আমার পিসিতে ব্যবহৃত ছোট সফটওয়্যার (এর রিভিউ) ডাউনলোড লিংকসহ

3
405

কম্পিউটার যারা ব্যবহার করেন তারা প্রায় সবাই বিভিন্ন সফট্যায়ার এর প্রতি কমবেশি আগ্রহ দেখিয়ে থাকেন।তবে এইসব সফট্যায়ার ব্যবহার করতে গিয়ে বাধে নানা রকম বিপত্তি যেমন ভাইরাসের আক্রমণ,পিসি স্লো,হ্যাং হয়ে যাওয়া সহ নানান ঝামেলা।এইসব ঝামেলা থেকে মুক্তি পাওয়ার জন্য আপনি অপেক্ষাকৃত হালকা ও ভাইরাস মুক্ত সফট্যায়ার ব্যবহার করতে পারেন।হালকা সফট্যায়ার ব্যবহারের ফজিলত অনেক তা হয়তো ব্লগে অনেকেই জানেন।তো আমার নিজস্ব ব্যবহারের আলোকে ঐ সব ছোট সফট্যায়ার গুলোর সাথে আপনাদের পরিচয় করিয়ে দিচ্ছি।

পিসি পরিষ্কার এর ক্ষেত্রে : ব্রাউজিং এর সময় অনেক অস্থায়ী ফাইল জমা হয় আপনার পিসিতে।আর সেই সব ফাইল গুলো আপনার ব্রাউজার সহ পিসিকে স্লো করে দেয়।তো আমি এই পরিষ্কার এর জন্য যেই সফট গুলো ইউজ করি তা হয়তো অনেকেই করেন।তারপর ও শেয়ার করলাম।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

CCleaner : এর সাইজ 2.92MB। এটি দিয়ে আপনি পিসির টেমপ ফাইল ক্লিন করতে পারবেন।এছাড়াও ব্রাউজারের হিস্ট্রি,কুকিজ্,রিসাইকেল বিন এর জিনিষপত্রও ডিলিট করতে পারবেন।

PureRa : এর সাইজ 72 kb । এটি পোর্টবেল সফট এবং এর সাহায্যে আপনি .sqm, FNTCACHE.DAT, Temp files, Recycle Bin, Software Distribution Logs, Windows Update Installation Files, WMI Logs, Config.msi, IconCache.db, Thumbnail Caches, spybot S&D ইত্যাদি ফাইল ডিলিট করতে পারবেন।

অটোরান স্টপার সফট : পেনড্রাইভের অটোরান বন্ধ করার জন্য অনেকেই অনেক সফট ব্যবহার করেন তবে এই দুটি সফটগুলো ঐসব লাইসেন্সধারী সফট থেকে ও অধিক কার্যকারী।

Autorun Eater : এটির সাইজ 1.3MB।এটির সাহায্যে আপনি অটোরান ভাইরাস ডিলিট করতে পারবেন,রেজিস্ট্রি এরর দূর করতে পারবেন।পেনড্রাইভের ভাইরাস ও দূর করা যাবে এর দ্বারা।

Ninja Pendisk : এটি অত্যন্ত শক্তিশালী অটোরান ভাইরাস ডিটেক্টর।এটি পেনড্রাইভের ভাইরাস দূরীকরণে ও কার্যকরী ভূমিকা রাখে।

ইউটিলি সফট : প্রায় সবাই rar ফাইলের জন্য winrar ব্যবহার কে থাকেন। তবে এটি আপনার লাইসেন্সধারী সফট।আর প্যাচ করতে চাইলে একটু ভাইরাসের ভয় থাকে।

7-Zip : তো আপনি ফ্রি ইউস করতে চাইলে 7-Zip ব্যবহার করতে পারেন।এটি অত্যন্ত হালকা,মাত্র 1.09MB এর সফট।Winrar এর মতই এটি সমান কার্যকরী।

IZARc : আর একটি সফট আছে যেটি Winrar থেকে ও কার্যকরী।যার নাম IZARC এবং এর সাইজ 4.6MB।এটি ও অপেক্ষাকৃত হালকা ও কার্যকরী।

টরেন্ট : আমরা কম বেশী সবাই টরেন্ট থেকে এটা সেটা নামাই।আমি নিজে টরেন্ট থেকে কিছু নামাতে গেলে u-torrent ক্লাইন্ট ব্যবহার করি।আর এটি মাত্র 390 kb এর সফট।

ফোল্ডার কালার : এটা একটা ফান সফট এর মত।আপনার ফোল্ডারকে কালার-ফুল করার জন্য আপনি Folder Highlight ব্যবহার করতে পারেন।এটির সাইজ 2.14MB।

