ডোমেইন এবং ওয়েব হোস্টিং কেনার জন্য কিছু ফিচার – ওয়েব হোস্টিং ( পড়লে বুঝবেন )

20
464

সবাই কেমন আছেন ? আশা করি ভাল । সবাইকে আমার শুভেচ্ছা  ও অভিনন্দন ।আজ আমি  বরাবর   আসছি হোস্টিংয়ের কথায়। স্থানীয় বিক্রেতার কাছে হোস্টিং কেনা অনেক ব্যয়সাধ্য ব্যাপার। তাই, হোস্টিং কিনতে পারেন ক্রেডিট কার্ড দিয়ে, পেপাল এলার্টপে দিয়ে ইত্যাদি। কিন্তু কি কি ফিচার আপনার প্রয়োজন ? তালিকায় অনেক কিছুই লেখা থাকে, সব কি আপনার দরকার ? তালিকায় লেখা প্রচুর ফিচার দেখে মুগ্ধ হয়ে গিয়ে হোস্টিং না কেনাই ভালো। আবার এও ঠিক যে তালিকায় লেখা অনেক ফিচার আপনার অসুবিধার সৃষ্টি করতে পারে ভবিষ্যতে।চলুন জেনে নিই ……..ডোমেইন এবং ওয়েব হোস্টিং কেনার জন্য কিছু ফিচার - ওয়েব হোস্টিং ( পড়লে বুঝবেন )

আপনি কি একটি ব্যাক্তিগত ওয়েবসাইট বানাতে চান ? সেক্ষেত্রে তথাকথিত “আনলিমিটেড” হোস্টিং আপনারএকেবারেই প্রয়োজন নেই । কম টাকায় পেয়ে গেলেও তাতে কিই বা হোস্টিং করবেন যাতে ‘আনলিমিটেড’ স্পেস লাগতে পারে ? কারন আপনি প্রচুর পরিমানে অডিও/ভিডিও আপলোড করতে পারবেন না। সার্ভারে MP3 রেখে দেওয়া যেতে পারে, কিন্তু সেইসব ডাউনলোডের জন্য উন্মুক্ত করে দেওয়া কিন্তু বেআইনি। কপিরাইটের ঝামেলা আছে। আপনি গানবাজনার সাথে যুক্ত হলে আপনার নিজস্ব মিউজিক ফাইলগুলি রাখার ক্ষেত্রেও আগে জিজ্ঞেস করে নেবেন, অনেক হোস্টিং বিক্রেতা তাদের terms & conditions’এ লিখেই দেন যে বহু পরিমানে মিডিয়া ফাইল লোড করে রাখা যাবেনা। ব্যাক্তিগত কিছু মিডিয়া নিশ্চয় রাখতে পারেন, তাও কতো মেগা বা গিগা , সেটা জিজ্ঞেস করে নেবেন সাপোর্টে ইমেইল করে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

আপনি কি বানিজ্যিক ওয়েবসাইট কিংবা ফোরাম কিংবা গ্রুপ ব্লগিং ওয়েবসাইট বানাতে চান? এক্ষেত্রেও আমি বলবো যে আনলিমিটেড হোস্টিংয়ের প্রয়োজন নেই। Bandwidth সেখানে বেশি জরুরী জিনিস। এইসব জেনে নেবেন। ফোরাম কিংবা গ্রুপ ব্লগিং ওয়েবসাইটে ডাটাবেস সাইজ কিন্তু বাড়বে। আবার Bandwidth বিষয়টিও মাথায় রাখবেন। অনেক কোম্পানিই লেখে আনলিমিটেড। কিন্তু এখানে লেখার মধ্যে সামান্য কারিগরির ব্যাপার আছে।

ঢাকার এক গ্রাহক এই অসুবিধার মধ্যে পড়েছিলো। বাজে ধরনের এক সমস্যা। তার bandwidth unlimited, কিন্তু নামী এক ওয়েবসাইট তার সাথে লিঙ্ক করার সঙ্গে সঙ্গে তার ওয়েবসাইটে প্রতি মিনিটে প্রায় ১০,০০০ করে পাঠক আসছিল। পাঁচ মিনিটের মধ্যেই আমি দেখলাম ৬০,০০০ ভিজিটার ছাড়িয়েছে! ব্যাস, এর পরে মাত্র ১০ মিনিটের মধ্যে তার হোস্টিং একাউন্ট সাসপেন্ড হল। কেন? কোম্পানী জানালো যে এতো সংখ্যায় ভিজিটার আসলে সেক্ষেত্রে যেন বিজনেস হোস্টিং নেওয়া হয়, নয়তো ডেডিকেটেড সার্ভার নেওয়া হয়। যে ওয়েবসাইট তার সাথে লিঙ্ক করেছিল তাদের ভিজিটার দিনে প্রায় ১০ লাখের উপরে (ইউনিক + রিটার্নিং মিলিয়ে), একটি পথ দুর্ঘটনার কিছু ছবি, তারা নিজেরা সেইসব ভয়ঙ্কর ছবি প্রকাশ করতে চায়না বলে এই ওয়েবসাইটে লিঙ্ক করে দিয়েছিল, তাই পাঠকরা সেইসব ছবি দেখতেই ভীড় করেছিলো।

