****ব্লগারের ৭ পাপ****

7
339


৭ পাপ বলে একটি কথা সারা বিশ্বেরই প্রচলিত। প্রচলিত এই ৭টি বৈশিষ্ট মানুষের অন্য সমস্ত কৃতিত্ব ক্ষতিগ্রস্থ করে। একজন ব্লগারের কাছে কি এমন কোন বিষয় আছে যা একইভাবে ক্ষতিকর হতে পারে।
যারা ব্লগিং নিয়ে দীর্ঢ়দিন কাজ করছেন, ভাল-মন্দ পর্যালোচনা করছেন তারা তেমনটাই বলছেন। তাদের বক্তব্য এধরনের কিছু বৈশিষ্ট ব্যক্তির অন্যান্য ক্ষেত্রে যেমন ক্ষতি করে তেমনি ব্লগিং এর ক্ষেত্রেও ক্ষতিকর।  ব্যক্তিগত বা ব্যবসায়িক যে ধরনের ব্লগই হোক, কিংবা ফেসবুক-টুইটার ব্যবহার হোক, সব ক্ষেত্রেই এই বৈশিষ্টগুলি সমান ক্ষতিকর।
সচেতনতার জন্য বিষয়গুলি এখানে তুলে ধরা হচ্ছে।
.          আত্মবিশ্বাস অত্যন্ত ভাল জিনিষ কিন্তু সেটা সীমার মধ্যে থাকা উচিত। একজন ব্লগার নিজেই সব করতে পারেন একথা ভাবা তারাজন্য ক্ষতিকর। সহজ একটি উদাহরন, ব্লগের প্রচারের জন্য কারো সাহায্য প্রয়োজন নেই একথা ধরে নিলে নিজেরই ক্ষতি হয়। অন্যের সাথে লিংক বিনিময় করুন, দুজনারই উপকার।
.          আরেকটি জনপ্রিয় ব্লগের অনুকরনে নিজের ব্লগ করলে সেটাও দ্রুত জনপ্রিয় হবে, এটা বড় ধরনের ভুল ধারনা। ভিজিটর নতুন কিছু আশা করেন, একই বিষয় নিয়ে বহু ব্লগ আশা করেন না। যত দ্রুত নিজেস্ব বিষয় তুলে ধরা যায় ততই ভাল। প্রতিটি ব্লগ সমমানের হয় না কিন্তু কোন বিষয়ে নিজস্বতা থাকা প্রয়োজন হয় সকলেরই।
.          ফেসবুক-টুইটারের সব ফলোয়ার কিংবা এধরনের সবকিছু আপনার পক্ষে কাজ করবে এটা ধরে নেয়া আরেকটি খারাপ দিক। অনায়াকে একে স্প্যাম হিসেবে বিবেচনা করা হতে পারে যা আপনার বিপক্ষে কাজ করবে। সত্যিকারের ভিজিটর পাওয়ার জন্য ব্লগের বিষয়গুলি উন্নত রাখা খুবই গুরুত্বপুর্ন। দ্রুত ভিজিটর বাড়ানোর জন্য এধরনের পথ অবলম্বর ব্লগারের জন্য শেষ পর্যন্ত ক্ষতিকর হয়ে দাড়ায়।
.          অর্থের লোভ ব্লগারের জন্য ক্ষতিকর হতে পারে। ব্লগিং থেকে বছরে লক্ষ ডলার আয় করা যায় একথা প্রচলিত কিন্তু বাস্তবে অল্পকিছু ব্লগই সেই সাফল্য দেখে। কোন ব্লগ জনপ্রিয় হওয়ার পরও সেখানে আয় না আসতে পারে, বিপরীতভাবে ততটা জনপ্রিয় না হয়েও কোন ব্লগ থেকে ভাল আয় আসতে পারে। অর্থের জন্য ব্লগ এবং জনপ্রিয় সফল ব্লগ দুটিকে ভিন্নভাবে দেখাই ভাল।
.          রাগ বা বিক্ষিপ্ত মন নিয়ে ব্লগে কিছু লেখা ক্ষতিকর। এরফলে কোন ব্যক্তি বা গোষ্ঠি ব্লগারের শত্রুতে পরিনত হতে পারেন যারা ক্রমাগত ক্ষতির চেষ্টা করে যাবেন। সাধারনভাবে বলা হয় ব্লগারের চামড়া হতে হয় গন্ডারের মত। অনেকে অকারনে গালাগালি করতে পছন্দ করে এটা ধরে নিয়ে সেভাবে প্রস্তুত থাকাই ভাল।
.          ব্লগে মুল বিষয়ের চেয়ে বিজ্ঞাপন বেশি এমন ব্লগ নিশ্চয়ই দেখেছেন। আপনি নিজে কি তেমন ব্লগ পছন্দ করেন ? নিজের ব্লগের ক্ষেত্রেও ভিজিটরের মনোভাব কল্পনা করুন। তারা বিজ্ঞাপন দেখার জন্য ব্লগে যায় না, সেখানে বক্তব্য কি সেটাই জানতে চায়।
.          ব্লগে ব্যবহারের জন্য নানারকম আকর্ষনীয় বিষয় রয়েছে। ইচ্ছে করলে সেখানে ইউটিউব ভিডিও দেখাতে পারেন, ম্যাপ দেখাতে পারেন, ছবি দেখাতে পারেন। কিন্তু সেগুলি নিয়ে ভিজিটরের আগ্রহ আছে কি ? এধররেন যাকিছু যোগ করা হবে ব্লগ তত ওপেন হতে তত বেশি সময় প্রয়োজন হবে। কি-কি দেখানো যায় এখানে চিন্তা না করে কি কি প্রয়োজন সেভাবে চিন্তা করাই ভাল।
সফল ব্লগিং এর মুল হচ্ছে অল্প কথা। সংক্ষেপে শুধুমাত্র প্রয়োজনীয় বিষয়টুকুই ব্লগে রাখা ভাল। অতিরিক্ত কথা বলা মানুষকে অনেকেই পছন্দ করেন না, ব্লগের ক্ষেত্রে কথাটি সমভাবে প্রযোজ্য।
টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

7 মন্তব্য

  1. হুম। অসাধারন পোস্ট । অবাক করা কথা সব……।। ধন্যবাদ

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

1 + three =