ডোমেইন এবং ওয়েব হোস্টিং কেনার জন্য কিছু ফিচার-(পড়লে বুঝবেন)

15
337

সবাই কেমন আছেন ? আশা করি ভাল । সবাইকে আমার শুভেচ্ছা  ও অভিনন্দন ।আজ আমি তাদের উদ্দেশ্যে কিছু বলব যারা ওয়েবসাইট করতে চান এবং ডোমেইন + হোস্টিং ক্রয় করতে। ফ্রি ডোমেইন, ফ্রি হোস্টিং এইসব অনেক আলোচনা হয়েছে । কিন্তু যারা ডোমেইন এবং হোস্টিং কিনে ব্যবহার করতে ইচ্ছুক, তারা যেসব ফিচার দেখে কিনবেন তা আমি আজকে লিখতে চলেছি ।আমি একান্তই ব্যবহারিক অভিজ্ঞতার ভিত্তিতে এই লেখা লিখতে চলেছি, এবং, এর সবটাই আমার নিজস্ব অভিজ্ঞতা নাহলেও অনেক কাছে থেকে দেখা অন্যান্যদের সুবিধা ও অসুবিধা দেখেই এই লেখা। ফ্রি জিনিসের প্রতি মায়া তেমন হবেনা যেমনটা হবে নিজের কষ্টের টাকা দিয়ে কেনা জিনিসের প্রতি। তাই, প্রতিটি টাকার মূল্য যাতে সঠিকভাবে আপনি পান, তা আপনি নিশ্চয় চাইবেন? বিনামূল্যের জিনিস, তার ফিচার পছন্দ নাহলেই তা বদলে ফেলা যাবে, ছেড়ে দেওয়া যাবে, কিন্তু একবার টাকা দিয়ে কেনা মানে সাধারনত সেটা এক বছরের জন্য, মাঝে ছেড়ে দেওয়ার অর্থ নিজের টাকা অপচয় হওয়া।ডোমেইন এবং ওয়েব হোস্টিং কেনার জন্য কিছু ফিচার-(পড়লে বুঝবেন)

প্রথমেই আসি ডোমেইনের কথায়। ইন্টারনেটে অনেক নামিদামী ডোমেইন বিক্রেতা আছেন, তাদের কাছে থেকে ক্রেডিট কার্ড দিয়ে কিনবেন? নাকি আপনার স্থানীয় বিক্রেতার কাছে থেকে ক্যাশ টাকা দিয়ে কিনবেন ? তফাৎ কি ? তফাৎ অবশ্যই আছে! ডোমেইন সিকিউরিটির ক্ষেত্রে এটা কাজে দেবে অনেক। ধরুন আপনার জনপ্রিয় ডোমেইন হ্যাক করে নিলো কেউ এবং সেটা ট্র্যান্সফার করে নিল তার একাউন্টে, সেই ডোমেইন ফেরত পেতে অনেক ঝামেলা হতে পারে যদি সেই ডোমেইন ক্রেডিট কার্ড দিয়ে নিজে কিনে থাকেন। প্রথমেই ডোমেইন রেজিস্ট্রারের সাথে যোগাযোগ করা, তাকে সম্পূর্ণ ব্যাপারটা ইমেইলে জানানো, এর পরে ফোনে সরাসরি কথা বলতে হতে পারে – ISD বিলের কথা মাথায় রাখবেন। এর পরে নিজের আইডেন্টিটি প্রমাণের ব্যাপার আছে। ক্রেডিট কার্ড নিজের নামে নাহয়ে পরিবারের কারো নামে কিম্বা বন্ধুবান্ধবের নামে হলেই কেলেঙ্কারি, তাদেরকে নিয়ে টানাটানি, তারা ভেরিফাই না করলে ডোমেইন ফেরত পাবেন না।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

এইসব ঝামেলায় জরানোর চেয়ে  স্থানীয় বিক্রেতার কাছে থেকেই কেনা ভালো। তারাও হয়তো তাদের ক্রেডিট কার্ড দিয়েই কেনে বা PAYPAl / ALERTPAY, আপনি যেখান থেকে কিনবেন তারাও হয়তো সেখান থেকেই কেনে, কিন্তু তার পরেও তারা হচ্ছে রিসেলার (Reseller) এজেন্ট, কোম্পানীর সাথে আপনার চেয়ে তাদের আরও কাছের যোগাযোগ, ব্যবসায়িক সম্পর্কের ভিত্তিতে তারা অনেক সহজেই আপনার ডোমেইন আপনাকে ফেরত এনে দিতে পারবে। যেহেতু স্থানীয়, তাই তারা আপনাকে চিনবে, আইডেন্টিটি প্রমাণের প্রশ্ন আসবেনা। তাই, আমি বলবো যে ডোমেইন স্থানীয় বিক্রেতার কাছে থেকেই কেনা ভালো। বাকিটা আপনার ইচ্ছা ।

আগামীকাল হবে হোস্টিংয়ের সম্বন্ধে কিছু কথা …….

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

15 মন্তব্য

  1. উপকৃত হলাম।জিরো জিরো ওয়েব হোস্টের ফ্রি হোস্টিং ব্যবহার করে ডট ইডু ডট বিডি ডোমেইন নেওয়া কতটুকু যুক্তিযুক্ত।জানালে খুশি হব।

  2. হুম……, বুঝলাম …।। ভালই লাগলো …। ধন্যবাদ ।
    আপনি কইটা পুরষ্কার নিতে চান?

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

four + five =