ভাবতে পারছেন? একদিন সারাদিন যদি এইভাবে পাঠক আসতো, তাহলে তার পেজ র‌্যাঙ্ক কোথায় গিয়ে দাঁড়ায়? আর গুগল এডসেন্সে কতো আয় হতে পারতো? কিন্তু সে এই লাভ তুলতেই পারলোনা তার হোস্টিং কোম্পানীর কারনে, নাম জানতে চান সেই হোস্টিং কোম্পানীর? Namecheap.com! বিনা নোটিসেই হোস্টিং সাসপেন্ড করে দিলো তারা। সুতরাং এই অবস্থায় যেন না পড়েন, তাই কেনার আগেই সাপোর্টে এইসব প্রয়োজনীয় কথা বলে নেবেন। ফোরাম কিম্বা গ্রুপ ব্লগিং ওয়েবসাইট বানান, কিংবা ব্যাক্তিগত, আপনি তো জানেন না কালকে কোনো জনপ্রিয় ওয়েবসাইট আপনার সাথে লিঙ্ক করবে কিনা ? আপনি তো জানেন না লিঙ্ক নাহলেও এমনিতেই কতো ইউজার আসতে পারে । জেনে নেবেন প্রতি মিনিটে কতো ভিজিটার হোস্টিং কোম্পানী মেনে নেবেন। Shared hosting অবশ্যই সীমা আছে, এর পরে বেশি দাম দিয়ে VPS/VDS কিম্বা Dedicated server কিনতে হতে পারে।

কেন Shared hosting’এ কিছু সীমা বেঁধে দেওয়া আছে? তার কারন শুধু আপনার একলার ওয়েবসাইট তাতে চলেনা, আরও অন্য অনেক গ্রাহকের ওয়েবসাইট চলে সেখানে। তাই কারো যেন অসুবিধা নাহয়, সার্ভার যেন ধীরগতির নাহয়ে যায়, সার্ভার যেন ডাউন না যায় এইসব নিশ্চিত করার লক্ষ্যেই নানারকমের বিধিনিষেধ আরোপ করা থাকে। সার্ভারে যদি এমন কোনো স্ক্রিপ্ট চালাতে চান যেটা অনেক মেমোরি কনজিউম করবে, সেক্ষেত্রেও কিন্তু বিধিনিষেধ আছে।

VPS/VDS কিনলেও যে খুব সুবিধা পেয়ে যাবেন তা নাও হতে পারে। সেটা নির্ভর করবে সেই সার্ভারের RAM, Processor (Single or Dual or Quad processor) ইত্যাদি অনেক কিছুর উপরে। ভারী ধরনের ওয়েবসাইট বানাতে হলে বুঝেশুনে ভালো কনফিগারেশানের ডেডিকেটেড সার্ভার নিতে হবে। সেই সার্ভারের ইন্টারনেট গেটওয়ে কেমন, কোন নেটওয়ার্কের সাথে যুক্ত, সার্ভারের ডেটাসেন্টার কোন দেশে, তার পিং স্পিড কতো, আপটাইম কেমন সেইসব জেনে নেওয়াও জরুরী। একজন দায়িত্ববান ওয়েবমাস্টার হতে গেলে এইসব জানা নিতান্তই জরুরী।

কোনকিছু না ভেবেই শুরু করে দিলে পরে আপনার সব হোস্টিং ফাইল অন্য হোস্টে সরানোর ঝামেলা পোহাতে হতে পারে । এমনকি হ্যাকিংরে ঝামেলাও পোহাতে হবে। তাই আগে থেকেই সাবধানে এবং সব কিছু বুঝে শুনে শুরু করা ভালো। এতে নিজের টাকার সঠিক মূল্য পাবেন + দায়িত্ববান ওয়েবমাস্টার হয়ে উঠতে পারবেন ।

 

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

20 মন্তব্য

  1. শিশু ভাইজান অনলাইন এর jogotey প্রাপ্তবয়স্ক সেইটা প্রমান করেই ছাড়লেন :প ধন্যবাদ এইরকম জটিল একটা পোস্ট দেবার জন্য :)

  2. বস আমি ওয়ার্ডপ্রেসে একটা সাইট বানাতে চাই । কোন কোম্পানির হোস্টিং নিলে ভালো হবে ?

  3. জ্ঞান গর্ভে ঠাঁসা ফাস্ট এইড পোস্ট । সুন্দর হয়েছে ।

  4. প্রতি মিনিটে প্রায় ১০,০০০ করে পাঠক আসছিল। পাঁচ মিনিটের মধ্যেই আমি দেখলাম ৬০,০০০ ভিজিটার ছাড়িয়েছে! ব্যাস, এর পরে মাত্র ১০ মিনিটের মধ্যে তার হোস্টিং একাউন্ট সাসপেন্ড হল। কেন?

    >>>>Shared hosting এ অধিক হারে ভিজিটরের জন্য প্রোবাইডারের দেওয়া CPU resource /memory আপনি অতিক্রম করেছেন । অবশ্যই প্রোবাইডার বিনা নোটশে সাসপেন্ট করার ক্ষমতা রাখে আর হা এটা প্রায় সকল হোষ্টিং প্রোভাইডা্র করে থাকে এবং এটা সিস্টেম থেকে হয়ে যবে। আপনি namecheap এর কথা বলছেন । namecheap এর লিমিটেশন দেখেন – http://www.namecheap.com/support/knowledgebase/article.aspx/1127/103/what-resource-limits-does-lve-set । তাই এখানে namecheap এর সাপোর্টে নিয়ে কথা থাকে না । আপনি এডসেন্সের আয় হবার কথা বললেন। হঠাৎ করে এতো বিজিটর ওয়েব সাইটে প্রবেশ করলে সে হারে ক্লিক হলে এডসেন্স হারানোর সম্ভবানা বেশি নিজের অবিজ্ঞতা থেকে দেখা এটা।

  5. অনেক গুরুত্বপূর্ণ কিছু কথা স্মরন করায়ে দিলেন,ধন্যবাদ আপনাকে

  6. এত কস্ত করে টিউন টা করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ……।

  7. হুম ।। আপনি অনেক জটিল পোস্ট করেন । মনে হই বিজয়ি টা আপনিই হইবেন ………

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

15 + 10 =