থ্রিডি এনিমেশন : পোজার কেন ব্যবহার করবেন

12
1080

স্মিথ মাইক্রো এর তৈরী থ্রিডি এনিমেশন সফটঅয়্যার পোজার সম্পর্কে বলা হয় সৌখিন, শিল্পী এবং পেশাদার গ্রাফিক ডিজাইনারদের জন্য। এতে দুটি বিষয় স্পষ্ট, একদিকে এর ব্যবহার সহজ, ইচ্ছে করলে যে কেউ ব্যবহার করতে পারেন, অন্যদিকে এটা ব্যবহার করে উচু মানের কাজ পাওয়া যায়।
থ্রিডি এনিমেশন : পোজার কেন ব্যবহার করবেন

যদি ক্যারেকটার এনিমেশন করতে চান তাহলে এরচেয়ে সহজ সফটঅয়্যার পাবেন না। বিভিন্ন ধরনের ক্যারেকটারের এক বিশাল লাইব্রেরী রয়েছে এতে। সেখান থেকে পছন্দের ক্যারেকটার বেছে নিন, তাকে নিজের মত করে পরিবর্তণ করুন, পোষাক পড়ান। এরপর তৈরী প্রিসেট ব্যবহার করে অথবা ওয়াক ডিজাইনার এর মত সহজ পদ্ধতিতে এনিমেট করান।

বাস্তবে পোজার যারা ব্যবহার করেন এবং যে কাজে ব্যবহার করেন সেগুলি একবার জেনে নিন।
.  ক্যারেকটার তৈরী নিয়ে মাথা ঘামানো প্রয়োজন নেই।
একেবারে শুরু থেকে ক্যারেকটার তৈরী করতে হবে না। লাইব্রেরী থেকে মোটামুটি পছন্দের ক্যারেকটার বেছে নিয়ে তাকে পছন্দমত পরিবর্তন করে নিন। ফটোগ্রাফের সাথে মিল করে নির্দিষ্ট চেহারার মডেল তৈরী করতে পারেন পোজারে। সেইসাথে বিভিন্ন আঞ্চলিক বৈশিষ্ট (যেমন আফ্রিকান বা চাইনিজ) পরিবর্তণ করে নিতে পারেন, চোখ-চুল-চোয়াল পরিবর্তন করে নিতে পারেন খুব সহজে।
থ্রিডি এনিমেশন : পোজার কেন ব্যবহার করবেন

ক্যারেকটারকে ব্যবহার করতে পারেন অন্য যায়গায়
আপনি হয়ত ক্যারেকটার এনিমেশন করতে চান থ্রিডি ষ্টুডিও ম্যাক্স কিংবা মায়া ব্যবহার করে। পোজারে ক্যারেকটার তৈরী করে নিন। তাকেই ব্যবহার করা যাবে ম্যাক্সে। স্কেলেটন-রিগ সহ। ম্যাক্সে নিয়ে শুধুমাত্র এনিমেশনের কাজ করবেন।
যদি ভিউ ব্যবহার করে এনিমেটেড ল্যান্ডস্কেপ তৈরী করেন এবং সেখানে পোজারের ক্যারেকটার ব্যবহার করতে চান তাতেও সমস্যা নেই। পোজারে এনিমেট করবেন, তাকে ইমপোর্ট করে ব্যবহার করবেন ভিউ-এর মধ্যে।

বাস্তব মডেল প্রয়োজন নেই
কোন পন্যের বিজ্ঞাপন তৈরী করছেন, পছন্দমত মডেল পাওয়া যাচ্ছে না। পোজার ব্যবহার করে ডিজিটাল মডেল তৈরী করে নিন। নিখুত বৈশিষ্ট সম্পন্ন ফটোরিয়ালিসটিক মডেল পাওয়া যাবে খুব সহজে। যে পোজে ব্যবহার করতে চান সেই পোজেই নেয়া যাবে। একে রেন্ডার করে ব্যবহার করুন ডিজাইনে।
.ডায়নামিকস ব্যবহার
থ্রিডি এনিমেশনে সত্যিকারের কাপড় কিংবা চুলের ইফেক্ট দেখাতে চান ? কাজটি খুব সহজ না সেটা জানেন নিশ্চয়ই। বাতাসে কিংবা অন্যকিছুর সাথে ধাক্কা খেলে যেধরনের আচরন করে সেটা পোজারে দেখাতে পারেন খুব সহজেই।
.সহজে এনিমেশন
কাউকে হাটানো, দৌড়ানো ইত্যাদি কাজ করাতে চান। পোজারে খুব সহজেই সেটা করতে পারেন। বিষয়টি এতটাই সহজ যে অনেকে পোজারে হাটানোর কাজ করে শুধুমাত্র মোশান এক্সপোর্ট করে ব্যবহার করেন ম্যাক্সের মত সফটঅয়্যারে।
যদি মোশান ক্যাপচার ডাটা ব্যবহার করতে চান তাতেও সমস্যা নেই। প্রচলিত সব ধরনের মোশান ক্যাপচার ডাটা ব্যবহার করা যাবে পোজারে।
অবশ্য এই বর্ননা দেখে যদি ভেবে থাকেন পোজার এমন সফটঅয়্যার যারসাথে অন্যদের তুলনা হয় না তাহলে সেটা বাড়াবাড়ি। মায়া, ম্যাক্স, লাইটওয়েভ, সিনেমা ফোর-ডি এর মত সফটঅয়্যারের সমতুল্য মান এখানে পাবেন না। ব্যবহারের সহজতা, দাম এবং তারসাথে পারফরমেন্স এই তিনটি একসাথে করলে পোজার উল্লেখযোগ্য সফটঅয়্যার। পোজারের সবশেষ ভার্শন পোজার প্রো ২০১০|
টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

12 মন্তব্য

  1. ভাই সব ঠিক সিল এত সুন্দর একটা স্বপ্ন দেখায়া ৩০০ dollar এর ভুত তা না দাখায়লি কি এমন ক্ষতি হত !!!!!!!!!!!!!!! গরিবের উপর অত্যাচার হিয়া গেল না !!!!!

  2. লিঙ্ক চাই………. download লিঙ্ক …………………………….জরুরি দরকার ………

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

four × three =