***ব্লগে ভিজিটর ফেরত না আসার ৩ কারন এবং প্রতিকার***

6
277

***ব্লগে ভিজিটর ফেরত না আসার ৩ কারন এবং প্রতিকার***

আপনি অনেক যত্ন করে ব্লগ তৈরী করেছেন, ভিজিটর আনার জন্য নানারকম পদ্ধতি প্রয়োগ করছেন এবং বিপুল পরিমান ভিজিটর আসছে। কিন্তু লক্ষ করে দেখেছেন একবার ভিজিট করার পর ভিজিটর দ্বিতীয়বার আসছেন না।
এটা সমস্যা তো বটেই। এর ওপর যখন আপনার আয় নির্ভর করে। ভিজিটর যদি একবারের বেশি না আসেন তাহলে সার্চ ইঞ্জিনে সাইট সম্পর্কে খারাপ ধারনা তৈরী হয়। একসময় ভিজিটর কমতে শুরু করে।
যে প্রধান ৩ কারনে নিয়মিত ভিজিটর (রিপিটেড ভিজিট) পেতে সমস্যা হয় সেগুলি এবং তার সম্ভাব্য সমাধান উল্লেখ করা হচ্ছে এখানে।
আপনার পাঠক বিভ্রান্ত:
আপনার সাইট যদি সহজ বোধগম্য না হয় তাহলে পাঠক আগ্রহ হারান।
আপনি হয়ত বহু সময় নিয়ে কোন সমস্যার ধারাবাহিক সমাধান দিয়েছেন। এজন্য আপনাকে যেমন প্রচুর পরিশ্রম করতে হয়েছে তেমনি বিষয়টিও পাঠকের অত্যন্ত উপকারী। এবং বিষয়টি জটিল তাতেও সন্দেহ নেই।
কিন্তু পাঠক যদি তার অর্থ বুঝতে ব্যর্থ হন তাহলে তিনি আগ্রহ হারাবেন। আপনি যতটা সম্ভব সহজভাবে প্রকাশ করার পরও সবাই সেটা বুঝবেন এমন কথা নেই।
ভিজিটর কেন চলে যাচ্ছে সেকথা নিয়ে বেশি না ভেবে সহজভাবে ধরে নিন, তারা আরো সহজ কোন সাইটে যায়। সেটা উপকারী না হলেও।
আপনার কি করা প্রয়োজন সেটা ভাবুন। সাইটকে যতটা সম্ভব সরল রাখুন। বিষয়কে সীমিত রাখুন। বহু বিষয় নিয়ে না লিখে অল্প কিছু বিষয় নিয়ে লিখুন এবং প্রয়োজনে একাধিক ব্লগ তৈরী করুন। ভিজিটর কোন মন্তব্য করলে সেগুলি থেকে জানার চেষ্টা করুন তাদের সত্যিকারের চাহিদা কি।
.আপনার তথ্য যথেষ্ট তথ্যবহুল না:
আপনি যদি সরল করতে গিয়ে তথ্য এমনভাবে পরিবেশন করেন যা পাঠকের খুব উপকারে আসে না তাহলে তিনি আরো বেশি তথ্যের জন্য অন্য সাইট খোজ করেন। এমনভাবে প্রকাশ করুন যেন পাঠক মনে করেন তার সমস্যার সমাধানই দেয়া হচ্ছে। তিনি সে বিষয়ে আরো জানতে আগ্রহি হন এবং নিয়মিত সাইটে আসেন।
অবশ্যই আপনি একাজ করতে পারেন আপনি নিজে যে কাজের সাথে জড়িত সেই বিষয়ের তথ্য প্রকাশ করে। সেখানে নিজের অভিজ্ঞতাকে অন্যের অভিজ্ঞতা বৃদ্ধির কাজে লাগাতে পারেন।
সমাধান : শুধুমাত্র তথ্য পরিবেশন না করে তারসাথে অভিজ্ঞতার গল্প পরিবেশন করুন।
নিজেকে সঠিকভাবে প্রকাশ করতে না পারা:
ব্যবসা মানেই প্রতিযোগিতা। একই যায়গা পাশাপাশি অনেকগুলি একই ধরনের দোকানের মধ্যে একটি বা দুটি দোকান ভাল ব্যবসা করে, কারন তারা নিজেদের ভিন্নভাবে তুলে ধরতে পারে।
ব্লগ তৈরীর সময় আপনাকেও লক্ষ লক্ষ ব্লগের মধ্যে নিজেকে কিছুটা ভিন্নভাবে তুলে ধরা প্রয়োজন। উপস্থাপনায় এমন কিছু রাখতে হবে যা দেখে পাঠক মনে করেন এই সাইটটি অন্যরকম, আবারও দেখা প্রয়োজন।
অন্যকথায়, আপনার দেয়া তথ্যের সাথে নিজের ব্যক্তিত্ব তুলে ধরুন। তথ্য যেই পরিবেশন করুক না কেন, একই তথ্য সবসময়ই এক। যিনি পরিবেশন করেন তিনি ভিন্ন। একথা মাথায় রেখে নিজেকে প্রকাশ করুন।
আপনার ব্লগে যারা ভিজিট করবেন তারা ব্যক্তি। তাদের পছন্দ-অপছন্দ রয়েছে। সবসময়ই শুধুমাত্র সংখ্যার ওপর জোর দেবেন না। অল্প সংখ্যক ভিজিটর যদি বেশি সময় কাটান, নিয়মিত ভিজিট করেন সেটা বেশি সংখ্যক ভিজিটরের অল্প সময় কাটানোর থেকে বেশি উপকারী।
টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

6 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

nine + 11 =