সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশনে সফলতা এবং কিছু গুরুত্তপূর্ন তথ্যঃ

16
449

আমি সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন করেছি কিন্তু আমার সাইটতো রেঙ্কিং এ প্রথম পেজে আসে না। এই কথাটি পায়শই শুনা যায়। আপনি কি কখনো নিজেকে প্রশ্ন করেছেন যে, কেন আপনার সাইট প্রথম পেজে আসে না? মনে হয় করেছেন কিন্তু উপায় খুঁজে পাননি। তাহলে আসুন আমরা একসাথে উপায় খুজতে চেষ্টা করি।

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশনে সফলতা এবং কিছু গুরুত্তপূর্ন তথ্যঃ

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন হল একটি ধারাবাহিক প্রকিয়া যেখানে আপনি নির্দিস্ট কিছু কী ওয়ার্ডকে টার্গেট করে সার্চ ইঞ্জিন এর প্রথম পেজ এ নিয়ে আসতে চেষ্টা করেন। যেমন ধরুন আমি SEO tutorial কী ওয়ার্ডটি সার্চ ইঞ্জিনে সার্চ করলাম এবং তার পরিপ্রেক্ষিতে অনেকগুলো রেসাল্ট পেলাম। ধরুন যে আপনি একটি সাইট বানাতে চান এবং আপনি পছন্দ করলেন SEO tutorial কী ওয়ার্ডটি কারন এই কী ওয়ার্ডটি নিয়ে গ্লোবালি অনেক বেশি পরিমানে সার্চ হয় এবং এর মূল্য অনেক অথবা এই বিষয় আপনি ভাল জানেন তাই আপনি এটি নিয়ে লিখতে চান। কী ওয়ার্ডটিকে বেস ধরে আপনি একটি সাইট তৈরি করলেন এবং offpage ও onpage SEO  করলেন। আপনি ব্যাক লিঙ্ক তৈরি করলেন, বিভিন্ন ডিরেক্টরিতে আপনার সাইট সাবমিট করলেন, বুকমার্ক করলেন, ভাল কন্টেন্ট তৈরি করলেন অর্থাৎ এস ই ও করার জন্য যা যা করা লাগে তার সবই করলেন। এখন কী ওয়ার্ড সার্চ দেয়ার পালা অর্থাৎ ফলাফল দেখার পালা। কিন্তু ফলাফলে দেখলেন যে আপনার সাইট প্রথম দশ এর মধ্যে নেই। আপনি খুব হতাশ তাই না।

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশনে সফলতা এবং কিছু গুরুত্তপূর্ন তথ্যঃ

এখন আসুন আমরা কিছু কারন খুজতে চেষ্টা করব কেন আপনার আমার সাইট সার্চ ইঞ্জিনের প্রথম পাতায় দেখায় না। তাহলে আসুন কারন গুলো কি আমরা জেনে নিই।

কারা কারা আপনার প্রতিদ্বন্দ্বী তাদের সম্পর্কে জানুনঃ

মনে করুন একটি ক্রিকেট টুর্নামেন্ট হচ্ছে এবং এতে দশটি দল অংশগ্রহন করতেছে। তার মধ্যে আপনার একটি দল আছে। আপনি যদি চ্যাম্পিয়ন হতে চান তাহলে আপনাকে কি কি করতে হবে? অবশ্যই প্রথমে প্রতিপক্ষের দুর্বল এবং সবল দিক গুলো খুঁজে বের করতে হবে আপনাকে। তারপর সে অনুসারে পরিকল্পনা সাজাতে হবে। মনে রাখবেন শুধু আপনাকে একটি দল নিয়ে ভাবলে হবে না যদি চ্যাম্পিয়ন হতে চান তাহলে সবগুলো দল নিয়ে আপনাকে ভাবতে হবে। এস ই ও কেও আপনার ব্যক্তিগত জীবনের অংশ হিসেবে ধরুন। ব্যক্তিগত জীবনে আপনি যেভাবে কষ্ট করে সফলতা পান ওয়েব জগতেও আপনাকে সফলতা পেতে হলে কষ্ট করতে হবে। আমাদের কী ওয়ার্ডটা হল SEO tutorial। এই কী ওয়ার্ডটি সার্চ দিয়ে আমরা বের করব প্রথম দশ এ কোন কোন ওয়েব সাইট আছে। এই সাইট গুলোই আপনার প্রতিদ্বন্দ্বী। আপনার প্রথম কাজ হচ্ছে এই সাইট গুলোর ঠিকানা একটি খাতায় বা ওয়ার্ড ফাইলে টুকে রাখা কেননা প্রতিদ্বন্দ্বীর সব কিছু এনালাইসিস করতে হবে আপনাকেই।

