স্বচ্ছ ও নমনীয় চিপ!

2
372

প্রযুক্তির উৎকর্ষে এবার আসছে নতুন এক ধরনের চিপ। হাউস্টন রাইস বিশ্ববিদ্যালয়ের কৃত্রিম জৈব রসায়নবিদ জেমস এম ট্যুর সম্প্রতি একটি ক্ষুদ্র মেমোরি চিপ তৈরি করেছেন। এ চিপটি অত্যন্ত স্বচ্ছ ও নমনীয়। এটি অনেক বেশি ডেটা সংরক্ষণে রাখতে সক্ষম হবে। চিপটি পেনড্রাইভ, স্মার্টফোন ও কম্পিউটারের মধ্যে সহজেই প্রতিস্থাপন করা যাবে। শুধু তা-ই নয়, কম্পিউটারের তথ্যভান্ডারকে অনেক বেশি স্বচ্ছতা ও নমনীয়তা দেবে এ চিপ। আর সবচেয়ে মজার ব্যাপার হলো, কাগজের মতো মুড়িয়ে বা ভাঁজ করে রাখা যাবে এ চিপ। তা ছাড়া এক হাজার ডিগ্রি ফারেনহাইট (৫৩৮ ডিগ্রি সেন্টিগ্রেড) তাপমাত্রায়ও এটি নষ্ট হবে না, পুরোপুরি অক্ষত থাকবে। অর্থাৎ যন্ত্রটির পর্দা সব সময়ই মেমোরি সার্ভ করতে পারবে।
নতুন এ চিপ তৈরিতে গ্রাফিনের সঙ্গে কার্বনভিত্তিক উপাদান ও সিলিকন অক্সাইড মিশ্রিত করা হয়েছে। তবে চিপটির জন্য সিলিকন অক্সাইডই হচ্ছে মূল উপাদান। গ্রাফিনের তেমন প্রয়োজন পড়ে না। চিপটির আরেকটি বৈশিষ্ট্য হলো, অন-অফ অনুপাতে এর উচ্চতা প্রায় ১,০০০,০০০:১। যখন এটি তথ্য সংরক্ষণ করবে কিংবা খালি হবে, তখন এতে কতটুকু বিদ্যুৎ প্রবাহিত হবে তা-ও পরিমাপ করা সম্ভব হবে। এর কারণ, এগুলো শুধু স্বচ্ছই নয়, নমনীয়ও বটে। তা ছাড়া, যেসব পর্দা কম ভঙ্গুর কিংবা দুর্বল, সেগুলোতে এ চিপ তাদের মেমোরির ক্ষমতাকে দ্বিগুণ অবস্থানে নিয়ে আসবে। আশা করা হচ্ছে, ছয় থেকে সাত বছরের মধ্যে নতুন এ চিপটি একটি প্রযুক্তিগত বেষ্টনীর মধ্যে পৌঁছতে সক্ষম হবে।
নতুন এ চিপ গাড়ির উইন্ডশিল্ডের ওপর মানচিত্র (হেডস-আপ) প্রদর্শনের জন্য ব্যবহূত হতে পারে বলেও মনে করেন ট্যুর। আগামী জুলাইতে মহাকাশে উচ্চ বিকিরণ পরীক্ষা করার জন্য আন্তর্জাতিক স্পেস স্টেশন থেকে কিছু চিপ পাচ্ছেন। আর এ ব্যাপারে তিনি ইলেকট্রনিকস নির্মাতাদের সঙ্গে কথাও বলছেন।স্বচ্ছ ও নমনীয় চিপ!

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

2 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

17 − 4 =