বিখ্যাত প্রোগ্রামারদের দুজন “লেনার্ড এডলম্যান” এবং “পল অ্যালেন”

9
310

লেনার্ড ম্যাক্স এডলম্যান

(জন্ম ডিসেম্বর ৩১, ১৯৪৫) হলেন একজন তাত্ত্বিক কম্পিউটার বিজ্ঞানী এবং দক্ষিণ ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও আণবিক জীববিজ্ঞানের অধ্যাপক। ১৯৭৭ সালে উদ্ভাবিত আরএসএ(রন-রিভেস্ট-শামির) ক্রিপ্টোব্যবস্থার এবং ডিএনএ কম্পিউটিং-এর সহ-উদ্ভাবক হিসাবে তিনি বিখ্যাত হয়ে আছেন। নিরাপত্তা ব্যবস্থাগুলোতে(এমনকি ডিজিটাল স্বাক্ষরেও) আরএসএ ব্যাপকভাবে ব্যবহৃত হয়ে আসছে। ক্যালিফোর্নিয়ায় জন্মগ্রহণ করলেও এডলম্যান বেড়ে উঠেছেন স্যান ফ্রানসিসকোতে। তিনি পড়াশুনা করেছেন বার্কলে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে। এখান থেকে তিনি ১৯৬৮ সালে গণিতে বিএ এবং ১৯৭৬ সালে ইইসিএস বিষয়ে পিএইচডি ডিগ্রী অর্জন করেন।

বিখ্যাত প্রোগ্রামারদের দুজন "লেনার্ড এডলম্যান" এবং "পল অ্যালেন"

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

১৯৯৪ সালে তাঁর Molecular Computation of Solutions To Combinatorial Problems শীর্ষক গবেষণাপত্রে, তিনি কম্পিউটিং ব্যবস্থা হিসাবে ডিএনএ’র পরীক্ষামূলক ব্যবহারগুলি বর্ণনা করেছেন। এতে তিনি হ্যামিলটনীয় গ্রাফ জাতীয় সাত-নোডের একটি সমস্যার সমাধান করেন। এই সমস্যাটি ভাসমান বিক্রয়কারী সমস্যার মত একটি এনপি-সম্পূর্ণ সমস্যা। সাত-নোডের এই সমস্যাটির সমাধান মামুলি হলেও তাঁর এই গবেষণাপত্রেই সর্বপ্রথম অ্যালগোরিদমের কম্পিউটিং-এ ডিএনএ কম্পিউটিং ব্যবহার করা হয়। এটা দেখান হয়েছে যে, আরো বেশক’টি বড়মাত্রার কম্বিনেটোরিয়াল সমস্যার সমাধানে ডিএনএ কম্পিউটিং এর সম্ভাবনা রয়েছে।

আরএসএ ক্রিপ্টো-ব্যবস্থার উদ্ভাবণে তাঁর অবদানের স্বীকৃতিস্বরূপ তাঁকে রন রিভেস্ট এবং আদি শামির’র সাথে ২০০২ সালে কম্পিউটার বিজ্ঞানের নোবেল পুরস্কার হিসাবে পরিচিত এসিএম টুরিং পুরস্কারে ভূষিত করা হয়। ফ্রেড কোহেন তাঁর ১৯৮৪ সালের এক্সপেরিমেন্টস উইথ কম্পিউটার ভাইরাসেস শীর্ষক গবেষণাপত্রে এডলম্যানকে ভাইরাস শব্দটির জনক হিসাবে আখ্যায়িত করেছেন। এডলম্যান স্নিকারস নামক চলচ্চিত্রের গণিতবিষয়ক পরামর্শদাতার দায়িত্ব পালন করেন। তাঁর রয়েছে তিনটি সন্তান- জেনিফার(জন্ম ১৯৮০) স্টেফানি(জন্ম ১৯৮৪) এবং লিন্ডসি(জন্ম ১৯৮৭)।

পল গার্ডনার অ্যালেন

(ইংরেজি ভাষায়: Paul Gardner Allen) (জন্ম ২১শে জানুয়ারি, ১৯৫৩, সিয়াটল, ওয়াশিংটন) একজন মার্কিন উদ্যোক্তা যিনি বিলি গেটসের সাথে মিলে মাইক্রোসফট কোম্পানি গঠন করেন। ২০০৭ সালের তথ্য অনুযায়ী ফোর্ব্‌স ম্যাগাজিনের মতে তিনি বিশ্বের সবচেয়ে ধনী মানুষদের মধ্যে ১৯তম।

বিখ্যাত প্রোগ্রামারদের দুজন "লেনার্ড এডলম্যান" এবং "পল অ্যালেন"

অ্যালেন গেটসের সাথে মিলে ১৯৭৫ সালে নিউ মেক্সিকোর অ্যালবাকের্কিতে মাইক্রোসফট গঠন করেন এবং বেসিক প্রোগ্রামিং ভাষার ইন্টারপ্রেটার বিক্রির মাধ্যমে ব্যবসা শুরু করেন। ১৯৮০ সালে অ্যালেনের নেতৃত্বে মাইক্রোসফট ৫০,০০০ ডলারে কিউডস নামের অপারেটিং সিস্টেম কিনে নেয়। আইবিএম-এর বেঁধে দেয়া সময়সীমার মধ্যে একেবারে শূন্য থেকে কোন অপারেটিং সিস্টেম তৈরি করা গেটস ও অ্যালেন সম্ভবপর বলে মনে করেননি। তাই তারা সম্পূর্ণ কর্মক্ষম কিউডস কেনার সিদ্ধান্ত নেন এবং সেটির কোডের ওপর কিছু পরিবর্তন সাধন করে আইবিএম-এর চাহিদা পূরণ করেন। মাইক্রোসফটের এই প্রোগ্রামটিই পরবর্তীতে আইবিএম-এর নতুন পিসিগুলোর অপারেটিং সিস্টেম হিসেবে নির্বাচিত হয় এবং ভবিষ্যতে মাইক্রোসফটের প্রসারের ভিত্তি হিসেবে কাজ করে।

২০০০ সালের নভেম্বর মাসে অ্যালেন মাইক্রোসফটের বোর্ড থেকে পদত্যাগ করেন। এরপর তিনি মাইক্রোসফটের ৬৮ মিলিয়ন শেয়ার বেচে দেন। এখনও তিনি কোম্পানিটির ১৩৮ মিলিয়ন শেয়ারের মালিক। অ্যালেন মার্কিন জাতীয় ফুটবল লীগের সিয়াটল সিহক্‌স এবং জাতীয় বাস্কেটবল লীগের পোর্টল্যান্ড ট্রেইলব্লেজার্স দল দুইটির বর্তমান মালিক।

ধন্যবাদ সবাইকে। সকল তথ্য সংগ্রহ করা হয়েছে Wikipedia, থেকে

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

9 মন্তব্য

  1. এই দুইজন genious কে আমার বাড়ি পান্তা ভাত আর ইলিশ মাছ খাবার dawat দিমু আর আমার বাংলা ভাই আপনাকেও dawat দিলাম :দ সুন্দর এই ইন্ফর্মাতীয়ন গুলো জানানোর জন্য আপনাকে অশেষ ধন্যবাদ :)

  2. তাজা খবর , ধন্যবাদ । পরবর্তী টিউন এর অপেক্ষাই রইলাম………।

  3. খুব ভালো একটা খবর জানতে পারলাম আপনের থেকে… এই ভাবে আমাদের জানাবেন.

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

twelve − eleven =