প্রতিদ্বন্দ্বীর সাইট দেখুন এবং এনালাইসিস করুনঃ

চ্যাম্পিয়ন হতে হলে আপনাকে ম্যাচ বাই ম্যাচ খেলতে হবে। ম্যাচ বাই ম্যাচ পরিকল্পনা আঁকতে হবে। আপনি সব দলের জন্য এক রকম পরিকল্পনা আকলে হবে না। আমরা একেক দলকে ঘায়েল করব নিত্য নতুন পরিকল্পনা দিয়ে। আপনি নতুন পরিকল্পনা করতে তখনই সক্ষম হবেন যখন আপনি অভিজ্ঞ হবেন। আর অভিজ্ঞ হতে হলে আপনাকে ম্যাচ খেলতে হবে অর্থাৎ আপনাকে বিভিন্ন সাইট নিয়ে কাজ করতে হবে।

এখন প্রতিদ্বন্দ্বীর যে ওয়ার্ড ফাইলটি আপনি তৈরি করেছেন তা খুলে প্রত্যেকটি সাইট ঘুরে দেখুন। এনালাইসিস করুন প্রতিদ্বন্দ্বীর সাইট। প্রতিদ্বন্দ্বীর ভাল এবং খারাপ দিক খুঁজে বের করতে চেষ্টা করুন। কেন সাইটটি জনপ্রিয় তা খুজতে চেষ্টা করুন? তার ডিজাইনটা কেমন তা দেখুন। কি কি পোস্ট আছে তা দেখুন? এই কাজটা করতে গেলে আপনি অনেক কিছু শিখতে পারবেন। যে জিনিসগুলো শিখবেন তা আপনার সাইটে অ্যাপ্লাই করতে চেষ্টা করুন তবে নিজের মত করে। অন্যের জিনিষ অনুরূপ কপি করবেন না।

আপনার প্রতিদ্বন্দ্বীর কী ওয়ার্ড সম্পর্কে ধারনা নিনঃ

মনে করুন আই সি সি প্রথম চারটি দল নিয়ে একটি টুর্নামেন্ট আয়োজন করতে চায়। তাহলে তাঁরা অবশ্যই রেঙ্কিং এ প্রথম চারটি দলকেই নিবে। চিন্তা করুন এই চারটি দলকে কেন নিল আই সি সি? কারন এই চারটি দলে ভাল খেলোয়াড় আছে তাঁরা ভাল পারফর্ম করে তাই তাদের রেঙ্কিং ভাল। একটি দলে ভাল খেলোয়াড় এর সংখ্যা জত বেশি হবে তত ভাল। ধরুন আমাদের কী ওয়ার্ড হল SEO tutorial । এই কী ওয়ার্ডটিকে ভাল খেলোয়াড় বানাতে হলে এর পিছনে শ্রম দিতে হবে।

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশনে সফলতা এবং কিছু গুরুত্তপূর্ন তথ্যঃ

