জুমলায় এ্যাড্/বিজ্ঞাপন দিন খুব সহজে

15
375

পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি

সবাইকে সালাম ও শুভেচ্ছা জানিয়ে এই টিউনটি শুরু করছি। আজকের এই টিউনটি মূলত তাদের জন্য যাদের জুমলা দ্বারা তৈরীকৃত ওয়েব সাইট রয়েছে বা যারা জুমলাতে কিভাবে বিভিন্ন প্রতিষ্ঠানের এ্যাড্ দেওয়া যায় তা জানতে আগ্রহী বা যারা নবীন জুমলা ডেভেলপার। আমরা অনেকেই আছি যারা নিজেদের ওয়েব সাইটে গুগল এ্যাডসেন্স-এর বিজ্ঞাপন দিতে আগ্রহী। কিন্তু এক্ষেত্রে জুমলায় বিজ্ঞাপন দেওয়া জটিল মনে করে অনেকে ইচ্ছে থাকা সত্ত্বেও জুমলার পরিবর্তে ওয়ার্ডপ্রেস দ্বারা ওয়েব সাইট তৈরী করতে বাধ্য হয়। আসলে জুমলায় বিজ্ঞাপন দেওয়া কিন্তু খুবই সহজ। তো আসুন জেনে নিই কোন বাড়তি এক্সটেনশন ছাড়া কিভাবে জুমলায় বিজ্ঞাপন দেওয়া যায়। জুমলায় এ্যাড্/বিজ্ঞাপন দিন খুব সহজে

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

প্রথমে জুমলার এডমিনিস্ট্রেশন প্যানেলে লগ ইন করে Components menu-এর অধীনে Banner থেকে Categories Select করুন। এরপর উপরের ডান সাইড থেকে New-এ ক্লিক করুন। এরপর Title এর ঘরে ইচ্ছেমত Category-এর নাম দিন। আর সব কিছু Default রেখে দিন অথবা আপনার ইচ্ছেমত পূরন করুন কারন Title ছাড়া আর সব কিছুই Optional. এরপর উপরের ডান সাইড থেকে Save-এ ক্লিক করুন।

এরপর Components menu-এর অধীনে Banner থেকে Clients-এ ক্লিক করুন। এরপর উপরের ডান সাইড থেকে New-এ ক্লিক করুন। এরপর বাম সাইডে Details এর ঘরে ইচ্ছেমত Client Name, Contact Name, এবং Contact E-mail ইত্যাদি পূরন করুন। ডান সাইডে Extra Information এর ঘরে কিছু লিখতে ইচ্ছে হলে লিখুন, না লিখলে সমস্যা নেই। এরপর উপরের ডান সাইড থেকে Save-এ ক্লিক করুন।

এরপর Components menu-এর অধীনে Banner-এ ক্লিক করুন। এরপর উপরের ডান সাইড থেকে New-এ ক্লিক করুন। এরপর Name-এর ঘরে ইচ্ছেমত নাম দিন। পূর্বে তৈরীকৃত Category এবং Client Name সিলেক্ট করে দিন। এরপর যদি আপনার নিজের তৈরীকৃত বিজ্ঞাপন দিতে হয় তবে বিজ্ঞাপনে ক্লিক করলে যেই ওয়েব সাইট Open হবে সেই ওয়েব সাইটের ঠিকানা Click URL-এর ঘরে টাইপ করুন। Description/Notes এর ঘরে কিছু লিখতে ইচ্ছে হলে লিখুন, না লিখলে সমস্যা নেই। এরপর Banner Image Selector-এ আপনার নির্ধারিত বিজ্ঞাপনের Image-টি আপলোড করে সিলেক্ট করে দিন। Width এবং Height এর ঘরে নির্ধারিত Height এবং Width সঠিকভাবে উল্লেখ করে দিন। Tags দিতে ইচ্ছে হলে দিন, না দিলে কোন সমস্যা নেই।

আর যদি Adsence বা এই জাতীয় কোন প্রতিষ্ঠানের Affiliate Program এর বিজ্ঞাপন দিতে চান, তবে সেই প্রতিষ্ঠান আপনাকে তাদের বিজ্ঞাপনের কিছু Custom Banner Code দিবে। যদি আপনি সেই ধরনের বিজ্ঞাপন দিতে চান তবে Custom Banner Code এর ঘরে সেই প্রতিষ্ঠান কর্তৃক প্রদত্ত Custom Banner Code-টি Paste করে দিন। এক্ষেত্রে Click URL এবং Banner Image Selector এর ঘরটি খালি রাখুন। Description/Notes এর ঘরে কিছু লিখতে ইচ্ছে হলে লিখুন, না লিখলে সমস্যা নেই। এরপর যথানিয়মে Width এবং Height এর ঘরে নির্ধারিত Height এবং Width সঠিকভাবে উল্লেখ করে দিন। Tags দিতে ইচ্ছে হলে দিন, না দিলে কোন সমস্যা নেই। সবশেষে উপরের ডান সাইড থেকে Save-এ ক্লিক করুন।

এতক্ষণ পর্যন্ত কষ্ট করে পড়ার জন্য ধন্যবাদ। কাজ প্রায় শেষ। এখন শুথু Finish করতে হবে।

এবার Extensions Menu-এর অধীনে Module Manager-এ ক্লিক করুন। এখান থেকে Banner নামক Module টির উপরে ক্লিক করুন। Module টি Open হলে Show Title, No দিন এবং Enabled: Yes করে দিন। এরপর ইচ্ছেমত Position দিয়ে দিন। এরপর ডান সাইড থেকে Banner Client এবং Category এর ঘরে পূর্বে তৈরীকৃত Category এবং Client Name সিলেক্ট করে দিন। আর কোন কিছু না দিলেও চলবে, কারন আর সবই Optional. সবশেষে উপরের ডান সাইড থেকে Save-এ ক্লিক করুন। এবার আপনার ওয়েব সাইটটি ভিজিট করে দেখুন বিজ্ঞাপন ঠিক মত প্রদর্শিত হচ্ছে কি না। বিজ্ঞাপন কিভাবে প্রদর্শিত হবে তা এখানে  ক্লিক করে দেখে নিন।

মনে রাখবেন, Adsense এর কোড বসানোর সাথে সাথেই কিন্তু আপনার ওয়েব সাইটে বিজ্ঞাপন দেখতে পারবেন না। এক্ষেত্রে বিজ্ঞাপন আসতে কিছুটা সময় লাগবে।

তো আজ এই পর্যন্তই। ভালো লাগলে অবশ্যই কমেন্টস করতে ভুলবেন না। ভুল-ত্রুটি হলে দয়া করে নিজ গুনে ক্ষমা করে দিবেন।

ধন্যবাদ সবাইকে।


টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

15 মন্তব্য

  1. জুমলা ২.৫.১৬ নিয়ে অনেক বিপদে আছি কেউ সহায়তা করবেন প্লিজ ০১৭৮২৮২০৭৮২

  2. এক্কেরে ওস্তাদ মানুষ আপনি………………..ধন্যবাদ………….ফাটাফাটি পোস্ট হইসে :D

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

4 × 1 =