ডাইনামিক ওয়েবসাইট ডিজাইনঃ পর্ব ৩

5
363

সবাইকে স্বাগতম ডাইনামিক ওয়েবসাইট ডিজাইন পর্বে। আজকে আমরা দেখব কিভাবে একটি রেজিস্ট্রেশান ফর্ম বানানো যায়। রেজিস্ট্রেশান ফর্ম বানানোর জন্য আমরা এইচটিএমএল ফর্ম ব্যবহার করব। আগে আমরা একটু জেনে নিয় তাহলে ফর্ম সম্পর্কে।

ডাইনামিক ওয়েবসাইট ডিজাইনঃ পর্ব ৩

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

ওয়েবসাইট ডিজাইনে ফর্ম এর গুরুত্বঃ আপনারা বিভিন্ন ওয়েবসাইট দেখেছেন যেখানে কমেন্ট করতে রেজিস্ট্রেশান করতে হয়। আর রেজিস্ট্রেশান করার জন্য সাধারনত রেজিস্ট্রেশান ফর্ম ব্যবহার করা হয়। আপনারা ফেসবুক ব্যবহার করেছেন। দেখবেন ফেসবুক এ সদস্য হতে হলে অর্থাৎ ফেসবুক অ্যাকাউন্ট খুলতে হলে আপনাকে রেজিস্ট্রেশান ফর্ম পূরণ করতা হবে। আপনি টিউনার পেজ এ কমেন্ট করেন আর কমেন্ট করার জন্য আপনাকে ফর্ম পূরণ করতে হয়। যেখানে আপনার তথ্যগুলো দিতে হয়। তাহলে আমরা বলতে পারি যে ফর্ম ব্যবহার করা হয় ব্যবহারকারির তথ্য নেয়ার জন্য। আর এই তথ্যগুলো নিয়ে আমরা রাখব ডাটাবেসএ। আসলে আমরা ব্যবহারকারীর তথ্য জানতে আমাদের পারসনাল ওয়েবসাইট এ ফর্ম ব্যবহার করব। এই টিউনটি পরার আগে আপনারা আমার নিচের দুইটি টিউন পড়ে নিতে পারেন।

ডাইনামিক ওয়েবসাইট ডিজাইনঃ পর্ব ১

ডাইনামিক ওয়েবসাইট ডিজাইনঃ পর্ব ২

তাহলে আজকের টিউন শুরু করা যাক।প্রথমে আমরা এইচটিএমএল এর মাধ্যমে একটি ফর্ম তৈরি করব। নিচে এইচটিএমএল এর কোডটা দেয়া হল। আপনারা চাইলে এটা ব্যবহার করতে পারেন অথবা নিজে এইচটিএমএল ফর্ম বানিয়ে নিতে পারেন।
<form action=”registration.php” method=”post” name=”rform”>
<h2>User Information : </h2><br><br>
<b>Firstname :</b>
<input type=”text” size=”20″ name=”fname”><br><br>
<b>Lastname : </b>
<input type=”text” size=”20″ name=”lname” style=”margin-left:2px”><br><br>
<b> Email :</b>
<input type=”text” size=”30″ name=”femail” style=”margin-left:30px”><br><br>
<h2>User Login Information:</h2><br><br>
<b>Username : </b>
<input type=”text” size=”20″ name=”uname”><br><br>
<b>Password : </b>
<input type=”password” size=”20″ name=”upass” style=”margin-left:5px”><br><br>
<b>User Address : Enter valid address :</b><br>
<textarea name=”area” rows=”5″ cols=”40″>
</textarea><br>
<input type=”submit” size=”100″>
</form>

কোডটি form.phpনামে সেভ করুন। উপরের কোড এ action এর জায়গায় আমি registration.phpব্যবহার করাছি। আপনি চাইলে যেকোন নাম দিতে পারেন। action এর কাজ হল আপনি submit এ ক্লিক করলে যে জায়গায় যাবে। নেম দিলাম rformএবং method দিলাম post। method, get ও দেয়া যায়। post এবং get এর পার্থক্য হল প্রথমটি ইউ আর এল এ আপনার গুরুত্তপূর্ন তথ্য গুলা দেখাবে আর পরেরটি দেখাবে না। যেহেতু action এ registration.phpদেয়া আছে তাই আমরা registration.phpনামে একটি ফাইল খুলব। ও একটি কথা সব ফাইল গুলো কিন্তু htdoc ফোল্ডার এ রাখতে হবে। registration.phpফাইলটি খোলার আগে আমাদেরকে আরেকটি ফাইল খুলতে হবে তার নামে আমি দিলাম config.php। এই ফাইলটি আমরা ডাটাবেস এ কানেকশন এর জন্য ব্যবহার করব। config.phpফাইল এর মধ্যে যে কোডটা থাকেব তা নিচে দেয়া হল। আপনারা কোডটি কপি করুন এবং সেভ করুন।

