ডাইনামিক ওয়েবসাইট ডিজাইন(ভিডিও) : পর্ব ২

10
490

আমি প্রথম পর্বে একটি ওয়েব টেম্পলেটকে পিএইচপি ফাইল এ রুপান্তর প্রক্রিয়া দেখিয়েছি। এই পর্বে আমার দেখানোর কথা ছিল কিভাবে একটি ওয়েবসাইট এ লগিন এবং লগআউট করা যায়। কিন্তু এই টিউটোরিয়ালটি লিখতে গিয়ে আমি বুজতে পারলাম যে, অনেকেরই ডাটাবেস নিয়ে অত ধারনা নেই। তাই আমি ঠিক করলাম ডাটাবেস নিয়ে আজকের টিউটোরিয়ালটি সাজাবো। ভয় পাওয়ার কিছু নেই আমি চেষ্টা করব সহজ ভাষায় লিখতে। আসা করি আপনারা ডাটাবেস টিউটোরিয়ালটি উপভোগ করবেন।

ডাটাবেস কি (What is database)?

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

কতগুলো তথ্য অথবা ডাটার কালেকশন ই হল ডাটাবেস। যেমন ধরুন আপনি একটি বই কিনলেন। এই বই এ অনেক গুলো তথ্য আছে। এই তথ্য সংরক্ষন ই ডাটাবেস এর আসল কাজ। তথ্য অনেক রকম হতে পারে যেমন একটি কোম্পানির সদস্যদের তথ্য, একটি স্কুল এর ছাত্র ছাত্রির তথ্য ইত্যাদি। আমরা আমাদের লগিন এবং লগআউট এর জন্য ইউজার এর তথ্য গুলো আমাদের ডাটাবেস এ রাখতে হবে। আমাদের ইউজার লগিন করতে পারবে, লগআউট করতে পারবে, কমেন্ট করতে পারবে। তাই এই ইউজার এর নাম, ইমেইল, ঠিকানা ইত্যাদি তথ্য রাখার জন্য আমাদেরকে ডাটাবেস ব্যবহার করতে হবে। ওয়ার্ডপ্রেস ইন্সটল দিতে হলে আপনাকে অবশ্যই ডাটাবেস ব্যবহার করতে হবে। কারন ওয়ার্ডপ্রেস এর পোস্ট, ইউজার এর তথ্য গুলো কিন্তু ডাটাবেস এ থাকে। এই ডাটাগুলোকে শুধুমাত্র পিএইচপি ফাংশন দিয়ে ডাটাবেস থেকে তুলে আনা হয়। তাহলে আমরা আমাদের ইউজার এর জন্য ডাটাবেস তৈরি করা শেখব।

ইউজার এর তথ্য চিহ্নিত করনঃ

মনে করুন আপনি একটি ওয়েবসাইট এর টিউটোরিয়াল পড়ে তা ভাল করে বুঝতে পারলেন না কিন্তু টিউটোরিয়ালটি বুঝা আপনার জন্য খুবই প্রয়োজন। এই জন্য আপনাকে অই সাইট এ কমেন্ট করতে হবে। কমেন্ট করার জন্য অনেক সাইট এ  ইউজার রেজিস্ট্রেশান, লগিন, লগআউট অপশন থাকে অর্থাৎ আপনি রেজিস্টার মেম্বার ছাড়া কমেন্ট করতে পারবেন না। তাই আপনার তথ্য যেমন ইউজার নেম, পাসওয়ার্ড ইত্যাদি ভ্যালিডেড করার জন্য এই সাইট এর মালিককে আপনার তথ্য দিতে হবে। আপনি যদি একজন ইউজার হন তাহলে আপনার কি কি ইনফর্মেশন থাকতে পারে নিজেই একবার চিন্তা করুন? একজন ইউজার এর নাম, ইমেইল, ঠিকানা, ইউজার নেম, পাসওয়ার্ড এই অংশগুলো থাকে সাধারণত।

