“এ সর্ট কোর্স অফ এক্সেল -১”

4
1034
“এ সর্ট কোর্স অফ এক্সেল -১”

ইয়াসির আরাফাত

অন্ধকারের সাথে লড়াই করে টিকে থাকার ব্যার্থ চেষ্টা করি মাত্র । একটি পাঁচমিশেলি ব্লগ এ কাজ শুরু করেছি । সেই ব্লগের নাম http://www.nixbd.com
“এ সর্ট কোর্স অফ এক্সেল -১”
    “এ সর্ট কোর্স অফ এক্সেল -১”

আপনিও হতে পারেন Microsoft Office Excel-2007 এর একজন সন্মানিত ব্যবহার কারি –

আমি এক্সেল সম্পর্কে শুরু হতে শেষ পর্যন্ত টিউন করবনা । আমার এই টিউন বাংলাদেশে অবস্থান রত কারো কাজে লাগবে কি না আমি জানিনা । কারন বাংলাদেশে মেধা , সার্টিফিকেট , টাকা , রুই কাতলা সব মিলিয়ে চাকুরী ক্ষেত্রে উপরে যাবার সুযোগ অনেকে পেয়ে থাকে । কিন্তু বিদেশে একটু কাজ জানলে ও ভুল বাক্যের ইংরেজি বলতে বা সঙ্করজাতের ভাষা বলতে পারলে অনেক সময় উপরে উঠার সিঁড়ি আমন্ত্রন জানায় ।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

( সঙ্করজাতের ভাষা বলে পৃথিবীতে কিছু নেই এই শব্দটি আমি ব্যবহার করি মিশ্র ভাষার ক্ষেত্রে ! যেমন ; মি স্পিক রহিম তাল জলদি ,বাট রহিম বোলা দ্যাট ,না দেখলে মিস ! নাল্লাম নাল্লাম ! হা হা হা )

তো বুস্তেই পারছেন । কয়েক পর্বের সংক্ষিপ্ত টিউন টি আমি বানিয়েছি প্রবাসীদের উদেশ্যে ।

যারা কম্পিউটার সম্পর্কে হাল্কা ধারনা রাখেন ।কিন্তু, শুধু মাত্র এক্সেল এর জন্য মাঠে টাইম কিপিং এর কাজ করছেন । ক্যম্প বয় হয়ে ভাবছেন কপাল খারাপ ক্যম্প বস হতে পারলাম না । অফিস বয় হয়ে অন্যর সেবা করায় কাম্য । ইত্যাদি ক্ষেত্রে যারা আছেন তাদের জন্য এই সর্ট টিউন ।

আমি প্রায় সৌদি আরবে ১৫ জন কে কম্পিউটার চালানো শিখিয়েছি । তার মধ্যে ৫ জন পথ পেয়ে গেছে আগামি দুই তিন মাসের মধ্যে আরও দুই তিন জন পেয়ে যাবে ।

আবার ও বলছি আপনি যদি একজন স্মার্ট ইউজার হতে চান । আপনাকে অনেক কষ্ট করতে হবে অনেক কিছু জানতে হবে । এক্সেল এর পরিধি কিন্তু বিশাল । আমি শুধু মাত্র অফিসে সাধারণত যে কাজ গুলর প্রয়জন হয় সে গুলো সেয়ার করব । যারা এক্সেল এ জগতে নতুন তারা খুব সহজে এক্সেল নিয়ে কাজ করার পথ পেয়ে যাবে বলে আমার বিশ্বাস । বিভিন্ন ওয়েব সাইট ও বই পড়ে এক্সেল শেখা সম্ভব ! কিন্তু তা বেশ সময় সাপেক্ষ ব্যপার ।

তো আমরা শুরু করি “ এ সর্ট কোর্স অফ এক্সেল ”

শুরুতেই আমরা শিখব ফরমেট বানানো । এর পর বিভিন্ন ফরমেটে কিছু কাজ করব । কাজ করতে গিয়ে নানা সমস্যার মুখ মুখি হব । সেগুলোর সমাধার করার চেষ্টা করব ধীরে ধীরে ।

যে কোন ফরমেট বানানোর ক্ষেত্রে আপনাকে প্রথমে ভেবে নিতে হবে আপনি কেমন ফরমেট নিবেন । প্রয়জনে কাগজে আঁকিবুঁকি করে খসড়া বানিয়ে নিবেন । অনেক সময় আপনার বস আঁকিবুঁকির কাজ টুকু করে বা কোন কোম্পানির একটি ফরমেট দেখিয়ে মডিফায় করতে বলে থাকে । কিন্তু অধিকাংশ সময় আপনাকে কাজের বিবরণ দেবে ,সেই অনুপাতে আপনাকে ফরমেট বানিয়ে দিতে হবে । কিছু কিছু ক্ষেত্রে আপনাকে ফরমেট এর নাম বলে দেবে । (সুতরাং আপনাকে পেপার সম্পর্কে ভালো ধারনা থাকতে হবে ?

মনে করুন আপনাকে নিচের ফরমেট টি বানাতে বলা হল । কি ভাবে বানাবেন ?