<?php
$db_host=’localhost’;
$db_user=’root’;
$db_password=’vertrigo’;
$db_name=’shopping’;
function connect_db()
{
global $db_host, $db_user, $db_password, $db_name;
$link=mysql_connect($db_host, $db_user, $db_password);
if(!$link)
{
die(‘not connected’ . mysql_error());
}

$db_selected=mysql_select_db($db_name, $link);

if(!$db_selected)
{
die(‘Error’ . mysql_error());
}
return $link;
}
?>

এখানে $db_host এর জায়গায় localhostদিতে হবে এবং আমার ডাটাবেস ইউজার নেম root, পাসওয়ার্ড vertrigoদিলাম। আপনারা আপনাদের ইউসার নেম এবং পাসওয়ার্ড দিন। ডাটাবেস এর জায়গায় আমি shopping দিলাম। আপনারা আপনাদের ডাটাবেস এর নাম দিন। আমার ২য় টিউনে আমি কিভাবে ডাটাবেস তৈরি করতে হয় তা দেখিয়েছি। এখন registration.phpফাইল খোলার পালা। এখানে আমাদেরকে মাই এস কিউ এল Query লিখতে হবে। এখন নিচের কোডটা কপি করে registration.phpফাইল এ সেভ করুন।
<?php
include(“config.php”);
$link=connect_db();
$sql=”INSERT INTO user VALUES (‘$fname’,’$lname’,’$femail’,’$uname’,’$upass’,’$area’)”;
$result=mysql_query($sql, $link);
if($result==null)
echo “Registration failed. Please try again sharif”;
else
{
echo “<b>Welcome your registration successful<br>”;
}

?>

আপনার কাজ শেষ। এখন আপনি আপনার সার্ভারটি রান করে ব্রাউজার এ localhost/আপনার ফোল্ডার নেম/form.phpলিখুন তাহলে ফর্মটি দেখতে পাবেন। প্রয়োজনীয় তথ্য দিয় সাবমিট এ ক্লিক করুন। যদি welcome মেসেজ দেখায় তাহলে বুঝবেন ঠিক আছে আর যদি রেজিস্ট্রেশন fail দেখায় তাহলে ভুল আছে।

একটি গুরুত্তপূর্ন কথাঃ আসলে প্রোগ্রামিং জিনিসটা অনেক কঠিন বিশেষ করে সাধারন ব্যবহারকারির জন্য। কথায় আছেনা পরিশ্রম সাফল্যের চাবিকাঠি। আপনি যদি সাধারন ব্যবহারকারী হন কিন্তু পরিশ্রম করে যান তাহলে সফলতা পাবেন। পোগ্রামিং এ সফলতা পাবার একমাত্র উপায় হল প্রচুর practice করা। practice করার সময় নানা problem হতে পারে। এতে আপনি হাল ছারবেন না তাহলে সফলতা পাবেন। problem হলে নিজে নিজে solve করতে চেষ্টা করুন। যদি একেবারেই না পারেন তাহলে কারও সাহায্য নিন। তবে হাল ছারবেননা লেগে থাকুন। আর যদি আপনি একবার এর স্বাদ পান তাহলে আপনাকে ঠেকায় কে। আসা করি পরের পর্ব গুলোতে আরও অনেক কিছু নিয়ে হাজির হব। কোন problem হলে কমেন্ট করতে ভুলবেন না আমি চেষ্টা করব আপনার প্রবলেম সল্ভ করে দিতে। ধন্যবাদ সবাইকে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

5 মন্তব্য

  1. ডাইনামিক ওয়েবসাইট ডিজাইন এর মুল্য প্রায় ৩০০০০ taka

  2. অনেক অনেক ধন্যবাদ. দারুন একটা পোস্ট এটা.
    আসা করি আরো পোস্ট আমরা পাব.

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

18 − 5 =