মহাকাশ পব-০৫(আকাশগঙ্গা)

7
1082

আসসালামু আলাইকুম। কেমন আছেন আপনারা ? আশা করি সকলে আনেক ভাল আছেন ।

আকাশগঙ্গা (ইংরেজি ভাষায়- Milky Way): একটি ছায়াপথ। সৌরজগতের কেন্দ্র সূর্য এই ছায়াপথের অংশ। অর্থাৎ আমরা থাকি এই ছায়াপথে। এটি একটি সর্পিলাকার ছায়াপথ।মহাকাশ পব-০৫(আকাশগঙ্গা)

আকৃতি: আকাশগঙ্গার ব্যাস আনুমানিকভাবে ১০০,০০০ আলোকবর্ষ বা ৯×১০১৭ কিলোমিটার । ধারণা করা হয় এই ছায়াপথে কমপক্ষে ২০০ বিলিয়ন থেকে সর্বোচ্চ ৪০০ বিলিয়ন পর্যন্ত নক্ষত্র রয়েছে। সাম্প্রতিক পর্যবেক্ষনে দেখা যাচ্ছে, আগের ধারণা থেকে আকাশগঙ্গার ভর অনেক বেশি, এর ভর আমাদের নিকটবর্তী সবচেয়ে বড় ছায়াপথ অ্যান্ড্রোমিডা এর কাছাকাছি। আগে ধারণা করা হত এর ঘূর্ণন গতি প্রায় ২২০ কিমি/সেকেন্ড, কিন্তু সাম্প্রতিক সবেষণা অনুযায়ী তা প্রায় ২৫৪ কিমি/সেকেন্ড। এর ফলে আকাশগঙ্গার সর্বমোট ভর হিসাব করা হয়েছে প্রায় ৩ ত্রিলিয়ন সৌর ভর, যা আগের ধারণার প্রায় দ্বিগুণ ।

বয়স: আকাশগঙ্গার বয়স নির্ধারণ করা অত্যন্ত কঠিন একটি কাজ। এই ছায়াপথের সবচেয়ে প্রাচীন নক্ষত্র হল HE 1523-0901, যার বয়স প্রায় ১৩.২ বিলিয়ন বছর, প্রায় মহাবিশ্বের বয়সের সমান। ধারণা করা হয়, আকাশগঙ্গার সুচনা হয়েছে প্রায় ৬.৫ থেকে ১০.১ বিলিয়ন বছর আগে ।

পৃথিবী হতে যেমন দেখায়: পৃথিবী আকাশগঙ্গার একটি অংশে অবস্থিত। রাতের বেলা পরিষ্কার আকাশের এক প্রান্ত হতে অন্য প্রান্তে বিস্তৃত হালকা সাদা মেঘের সমষ্টির মত দেখায়। অতন্ত্য হালকা দেখায় বলে, শহর থেকে বা খুব বেশি উজ্জ্বল আলো আছে এমন স্থান থেকে আকাশগঙ্গা দেখা জায় না ।

তথ্যসূত্র: উইকিপিডিয়া ।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

বি.দ্র. ফেসবুক বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে আমার একটি পেজ আছে ।লাক দিতে ক্লিক করুন  এখানে

মহাকাশ সম্পকে কিছু জানার ইচ্ছা থাকলে বলবেন, পরবতি টিউনে আলোচনা করার চেষ্টা করব । পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ । আল্লাহ হাফেজ ।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

7 মন্তব্য

  1. কয়েকটা ছায়া পথ নিয়া নিহিরিকা গঠিত ….. ছায়া পথ যদি এত বড় হয় তাহলে নিহিরিকা কত বড় ??? নিহিরিকা সম্পর্ক কালের সংক্ষিপ্ত ইতিহাস এ পরেছিলাম …

  2. আরে ভাই , অনেক জটিল তথ্য দিছেন । ধন্যবাদ++++++++ ।

  3. খুবই তথ্থবহুল…ভালো লাগলো..ছায়া পথে নখ্খত্রের আসল সংখা কত ভাই…

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

10 − four =