আইফোন ব্যবহার করছেন আর এটার ইতিহাস জানবেন না?

9
405
আইফোন ব্যবহার করছেন আর এটার ইতিহাস জানবেন না?

যুক্তি বাদী

নাস্তিক্যবাদ বিশ্বাস নয় বরং অবিশ্বাস এবং সংশয়ের ওপর প্রতিষ্ঠিত। বিশ্বাসকে খণ্ডন নয় বরং বিশ্বাসের অনুপস্থিতিই এখানে মুখ্য।
আইফোন ব্যবহার করছেন আর এটার ইতিহাস জানবেন না?

আইফোন

(ইংরেজি ভাষায়: iPhone) হচ্ছে অ্যাপল ইনকর্পোরেটেড দ্বারা নির্মিত একটি আধুনিক ইন্টারনেট ও মাল্টিমিডিয়া সংযুক্ত স্মার্টফোন। অ্যাপলের সাবেক সিইও স্টিভ জবস প্রথম আইফোন অবমুক্ত করেন ৯ জানুয়ারি ২০০৭ তারিখে। প্রথম আইফোনের বাজারজাতকরণ শুরু হয় ২৯ জুন ২০০৭ তারিখে। বর্তমানে (প্রেক্ষিত: ২০১১) আইফোনের ৫ম জেনারেশন আইফোন ৪এস বাজারে পাওয়া যাচ্ছে, যা ৪ অক্টোবর ২০১১-তে অবমুক্ত করা হয়। আইফোন ৪এস অবমুক্তের ঠিক দুদিন আগে আইফোন স্মার্টফোনের জন্য অপারেটিং সিষ্টেম আইওএস ৫.০ অবমুক্ত করে।

আইফোন ব্যবহার করছেন আর এটার ইতিহাস জানবেন না?২০০৭ সালের প্রথম জেনারেশনের একটি আইফোন

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

আইফোনকে ভিডিও ক্যামেরা হিসেবে ব্যবহারের পাশাপাশি ক্যামেরা ফোন, বহনযোগ্য মিডিয়া প্লেয়ার, ইন্টারনেট মাধ্যম, ভিজুয়্যাল ভয়েস মেইল ক্লাইন্টসহ ওয়াইফাই ও থ্রিজি কানেকটর হিসেবে ব্যবহার করা যায়। আইফোনের পর্দাটি মাল্টি টাচস্ক্রীণ প্রকৃতির। যেখানে একটি ভার্চুয়াল কিবোর্ডের সুবিধা রয়েছে। অ্যাপলিকেশন সফটওয়্যারগুলো আইফোনের জন্য অ্যাপলের বিশেষ অ্যাপ স্টোর থেকে ডাউনলোডের সুবিধা আছে। এইসকল অ্যাপলিকেশনের মাধ্যমে আইফোনকে খেলাধুলা, জিপিএস নেভিগেশন, টেলিভিশন, চলচ্চিত্র দেখার কাজে সহজেই ব্যবহার করা যায়।

 

ইতিহাস

আইফোন নির্মাণের জন্য অ্যাপল ইনকর্পোরেশন ২০০৫ সাল থেকে কাজ শুরু করে। এসময় সাবেক সিইও স্টিভ জবস অ্যাপলের ইঞ্জিনিয়ারদের টাচস্ক্রীন প্রযুক্তির মোবাইল ডিভাইস প্রস্তুতের নির্দেশ দেন। তিনি বিশেষজ্ঞদের ট্যাবলেট পিসি আর মোবাইল ফোনের মধ্যে পার্থক্যের দিকে নজর দিতে বিশেষ গুরুত্ব দেন। ৩০ মাসের চুক্তিতে অ্যাপল টেলিকম কোম্পানি এটিএ্যান্ডটি-এর সাথে যৌথভাবে আইফোন নির্মাণ শুরু করে। ষ্টিভ জবস ২০০৭ সালের ৯ জানুয়ারি সানফ্রান্সিসকোতে প্রথম আইফোন অবমুক্ত করেন। মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম আইফোন বিক্রি শুরু হয় ২৯ জুন ২০০৭। আইফোনের বিক্রির জনপ্রিয়তা দেখে সংবাদ মাধ্যম আইফোনকে জেসাস ফোন নামে ডাকা শুরু করে। নভেম্বর ২০০৭ থেকে ইউকে, ফ্রান্স এবং জার্মানিতে আইফোন বিক্রি শুরু হয়।

আইফোনের দ্বিতীয় প্রজন্ম আইফোন ৩জি ১১ জুলাই ২০০৮ সালে অবমুক্ত হয়।অ্যাপল তৃতীয় প্রজন্মের আইফোন ৩জিএস বাজারে অবমুক্ত করার ঘোষণা দেয় ৮ জুন ২০০৯ তারিখে।

প্রকার

বর্তমানে (প্রেক্ষিত ২০১১) অ্যাপল পঞ্চম জেনারেশন পর্যন্ত পাঁচটি মডেলের আইফোন প্রস্তুত করেছে।

  • আইফোন
  • আইফোন ৩জি
  • আইফোন ৩জিএস
  • আইফোন ৪
  • আইফোন ৪এস

সকল তথ্য সগ্রহ করা হয়েছে wikipedia, google.com, online

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

9 মন্তব্য

  1. সকলেই আমার পোস্ট পড়েছেন মন্তব্য করেছেন শেয়ার করেছেন খুব খুশি হলাম অনেক ধন্যবাদ সবাইকে। ।

  2. এখনো কিনি নাই… বিয়ে করে বউ এর থাকে এইটা BIRTHDAY GIFT নব… তথ্য গুলো জানলাম dhonnobad

  3. ব্যবহার করার আগে ইতিহাস জানলাম।…………..

  4. সুন্দর tune ! আমার খুব ভালো লাগছে.এখন ইস ৫.১ চলতেসে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

two + three =