***ফ্লাশ টিউটোরিয়াল-৩:ফ্লাশ ওয়েব পেজ তৈরী (Flash web design)***

7
433

ফ্লাশ টিউটোরিয়াল-৩ঃফ্লাশ ওয়েব পেজ তৈরী (Flash web design)

***ফ্লাশ টিউটোরিয়াল-৩:ফ্লাশ ওয়েব পেজ তৈরী (Flash web design)***
ফ্লাশ মুভি শব্দ শুনে ফ্লাশ ফরম্যাটের ভিডিও বলে ভুল করবেন না। আসলে ম্যাক্রোমিডিয়া যখন তাদের মাল্টিমিডিয়া অথরিং সফটঅয়্যার ডিরেক্টর এবং পরবর্তীতে ফ্লাশ তৈরী করে তখন এই সফটঅয়্যারে তৈরী প্রজেক্টএর নাম দেয়া হয় মুভি। অর্ধাত আপনি ডিরেক্টর বা ফ্লাশে যে কাজ করছেন সেটাই মুভি। অন্যদিকে ফ্লাশ ভিডিও কুইকটাইম, এভিআই এর মত আরেক ধরনের ধরনের ভিডিও।

ফ্লাশে টেক্সট, ইমেজ, বাটন ইত্যাদি ব্যবহার করার পদ্ধতি উল্লেখ করা হয়েছে। আপনি সেগুলি ব্যবহার করে পছন্দমত কিছু তৈরী করলেন। তাকে ওয়েবসাইট হিসেবে ব্যবহার করতে চান। ইন্টারনেট ব্রাউজারগুলি সরাসরি ফ্লাশ ফরম্যাট ব্যবহার করে না। এজন্য এইচটিএমএল প্রয়োজন হয়। এই ব্যবস্থা রয়েছে ফ্লাশের সাথেই। ফ্লাশ প্লেয়ার ব্যবহার, সরাসরি ব্যবহার, ইন্টারনেটে ব্যবহার থেকে শুরু করে আরো নানারকম কাজে লাগানো যায় ফ্লাশের কাজকে। এই বিষয়গুলি উল্লেখ করা হচ্ছে এখানে।

.          মেনু থেকে File – Publish Setting কমান্ড দিন
আপনি কিভাবে আউটপুট পেতে চান সেটা ঠিক করার জন্য ডায়ালগ বক্স পাবেন। প্রথমে ফ্লাশ ফরম্যাট দেখে নেয়া যাক।
.          Flash ট্যাব সিলেক্ট করুন।
এখানে ফ্লাশ প্লেয়ার ভার্শনের উল্লেখ করে দিতে পারেন। সাধারনভাবে আপনি এটা পরিবর্তন করবেন না, তবে বিশেষ কারনে আগের কোন ভার্শন প্রয়োজন হতে পারে।
.          জেপেগ কোয়ালিটি : এখানে ছবির মান কেমন থাকবে সেটা ঠিক করে দিতে পারেন। মান যত ভাল রাখবেন ফাইলের সাইজ তত বেশি হবে, ধীরগতির ইন্টারনেটে তত বেশি সময় প্রয়োজন হবে।
.          অডিওর জন্য পছন্দমত সেটিং ব্যবহার করবেন।
.          এডভান্সড অংশে Protect from import বলে একটি অপশন রয়েছে। সাধারনত চুড়ান্ত কাজের জন্য এই সেটিং ব্যবহার করবেন। এরফলে আপনি একটি পাশওয়ার্ড দিয়ে দেবেন। সেই পাশওয়ার্ড ব্যবহার না করে কেউ একে ফ্লাশে ওপেন করে এডিট করতে পারবে না, তবে প্লে করতে পারবে।
.          নিতান্ত প্রয়োজন না হলে এর বাইরে অন্যকিছু পরিবর্তন না করাই ভাল।
এইচটিএমএল সেটিং
.          HTML ট্যাব সিলেক্ট করুন।
.          টেম্পলেট এর জন্য Flash Only ব্যবহার করুন।
.          এখানে কোন প্লাগইন ব্যবহার করা হয়েছে কিনা, করলে তার বদলী এইচটিএমএল ব্যবহার করতে হবে কিনা যাচাইয়ের জন্য Detect Flash Version টিক দিন।
.          অন্যান্যদের মধ্যে মুভি কি মাপে দেখা যাবে, কোয়ালিটি, নিজস্ব উইন্ডো ব্যবহার করবে কিনা, মনিটরের রেজ্যুলুশনের কারনে বড়ছোট করবে কিনা, এলাইনমেন্ট কি হবে (বামে অথবা মাঝখানে) ইত্যাদি ঠিক করে দিতে পারেন। তবে ফ্লাশ নিজে থেকেই সবচেয়ে ভাল সেটিং ধরে নেয় বলে ডিফল্ট সেটিং ব্যবহার করতে পারেন।
সবকিছু ঠিক করার পর Publish বাটনে ক্লিক করুন। যে ফোল্ডার উল্লেখ করা হয়েছে সেখানে এইচটিএমএল সহ ফ্লাশের প্রয়োজনীয় ফাইলগুলি পাওয়া যাবে। এখানে থাকা এইচটিএমএল ব্যবহার করে ব্রাউজারে ফ্লাশ ওয়েবপেজটি ওপেন করা যাবে।
টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

7 মন্তব্য

  1. আপনি কোন বই এর অনুবাদ করছেন অথবা আপনার কাছে এখন ফ্ল্যাশ ইন্সটল নেই , তাই দু একটি স্কিন শট দিছেন না ।

  2. হুম। আগের মতই হচ্ছে । মনে হই বিজয়ই আপনিই হইবেন। যে ভাবে টিউন করা সুরু করেছেন…………

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

nineteen + 2 =