আপনার প্রতিদ্বন্দ্বী কি কি ওয়ার্ড ব্যবহার করে সার্চ ইঞ্জিন এর প্রথম পাতায় আসছে তা জানতে চেষ্টা করুন? উনি টাইটেল ট্যাগ এ কি ব্যবহার করেছেন, মেটা ট্যাগে কি করেছেন বা কি কী ওয়ার্ড ব্যবহার করেছেন তা জানতে চেষ্টা করুন। আপনার নিজের সাইট এর কী ওয়ার্ড জানুন এবং আপনার প্রতিদ্বন্দ্বীর কী ওয়ার্ড জানুন। কী ওয়ার্ড এর ঘনত্ত জানতে চেষ্টা করুন। কী ওয়ার্ড এর ঘনত্ত জত বেশি হবে অর্থাৎ ভাল খেলোয়াড় এর সংখ্যা যত বেশি সাইটটি সার্চ ইঞ্জিনে থাকার সম্বাভনা তত বেশি। কোন সাইট এর কী ওয়ার্ড সম্পর্কে ধারনা পেতে চাইলে এই সাইট এ যান এবং আপনি সাইট এর নাম লিখে নিজের এবং প্রতিদ্বন্দ্বীর সাইট এর কী ওয়ার্ড সম্পর্কে ধারনা নিন। এই সাইট এ গিয়ে কী ওয়ার্ড ডেনসিটি বা ঘনত্ত জানুন। আপনার সাইট এর কী ওয়ার্ড ডেনসিটি কম হলে ওই কী ওয়ার্ড নিয়ে নতুন নতুন পোস্ট দিন এবং কী ওয়ার্ড এর ঘনত্ত বারাতে চেষ্টা করুন।

প্রতিদ্বন্দ্বীর ব্যাকলিঙ্ক সম্পর্কে জানতে চেষ্টা করুনঃ

ব্যাকলিঙ্ককে একটা সাইট এর মেরুদণ্ড বলা হয়। একটা সাইটকে রেঙ্কিং এ আনার জন্য ব্যাকলিঙ্ক এর গুরুত্ত অপরিসীম। আপনাকে আপনার প্রতিদ্বন্দ্বী দশটি সাইট এর ব্যাকলিঙ্ক সম্পর্কে ধারনা নিতে হবে। এই দশটি সাইট এর যেখানে যেখানে ব্যাকলিঙ্ক আছে ঠিক সেখানে আপনার সাইট এর ব্যাকলিঙ্ক তৈরি করুন কাজে দেব। আপনি যদি এই দশটি সাইট এর ব্যাকলিঙ্ক গুলো এনালাইসিস করে নিজের সাইট এর জন্য ব্যাকলিঙ্ক তৈরি করতে পারেন তাহলে আপনাকে ঠেকায় কে? যে কোন সাইট এর ব্যাকলিঙ্ক জানতে এই সাইট এ যান

মনে করুন আপনাকে বাংদেশ ক্রিকেট টিম বির্বাচন করতে বলা হল। তাহলে আপনি কি কি করতে পারেন দল নির্বাচন করতে হলে? অবশ্যই আপনাকে খেলোয়াড়দের পারফরমেঞ্চ দেখতে হবে। আপনি বলবেন সাকিব ভাল তাকে দলে রাখতে হবে। ঠিক আমাকে যদি বলা হয় আমিও বলব সাকিব ভাল। কেন আমরা সবাই সাকিবকে ভাল বলতেছি কারন সাকিব ভাল খেলে। ঠিক এমনিভাবে আপনার সাইটকে সবাই ভাল বলবে যখন আপনি আপনার সাইটে ভাল কিছু রাখেন যা সত্যি পাঠককে সাহায্য করে। ভাল ভাল কন্টেন্ট লিখেন। মনে রাখবেন কন্টেন্ট ই আপনার সাইট এর প্রান। আপনার এই প্রান ভোমরাকে যতই প্রানবন্ত করে তুলতে পারেন ততই আপনার জন্য মঙ্গল। আপনি যদি এই ভাবে কাজ করতে থাকেন আপনার সফলত আসবেই।

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশনে সফলতা এবং কিছু গুরুত্তপূর্ন তথ্যঃধন্যবাদ সবাইকে আসাকরি ভাল থাকবেন। ও আমার লিখাতে কোন ভুল ত্রুটি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবে। ধন্যবাদ।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

16 মন্তব্য

  1. আপনাকে অনেক ধন্যবাদ। আমাদেরকে এত সুন্দর টিউন উপহার দেওয়ার জন্য।

  2. আমার মতে এই রকম ভাবে SEO এর বিশ্লেষন এই ব্লগে কেউ করে নাই। ধন্যবাদ শরিফ ভাই। আমি চেষ্ট করব এই ভাবে এগুনোর জন্য।।।।।।।।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

three × 3 =