আপনার পিসি করুন অবিশ্বাস্য দ্রুতগতি সম্পন্ন

4
447

অনেক নতুন windows xp ব্যাবহারকারী রয়েছেন, যারা হরহামেশা তাদের কম্পিউটার স্লো বলে অভিযোগ করে থাকেন এবং সেই সাথে অভিঙ্গ ব্যাবহারকারীদের কাছে পরামর্শ খুজে বেড়ান কিভাবে কম্পিউটার ফাস্ট করা যায়। সেই রকম ব্যাবহারকারী হলে আপনি এই লেখাটি পরে দেখতে পারেন। আমার মনে হয় আপনার কাজে লাগবে। আপনি প্রথম দফায় যে যে কাজগুলো করতে পারেন তার ধারা হতে পারে এ রকম।

fast-pc আপনার পিসি করুন অবিশ্বাস্য দ্রুতগতি সম্পন্ন

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

Start menu থেকে run open করুন (অথবা window key+ R) ।

এখন লিখুন recent এবং enter দিন। একটি নতুন window open হবে। এই window এর সবগুলো ফাইল delete দিন। এভাবে পালাক্রমে লিখুন %temp%, temp , prefetch অতঃপর সবগুলো ফাইল delete দিন এবং রিসাইকেল বিন থেকে ডিলিট করুন।

উপরোক্ত কাজ গুলো সফল ভাবে শেষ করার পর এবার নিম্নে উল্লেখিত কাজগুলো করুন।

My computer এ right mouse button ক্লিক করে property অপশনটি সিলেক্ট করুন। তারপর advanced ট্যাবটিতে ক্লিক করুন। এখন performance এর setting বাটনে ক্লিক করুন performance options নামক একটি window open হবে। এখানে adjust for best performance রেডিও বাটনটি ক্লিক করে ok করে দিন। কি কম্পিউটার কেমন যেন সাদাকাল হয়ে গেল? ভয় পাবেন না এটা সাময়িক। এবার পুর্বোল্লিখিত কার্যধারা অনুযায়ী আপনি আবার my computer থেকে adjust for best performance রেডিও বাটন পর্জন্ত যান এবং নিচের দিকের

Use common tasks in folders

Use drop shadows for icon levels on the desktop

Use visual styles on windows and buttons

এই কমান্ডগুলোর আগে ঠিক চিহ্ন দিন। এবং ok করুন। কাজ শেষ।

সামগ্রিক প্রক্রিয়াটি যদি একবার রিভিউ করি তাহলে দেখা যায় ব্যাপারটি এ রকমঃ- my computer>right mouse button click>properties>advanced>performance setting>adjust for best performance>ok. তারপর my computer >………….adjust for best performance > Use common tasks in folders, Use drop shadows for icon levels on the desktop, Use visual styles on windows and buttons এ ঠিক চিহ্ন>ok.

এবার আসুন আপনার startup ক্লিন করা যাক। নিচের কাজগুলো করুন।

Run > লিখুন msconfig > startup ট্যাব ক্লিক > সবগুলো ঠিক চিহ্ন উঠিয়ে দিন অথবা disable all বাটন ক্লিক করুন, apply করে ok করে দিন। restart চাইবে restart করুন । restart এর পরে একটি ডায়লগ বক্স ওপেন হবে don’t show me again তে ঠিক চিহ্ন দিয়ে ok করুন। ব্যাস কাজ শেষ।

Windows xp -র একটি আলাদা system restore নামক ফিচার রয়েছে। এটি সব সময় আপনার সবগুলো drive মনিটর করতে থাকে এবং যে কোন পরিবর্তনের জন্য ওই drive গুলোতে backup জমা করতে থাকে। এতে drive এর অনেক জায়গা বেদখল হয়ে যায় এর ফলে আপনি অনেক সময় ভয় পেতে পারেন যে কিভাবে যেন আপনার hard disk এ খালি জায়গা কমে যাচ্ছে। ভয়ের কিছু নেই আপনি নিম্নোক্ত কাজ গুলো করুন।

My computer > right click> system restore ট্যাব ক্লিক > disk space usage কে max থেকে min করে দিন(একে একে সবগুলো ড্রাইভে এই কাজ করুন )> apply > ok করে বেরিয়ে আসুন।

অনেক সময় windows page file গুলো ভারি হয়ে যায়। এতে কম্পিউটারের performance কমে যেতে পারে। সেক্ষেত্রে নিচের পদ্ধতি অনুসরন করে দেখতে পারেন।

start>control panel> administrative tools> local security policy> local policies> security options> ডান পাশের বক্স থেকে shutdown: clear virtual memory page file এ double click করে এনাবল করে ok করুন।

Rem কম ব্যাবহার করে এরকম এন্টিভাইরাস ব্যাবহার করুন।

ভাইরাস থেকে বাঁচতে porno site এ যাতায়ত কমিয়ে দিন।

আপনার ড্রাইভ গূলো কে নিয়মিত defragment করুন।

Defragment করতে হলে my computer > (প্রতিটি ড্রাইভ এ আলাদা করে) right click>tools ট্যাব ক্লিক > defragment now> analyze>defragment. শেষ।

এ পর্জন্ত যা যা বললাম তা করলে আশা করা যায় আপনার কম্পিউটারটি যথেষ্ট ফাস্ট হবে। সবচেয়ে ভাল হয় যদি আপনি ccleaner software টি ব্যাবহার করেন । ccleaner থেকে ডাউনলোড করুন ।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

4 মন্তব্য

  1. খুবই ভালো ও কাজের টিউন…… শেয়ার করার জন্ন আপনাকে ধন্নবাদ…

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

four × four =