কম্পিউটার সমস্যা ও সমাধান : পর্ব ০৬

4
570
কম্পিউটার সমস্যা ও সমাধান : পর্ব ০৬

বান্দা_ ইখতিয়!র

আসসালামু আলাইকুম। স্বাগতম আপনাকে। কেমন আছেন আপনি? আশা করি ভাল আছেন। আমি তথ্য প্রযুক্তিকে ভালবাসি। তাই দীর্ঘ
দিন যাবত এখানে আছি। https://www.facebook.com/amidorunto
কম্পিউটার সমস্যা ও সমাধান : পর্ব ০৬


আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর রহমতে ভাল আছেন।

 

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

সমস্যা : আমার কম্পিউটারে অ্যাডোবি ইলাস্ট্রেটর ১০.০ সংস্করণের সফটওয়্যার ব্যবহার করি। কিন্তু সফটওয়্যারটি একবার আনইনস্টল করলে আর ইনস্টল করা যায় না। পরবর্তী সময়ে আমাকে আবার নতুন করে উইন্ডোজ সেটআপ দিতে হয়। ইউসুফ খান শান্ত, সোনাকান্দা, বন্দর, নারায়ণগঞ্জ।

কম্পিউটার সমস্যা ও সমাধান : পর্ব ০৬

– সমাধান : পিসিতে অপারেটিং সিস্টেম ইনস্টল করার সময় লক্ষ করবেন কোনো ফাইল যেন মিসিং না হয়। ইলাস্ট্রেটর আনইনস্টল করার সময় দেখতে সম্পূর্ণভাবে আনইনস্টল হয়েছে কি না।

সমস্যা : আমার ল্যাপটপে উইন্ডোজ এঙ্পি ইনস্টল করার সময় সাউন্ড ড্রাইভার সঠিকভাবে ইনস্টল হলেও সাউন্ড আসে না। আমি আগে উইন্ডোজ ৭ ব্যবহার করতাম।
ইমতিয়াজ আহমেদ, চাটখিল, নোয়াখালী।

– সমাধান : অনেক ল্যাপটপে নরম্যাল এঙ্পি সঠিকভাবে কাজ করে না, সে ক্ষেত্রে আপনাকে আপডেট উইন্ডোজ ব্যবহার করতে হবে। আপনি আবার উইন্ডোজ ৭ ইনস্টল করে দেখুন।

সমস্যা : কম্পিউটারে কাজ করার সময় কোনো ফাইল সেভ করতে অনেক বেশি সময় প্রয়োজন হয়। মাঝেমধ্যে কম্পিউটার রিস্টার্ট হয়ে যায় এবং কয়েকবার চেষ্টার পর কম্পিউটার চালু করা যায়।
শাহরিয়ার হোসেন, দনিয়া, রসুলপুর, যাত্রাবাড়ী, ঢাকা।

– সমাধান : আপনি ডিস্ক ক্লিনআপ ব্যবহার করে পিসিটি থেকে অপ্রয়োজনীয় ফাইলগুলো মুছে ফেলুন। সম্ভব হলে পিসিটি আপডেট করে নিন। পাওয়ার সাপ্লাই পরিবর্তন করে নিন।

সমস্যা : কম্পিউটারে পেনড্রাইভ প্রবেশ করালেই কম্পিউটার হ্যাং হয়ে যায়। আমি কম্পিউটারে হালনাগাদ সংস্করণের অ্যান্টি-ভাইরাস ব্যবহার করি এবং নিয়মিত কম্পিউটার ও পেনড্রাইভ ভাইরাস স্ক্যান করি।
জিল্লুর রহমান, সিডিএ আবাসিক এলাকা, আগ্রাবাদ, চট্টগ্রাম।

– সমাধান : আপনি যে অ্যান্টি-ভাইরাস ব্যবহার করছেন, তা আপনার কম্পিউটারে থাকা ভাইরাসকে প্রতিরোধ করতে পারছে না। অন্য প্রতিষ্ঠানের অ্যান্টি-ভাইরাস ব্যবহার করে কম্পিউটার এবং পেনড্রাইভ ভাইরাসমুক্ত করুন। সমাধান না হলে নতুন করে অপারেটিং সিস্টেম ইনস্টল করুন।

সমস্যা : আমার কম্পিউটারে দুটি হার্ডডিস্ক ব্যবহার করা হলেও একটি হার্ডডিস্ক প্রদর্শন করে। তবে হার্ডডিস্ক খুলে আবার সংযোগ দিলে তখন দুটি হার্ডডিস্কই প্রদর্শন করে। কিছুদিন পর আবার একটি হার্ডডিস্ক প্রদর্শন করে।
আশরাফুল হক, নজরগঞ্জ রোড, জিনজিরা, কেরানীগঞ্জ, ঢাকা।

– সমাধান : কম্পিউটারের একটি হার্ডডিস্কের জাম্পার খুলে দিন। যে হার্ডডিস্কটি প্রদর্শন করে না, এর কেব্ল্গুলো পরিবর্তন করে ভালোভাবে সংযোগ দিন।

:: কালের কন্ঠ :: আপনার যেকোনো সমস্যার সমাধান জানাতে আমাদের আছে ‘টেক ডাক্তার’। আপনার পাঠানো সমস্যার সমাধান জানাচ্ছেন বিশেষজ্ঞরা। আগামী ‘টেক ডাক্তার’-এর জন্য সমস্যা লিখে পাঠিয়ে দিন এই ঠিকানায় :


টেক প্রতিদিন,

কালের কণ্ঠ, প্লট-৩৭১/এ, ব্লক-ডি,

বসুন্ধরা আবাসিক এলাকা, বারিধারা, ঢাকা-১২২৯।

ই-মেইল : techprotidin@kalerkantho.com


টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

4 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

2 × 5 =