ইমেজ রিসাইজার ও ইমেজভিউ : ছবি দেখতে আপনি ও ফটো রি সাইজ করতে আপনি এ দুটো সফট ব্যবহার করতে পারেন। একটি হচ্ছে FZResizer যেটির সাইজ 1.29MB।যেটির সাহায্যে ইমেজ রিসাইজ করা যায় ও হালকা কিছু এডিট করা যায়।আর একটি সফট আছে যেটির সাহায্যে ছবি দেখা যায়।এটির নাম Irfan View ।এর সাইজ 1.41MB।এটি আপনার পিকাসা থেকে ওত জনপ্রিয় না হলেও প্রয় সমতুল্য।

Winsnap : এই সফটির সাহায্যে আপনি স্ক্রিনসফট নিতে পারবেন অনেক সুন্দর করে।এছাড়াও এতে আছে এডিট অপশন,যার সহায়তায় আপনার স্ক্রিন শটটি হবে আরও প্রাণবন্ত।আর এর সাইজ হচ্ছে মাত্র 1.21mb।

আই প্রটেকশন : আমরা অনেক সময় ঘণ্টার পর ঘণ্টা নেটে বসি এতে করে পিসি এর আলো আমাদের চোখে জ্বালা পোড়ার সৃষ্টি করে।আর এই সমস্যা থেকে আপনাকে মুক্তি দিতে পারে F.lux সফটই।এটি আপনার রুমের ও আপনার লোকাল টাইম অনুযায়ী আপনার পিসি এর আলো অটো এডজ্যাস্ট করবে।আর এর সাইজ মাত্র 546KB।

মুভির সাব-টাইটেল সার্চার : অনেক সময়ই মুভির জন্য সাব-টাইটেল এর দরকার পরে।Sublight আপনাকে বিভিন্ন সাব-টাইটেল প্রভাডার ওয়েব থেকে আপনাকে সাব-টাইটেল এনে দিবে।এবং এর অটো মিডিয়া প্লেয়ারের মাধ্যমে আপনি দেখতে পাবেন সাব-টাইটেল ম্যাচ করেছে কিনা মুভির সাথে।আর এর সাইজ 2.85MB.

ওয়ার্ড টু পিডিএফ : অনেক সময় ই ওয়ার্ডকে পিডিএফে নেওয়ার প্রয়োজন পরে আর এর জন্য আপনি ব্যবহার করতে পারেন do pdf সফটটি।আর এর সাইজ 1.64MB ।

ভার্সন চেকার : অনেক সময়ই আমরা সফট্যায়ার এর আপডেট ভার্সন খুঁজি।এই কাজকে আরও সহজ করে দেয় version up dater ।এটি আপনারকে নোটিফিকেশন দিবে সফট্যায়ার আপডেটের ও আপনার প্রয়োজন অনুযায়ী ইন্সটল করবে নতুন সফট। আর এর সাইজ মাত্র 155KB ।

অটোরিকানেক্ট : অনেকেই মডেম ইউজ করেন যেমন জিপি মডেম অথবা মোবিডাটা।তো এই খানে প্রায়ই নেট ডিসকানেক্ট হয়ে যায়।Reconnect আপনাকে এই ডিসকানেক্ট নেট কে রি-কানেকক্ট করবে নিমেষেই।আর এর সাইজ মাত্র 220KB ।

ফাইল জয়েনিং সফট : অনেক সময়ই বিভিন্ন ফাইল জয়েন কিংবা স্প্লিট করতে হয়।আর এর জন্য আপনি ব্যবহার করতে পারেন hjsplit .এটি পোর্টবেল ও এর সাইজ মাত্র 197KB ।

মিডিয়া প্লেয়ার : Total Video Player হচ্ছে একটি ছোট সাইজের মিডিয়া প্লেয়ার যার সাইজ হচ্ছে 3.66MB।এর সাহায্য 3gp, Mp4, H264, Flv ও সিডি-ডিভিডির ফাইল চালাতে পারবেন অনায়াসে।

ডাউনলোড ম্যানেজার : ডাউনলোডের জন্য বরাবরই আইডিএম ই বেষ্ট।তবে আপনার লো কনফিগারেশন পিসি এর জন্য একটু লাইট ওয়েট ও ফ্রি সফট এর জন্য আপনাকে Orbit Downloader এর আশ্রয় নিতে হবে।এটির সাইজ 4.71 mb।

পিডি এফ রিডার : পিডিএফ পড়ার জন্য প্রায় সবাই acrobat reader ব্যবহার করে।এই acrobat reader অনেক ভারী ,তো তার তুলনায় আপনারা Sumatra PDF ব্যবহার করতে পারেন কারন এর সাইজ মাত্র 3.90 MB।

G-mail Drive : এটি একটি ভার্চুয়াল ফোল্ডার তৈরী করবে আপনার পিসিতে যার সাহায্য জিমেইলের ফাইল আদান প্রদানে সহজ হয়।এটি ব্লগার গরম কফি এর রিকোমান্ডে দেওয়া।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

3 মন্তব্য

  1. সবগুলোই জটিল সফট। আমার অনেক কাজে লাগবে, ধন্যবাদ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

two × 1 =