“এ সর্ট কোর্স অফ এক্সেল -১”

    ১ম ধাপ – আপনি কলাম গননা করে ফেলুন । এখানে ৮ টি কলাম নেয়া হয়েছে ।

    ২য় ধাপ – আপনি সিটের যে কোন সেলে । একটি শব্দ , বাক্য বা বর্ণমালা লিখে আপনার বাম সাইডে মনিটরের উপরের দিকে কর্নারে office button – প্রিন্ত-প্রিন্ট প্রিভিউ এ ক্লিক করুন । ক্লোজ প্রিন্ট প্রিভিউ এ ক্লিক করে বেড় হয়ে যান ।

    লক্ষ করুন আপনার সিটে ডিফল্ট মার্জিন বরাবর দাগ দেখা যাচ্ছে । অর্থাৎ আপনি কাজ করার সিমানা পেয়ে গেলেন ।

    ৩য় ধাপ – কলাম a এর শেষ b এর শুরু তে মাউস নিয়ে গেলে দেখবেন কার্সর কিছুটা প্লাস আকার ধারন করেছে । এবার মাউসের ডান বাটন চেপে ধরে ড্রাগ করুন বাম দিকে । c ড্রাগ করুন ডান দিকে । এভাবে সকল কলাম আনুমানিক সাজিয়ে নিন ।আপনার পেজে যে দাগ টি দেখা যাচ্ছে তার মধ্যেই নয়ত আপনার ফরমেট হবে কিন্তু একটি পেজে তা প্রিন্ট হবেনা । ( হুবহু একই মাপের ফরমেট হলে আপনাকে স্কেল দিয়ে মেপে নিতে হবে । )
    “এ সর্ট কোর্স অফ এক্সেল -১”

    ৪র্থ ধাপ – আপনার ফরম্যাটের বৃক্ষের আপদমস্তক তো হল । এবার ডাল পালা করতে হবে ।
    আপনি আপনার কোম্পানির টাইটেল পেপারের ধরণ , ডেট মাস লিখে ফেলুন ।কয়েক টি রোয়ে । আমি এই কাজ গুলো করতে ১ হতে ৬ পর্যন্ত রো ব্যবহার করেছি । ৪ নম্বর রো এর সাথে ৬ নম্বর রো এর লেখা গুলোর মাঝে ও উপরের ফরমেট টুকুর মধ্যে একটি মানানসয় আর্ট সৃষ্টির জন্য ৫ নম্বর রো একটু ছোট করেছি । তার পর লোগো ( প্রফেশনার কাজের ক্ষেত্রে এমন একাধিক রো আপনাকে ছোট বড় করতে হতে পারে না করলেও চলে । কিন্তু আপনাকে টার্গেট রাখতে হবে অন্যের চেয়ে যে আপনার কাজ একটু অন্যরকম সুন্দর হয় । কেউ দেখলে যেন আপনার কাজ আলাদা ভাবে চিনতে পারে ।সেখানে হবে আপনার সার্থকতা । )
    “এ সর্ট কোর্স অফ এক্সেল -১”
    ৫ম ধাপ – এবার আপনি এ৭ হতে এইচ ২০ পর্যন্ত ব্লক করুন । ফরমেট সেল খুঁজে বেড় করুন । বিভিন্ন ভাবে ফরমেট সেল পাবেন যেমন হোম মেনুর অন্তর্গত ফন্ট সাবমেনুর মাঝে পেয়ে যাবেন । ফরমেট সেলে আপনার প্রয়জন মত বর্ডার দিয়ে ফেলুন ।

    ৬ষ্ঠ ধাপ – লেখার কাজ সেরে ফেলুন । ৭ম রো এর লেখা গুল একটু বোল্ট করে নিন । মনের মত করে সাজানোর চেষ্টা করুন । কাজের সুবিধা পেতে ৮ নম্বর রো সেলেক্ট করে ভিউ মেনুর অন্তর্গত window এ freeze panes করে নিন ।ফলে আপনি স্ক্রোল করলে ৭ম রো পর্যন্ত স্থির থেকে ৮ম থেকে নিচের রো গুলো আপ ডাউন হবে ।
    আপনাদের জন্য একটি জব কার্ড এর ফরমেট দিলাম ।
    “এ সর্ট কোর্স অফ এক্সেল -১”
    এখানে ১০ টি কলাম নিতে হবে । রো অনুমান করে নিতে পারবেন । কিন্তু আপনি যদি ১০ টি কলাম না নেন অনেক ঝামেলা বোধ করবেন । এটি বানান । যদি করে নিতে পারেন ।আপনাকে পিছনে ফিরে দেখতে হবেনা । যত কঠিন ফরমেট হোক না কেন আপনি পারবেন ।
    আজ এ পর্যন্ত । ভালো থাকবেন সবাই ।

    যারা একেবারে নতুন ও বুস্তে পারেন নি তাদের জন্য সামান্য স্কিন ক্যাপচা্র করে মিডিয়া ফায়ারে তুলে দিলাম ।ডাউনলোড করতে আমাকে টোকা দিন ।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

4 মন্তব্য

  1. বেশ কাজের পোস্ট….. চালিয়ে যান । আমি তো নিয়মিত পড়বই…. সামনেরটার জন্য অপেক্ষায় রইলাম

    • আপনাকে ধন্যবাদ । সাথে থাকুন , আমি স্কিন ক্যাপচার করে দিব এবং অনেক রকম প্রয়োজনীয় ফরমেট মিডিয়া ফায়ারে আপলোড করে দেব । যেন আপনারা একটু মডিফায় করে সহজে অফিসের প্রয়োজনমত ফরমেট বানিয়ে নিতে পারেন ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

sixteen − 13 =