মোবাইলে মুক্তিযুদ্ধের ইতিহাস দেখুন

6
374

nokia মোবাইলে মুক্তিযুদ্ধের ইতিহাস দেখুন
নতুন প্রজন্ম মুক্তিযুদ্ধকে জানবে নতুনভাবে। মুক্তিযুদ্ধের ইতিহাস খোঁজার জন্য লাইব্রেরি বা মোটা মোটা বই খোঁজার যুগের অবসান ঘটাল দেশের জনপ্রিয় মোবাইল হ্যান্ডসেট প্রস্তুতকারক প্রতিষ্ঠান নকিয়া। এখন থেকে মোবাইল ফোনেই পাওয়া যাবে আমাদের গর্বের মুক্তিযুদ্ধকে।
সারা দেশের নতুন প্রজন্ম যখন মোবাইল সংস্কৃতির প্রতি ঝুঁকে পড়ছে, ঠিক তখনই অসাধারণ এই সংযোজন উদ্বুদ্ধ করল গোটা দেশকে। পুরো কাজটি সুসম্পন্ন করার পেছনে প্রধান সহযোগী ছিল বাংলাদেশ মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়। সরকারি প্রতিষ্ঠান হিসেবে মোবাইলে সেবা দেওয়ার নতুন ধরনের উদাহরণ সৃষ্টি করল এই মন্ত্রণালয়। আর এই উদ্যোগটির কারিগরি দিক পরিচালনা করেছে দেশের মোবাইল অ্যাপ্লিকেশন নির্মাণ প্রতিষ্ঠান এমসিসি লিমিটেড।
অ্যাপ্লিকেশনটি নকিয়া স্টোর থেকে নকিয়া ফোন ব্যবহারকারীরা যেকোনো সময় বিনা মূল্যে ডাউনলোড করতে পারবে। পুরো অ্যাপ্লিকেশনটি সাজানো হয়েছে ছয়টি গ্যালারি দিয়ে। শুরু হয়েছে মুক্তিযুদ্ধের আগের প্রস্তুতি বা যুদ্ধ শুরুর প্রাক্কাল থেকে, এরপর একাত্তরের মার্চ মাস, দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধ, আমাদের বিজয়ের ইতিহাস উঠে এসেছে ধীরে ধীরে অনেকটা ভার্চুয়াল জাদুঘরের মতো। এ ছাড়া যুদ্ধকালীন ঐতিহাসিক পোস্টার, লিফলেট এবং আমাদের মিত্রবাহিনীর ভূমিকা সম্পর্কে যে কেউ জানতে পারবে এখান থেকে। অনেকটা ছবি এবং লেখায় মুক্তিযুদ্ধকে দেখা যাবে হাতের মুঠোয়। এতে দুই শতাধিক ছবি এবং তার বর্ণনাও রয়েছে। মুক্তিযুদ্ধের বিখ্যাত অডিওগুলো, যা সেই সময় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে প্রচারিত হয়েছে এবং মুক্তিযুদ্ধকালীন ধারণ করা ভিডিও যুক্ত হবে নতুন সংযোজনে। পুরোপুরি ডায়নামিক এই মোবাইল অ্যাপ্লিকেশনটির গ্রাফিকস খুবই চমৎকার ও সহজবোধ্য। অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করা যাবে store.ovi.com থেকে।

 

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

6 মন্তব্য

  1. সহযোগী ছিল বাংলাদেশ মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় ও এমসিসি লিমিটেড কে সাদু বাদ জানায় ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

18 − 2 =