‘আসুন বিরক্ত হই’

16
391

‘আসুন বিরক্ত হই’ পর্ব-১

আজকে আমি আপনাদেরকে কিছু কাজের জিনিশ দেখাবো । এর অনেক কিছুই হয়তোবা আপনারা অনেকেই আগে থেকে জানেন, তবে যারা জানেন না তাদের দেখে নিতে বাধা নেই । তো দেখে নেওয়া যাক কি কি বিরক্তি অপেক্ষা করছে সবার জন্যে ,

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

(১) উইন্ডোজের (যেকোন ভার্শন) “Send To” মেন্যুতে আপনার পছন্দের ফোল্ডার যুক্ত করুন ! (২) আপনার রাইট ক্লিক এর মেন্যুতে সহজে নতুন কিছু সুবিধা যুক্ত করুন ছোট একটি টুইক দিয়ে ! (৩)উইন্ডোজ সেভেনের লুকানো ফিচার “God Mode” ! (৪) ছোট্ট একটি অপারেটিং সিস্টেম ! মাত্র 11 মেগাবাইট !

(১) উইন্ডোজের (যেকোন ভার্শন) “Send To” মেন্যুতে আপনার পছন্দের ফোল্ডার যুক্ত করুন !
—————————————————————————————
উইন্ডোজে কিছু কপি পেস্ট করতে হলে আমরা বেশির ভাগ সময় রাইট ক্লিক এর কন্টেক্সট মেন্যু থেকে ‘Send To’ দিয়ে তাড়াতাড়ি কাজটি করে ফেলতে পারি। এটি মূলত আমরা মোবাইল বা অন্যান্য বহনযোগ্য মিডিয়াতে কপি করার জন্য ব্যবহার করি। তবে এই মেন্যুতে শুধু মাত্র My Documents আর Removavle Disk ছাড়া আর কিছুতে কপি করা যায়না ।
এখানে আপনারা দেখবেন কি করে সেখানে নিজের পছন্দের ফোল্ডার যুক্ত করবেন অর্থাৎ সহজ কথায় এর পর থেকে আপনি Send To থেকে আপনার পছন্দের ফোল্ডারে ফাইল কপি করতে পারবেন ।
প্রথমেই Show Hidden files and folder on করে নিন । যারা এটি করতে জানেন না এভাবে করুন, My computer থেকে যান Tools>Folder Options এ ( Windows 7 এ Alt কি চাপ দিলে উপরে Tools দেখাবে ) এবারে View তে Advanced Sttings এ দেখুন Show Hidden files and folder আছে সেটা টিক করে নিন ।
এবারে যান C:\Documents and settings , এখানে আপনার ইউজার নেম লিখা ফোল্ডারে ঢুকুন , এবার দেখুন SendTo ফোল্ডার আছে । সেখানে ঢুকুন । এখানে আপনার কাঙ্ক্ষিত ফোল্ডারের লিঙ্কটি (Short cut) কপ্য করে রাখুন । সহজে আপনার ফোল্ডারটির Short Cut তৈরি করতে ওই ফোল্ডারে রাইট ক্লিক করে Send To>Desktop(Create Shortcut) দিন এবং ডেস্কটপে আপনার Shortcut টি চলে যাবে ।
যাই হোক, এই কাজ গুলো ঠিক মতো করে থাকলে আপনি সফল হয়েছেন ! টেস্ট করতে কোন একটা ফাইলকে রাইট ক্লিক করে Send To তে গিয়ে দেখুন । ☺

(২) আপনার রাইট ক্লিক এর মেন্যুতে সহজে নতুন কিছু সুবিধা যুক্ত করুন ছোট একটি টুইক দিয়ে !
———————————————————————————————-
ছোট একটি টুইক দিয়ে আপনার রাইট ক্লিক মেন্যুতে কিছু বাড়তি সুবিধা যুক্ত করতে পারেন । এতে আপনার কাজ করার গতি আর দ্রুত হয়ে যাবে , আপনি উপভোগ করবেন বাড়তি সুবিধা । আপনার রাইট ক্লিক মেন্যুতে দৈনন্দিন প্রয়োজনীয় অনেক কিছুই যুক্ত করতে পারেন ।
এর নাম ” Right Click Twicker ” এটি ব্যবহার করা অত্তন্ত সহজ । আপনি শুধু যেসকল অপশন রাখতে চান সিলেক্ট করবেন আর Apply Tweakes এ দিবেন ব্যস ! এখন দেখে নেওয়া যাক এতে কি কি সুবিধা আছে ।

