রকাশিত হয়।

      • আর ওরা তো বলে নি ২৯৩১০৮ জন ঔত্সৌর্সিং প্রফেস্সীয়নস বলেসে ফ্রীলান্স সো আপনি কান এইটাক ঐদিক এ নিয়ে যাচ্চেন আপনাক আগে ফ্রীলান্স এবং ঔত্সৌর্সিং কাকে বলে জানতে হবে দেন এইটার সম্পর্কে ব্লগ পোস্ট কইরেন আমার কথায় যদি কাওকে কষ্ট দেয় তাহলে আমি আন্তরিক ভাবে সর্রী

      • ধন্যবাদ আপনার সম্পর্কে জানা হয়ে গেছে আমি আসলে তর্ক এরিয়ে চলি

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

5 + ten =