ইউজার এর জন্য ডাটাবেস তৈরি করনঃ

ডাটাবেস এ তথ্যগুলো রাখা হয় মূলত টেবিল হিসেবে। আপনি যখন কোন বিয়েতে যান তখন বড়দেরকে আলাদা টেবিলে, বরপক্ষকে আলাদা টেবিলে বসানো হয়। এটা করা হয় চিহ্নিত করার জন্য কে বর পক্ষের আর কে নিজেদের পক্ষের। ডাটাবেস এও ঠিক এই কাজটি করা হয়। আপনি যখন ওয়ার্ডপ্রেস, আপনার সার্ভার এ ইন্সটল দেন তখন ওয়ার্ডপ্রেস এর জন্য একটি ডাটাবেস খোলেন এবং এই ডাটাবেসে ওয়ার্ডপ্রেস এর সকল টেবিল থাকে। কোন টেবিল ব্যবহার করা হয় ব্যবহারকারির জন্য, কোন টেবিল ব্যবহার করা হয় পোস্ট গুলো রাখার জন্য। ঠিক এই কারনে আমরা ইউজার এর জন্য একটি ডাটাবেস খুলব। এই কাজটি করার জন্য আপনাকে http://localhost/phpmyadmin/ এই লেখাটি ব্রাউজার এ লিখে পাসওয়ার্ড এবং ইউজারনেম দিয়ে আপনার সার্ভার এ প্রবেশ করতে হবে। তারপর create new database এ ক্লিক করে আপনার সাইট এর জন্য একটি ডাটাবেস নাম দিন। আমরা ডাটাবেস নাম দেব ইউজার(user)। নাম ইউজার দিয়ে create এ ক্লিক করুন। আপনার ডাটাবেস তৈরি হয়ে গেল। এটি বুঝার জন্য একটি ইমেজ দেয়া হল অথবা ভিডিও টিউটোরিয়ালটি দেখুন আসা করি বুঝতে পারবেন।

ডাইনামিক ওয়েবসাইট ডিজাইন(ভিডিও) : পর্ব ২

এখন আমরা এই ডাটাবেস এর ভিতরে টেবিল তৈরি করব। আমাদের টেবিল এর নাম হবে ইউজার ইনফর্মেশন(user_information) এবং কতগুলো কলাম বা বৈশিষ্ট হবে এই ইউজার এর তা number of column এ দিয়ে(এখানে ৫ লিখবেন কেননা আমাদের দরকার ইউজার নেম, ইমেইল, ঠিকানা, পাসওয়ার্ড, নাম এই ৫ টি জিনিস) go তে ক্লিক করুন।  তারপর আপনাকে বলা হবে কলামের নাম(column), ডাটা টাইপ(type), Length/Values এবং ইনডেক্স(index) দিতে। কলামের নাম username, password, email, address, fullname, টাইপ(type) সবগুলোর VARCHAR দিন, Length/Values এ সবগুলা ৩০ দিন। ইনডেক্স এ প্রথমটা অর্থাৎ username প্রাইমারী দিয়ে save এ ক্লিক করুন। এই তো আপনার ডাটাবেস তৈরি হয়ে গেল। এখন আমরা এই ডাটাবেসটা আমাদের লগিন, লগআউট এর কাজের জন্য ব্যবহার করতে পারব। এই জিনিস গুলো আসলে হাতে লিখা অনেক কঠিন তাই তৈরি করার পুরো প্রক্রিয়াটি একটি ভিডিও টিউটোরিয়াল আকারে আমি ইউটিউব এ আপলোড করে দিলাম। ভিডিও টিউটোরিয়ালটি দেখার জন্য এই লিঙ্ক এ যান

http://www.youtube.com/watch?v=7KG1P08S8KY&feature=youtu.be

কিছু না বুঝলে কমেন্ট করুন। আমি চেষ্টা করব বুঝিয়ে দিতে। আর আমার প্রথম টিউটোরিয়াল এর লিঙ্ক হল ডাইনামিক ওয়েবসাইট ডিজাইন: পর্ব ১। এই টিউটোরিয়াল টি দেখে আসতে ভুলবেন না যেন। তাহলে আজকে এইখানেই থাক। সবাই ভাল থাকবেন।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

10 মন্তব্য

  1. ভাই আপনাদের এই পেছানো বাংলা তো অনেক প্রবেলম করে তাই বাংলা বিজয় থাকলে অনেকে মতামত দিবে এই রকম মতামত দিতে লজ্জা পায় তাই মতামত দেয় না

  2. Hello,
    Thanks for your Dynamick Tune.
    This is very usefull.
    vai Bangla, English & Bijoy bangla takle amader onek valo hoy sobai to Aponader bangla english leka to akta liki hoi onno ta tai likteo lojja lage

  3. আপনারা যদি অনুপ্রেরনা জোগান তাহলে কথা দিলাম হারিয়ে যাবনা। ধন্যবাদ কমেন্ট করার জন্য।

  4. টিউনগুলর জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ । আশাকরি অন্যদের মত মাঝপথে এসে স্লো হয়ে যাবেন না ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

sixteen − ten =