১। Copy To Folder & Move To Folder: এটি সিলেক্ট করলে আপনার রাইট ক্লিক মেন্যুতে নতুন অপশন পাবেন যার দ্বারা সহজে কপি বা মুভ করতে পারবেন যেকোন ফাইল !
২। Create or Print File List: এর দ্বারা আপনি একটি ফোল্ডারে থাকা ফাইল গুলোর লিস্ট তৈরি অথবা প্রিন্ট করতে পারবেন ।
৩। Encrypt & Decrypt: আপনি আপনার ফাইল গুলো এনক্রিপ্ট বা ডিক্রিপ্ট করতে পারবেন বা সোজা কোথায় সুরক্ষিত করতে পারবেন যাতে অন্য ইউজার সেই ফাইল ব্যবহার করতে না পারে ।
৪। Open in Notepad: যেকোন ফাইল নোটপ্যাড দিয়ে ওপেন করতে পারবেন ।
৫। Open File Location: কোন শর্টকাটে ক্লিক করে এর লোকেশন বের করতে পারবেন ।
৬। Administrator Command Prompt: আপনি একটি কমান্ড প্রম্পট ওপেন করতে পারবেন যাতে একটি ফোল্ডার থেকে সর্বোচ্চ সুবিধা পাবেন ।
৭। God Mode & System Configuration Utility: এর মাধ্যমে আপনি msconfig ওপেন করতে পারবেন আর উইন্ডোজ সেভেনের লুকান ফিচার God Mode পাবেন (God Mode সম্পর্কে জানতে নিচে দেখুন) ।
৮। Problem Step Recorder: এটিও উইন্ডোজ সেভেনের একটি লুকানো ফিচার ।
৯। Take Ownership: এর দ্বারা যেকোন ফাইলের ‘Ownership’ নিতে পারবেন উইন্ডোজ 7 এবং Vista ব্যবহারকারীরা .
১০। Copy Content To Clipboard: এর দ্বারা কোন টেক্সট ফাইলের লিখা গুলো ওপেন না করেই ক্লিপ বোর্ডে কপি করতে পারবেন যাতে অন্য স্থানে পেস্ট করতে পারেন ।
১১। Search and Replace: এর দ্বারা কোন ফোল্ডারে থাকা অনেক ফাইল এক সাথে রিনেম করতে পারবেন !

এটি ডাউনলোড করুন এখান থেকে,

Download

(৩)উইন্ডোজ সেভেনের লুকানো ফিচার “God Mode” !
———————————————————-
উইন্ডোজ সেভেনের চমৎকার লুকানো একটি ফিচার হলো God Mode . যদিও God Mode বলতে যা বোঝায় এটি আসলে তা নয় । তবে এর কার্যকারিতার কারনে এর এই নাম ।
God Mode অন করলে আপনি বারতি কোন সুবিধা পাবেন না, এটি আসলে একটি ফোল্ডার ছাড়া আর কিছুই নয় । এর মধ্যে উইন্ডোজ সেভেনের প্রয়োজনীয় টুলগুলো পাবেন যেগুলো এমনিতে স্টার্ট মেনু থেকেও পাওয়া সম্ভব। তবে God Mode অন করলে সেই সব টুলগুলো এক স্থানে পেয়ে যাবেন ।
এতি হয়তো ইতোমধ্যেই আপনারা জানেন, যারা জানেন না তারা জেনে নিতে পারেন ।
এজন্য আপনাকে যা করতে হবে,
১। নতুন একটি ফোল্ডার তৈরি করুন।
২। এটি রিনেম করুন এই নামে GodMode.
{ED7BA470-8E54-465E-825C-99712043E01C}
GodMode এর স্থানে যেকোন নাম দিতে পারেন ।
৩। এবারে দেখুন ফোল্ডারটির আইকন পরিবর্তন হয়ে গেছে, এটিতে ঢুকুন আর দেখুন … !

(৪) ছোট্ট একটি অপারেটিং সিস্টেম ! মাত্র 11 মেগাবাইট !
———————————————————-
আপনি কি ছোট খাটো কোন অপারেটিং সিস্টেম খুজছেন ? এখানে দেখুন (হয়তো পৃথিবীর সবচেয়ে ) ছোট অপারেটিং সিস্টেম শুধু আপনারই জন্যে ! এটি বিখ্যাত Linux এর তৈরি এর নাম “Linux Tiny Core” । এই অপারেটিং সিস্টেম আপনার পেন্টিয়াম ১ পিসি এবং ১২৮ মেগাবাইট র‍্যাম দিয়েও দুরদান্ত চলবে !
নিচের লিঙ্ক থেকে ISO ডাউনলোড করে Nero দিয়ে কোন সিডিতে বার্ন করুন অথবা Daemon Tools দিয়ে মাউন্ট করে ইন্সটল করুন ।

Tiny Core Linux

'আসুন বিরক্ত হই'

আজ আর নয় পরবর্তীতে আরো বিরক্তি নিয়ে হাজির হবো ।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

16 মন্তব্য

  1. আপনারা কোথা থেকে খুজে বের করে কমেন্ট করেন :প

  2. কাজের টিউন তাই খুবি বিরক্ত হলাম। :P
    Tiny Core Linux টা ট্রাই মারতে হবে।
    আপনি ব্যাবহার করেন?

  3. দারুন টিপস! আগে তো এই বিসয় গুলো নিয়ে চিন্তাও করতাম না
    দারুন ৩ টা জিনিস শিখলাম
    অনেক অনেক ধন্যবাদ
    আসা করি নিয়মিত আপনার পোস্ট পাব

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

sixteen − 15 =