কম্পিউটার সমস্যা ও সমাধান : পর্ব ০১

6
1594
কম্পিউটার সমস্যা ও সমাধান : পর্ব ০১

বান্দা_ ইখতিয়!র

আসসালামু আলাইকুম। স্বাগতম আপনাকে। কেমন আছেন আপনি? আশা করি ভাল আছেন। আমি তথ্য প্রযুক্তিকে ভালবাসি। তাই দীর্ঘ
দিন যাবত এখানে আছি। https://www.facebook.com/amidorunto
কম্পিউটার সমস্যা ও সমাধান : পর্ব ০১

আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভাল আছেন।

আজ আপনাদের সামনে ভিন্নধর্মী টিউন নিয়ে হাজির হলাম। প্রতি শুক্রবার কালের কন্ঠ পত্রিকায় কম্পিউটার সমস্যা এবং সমাধান নিয়ে একটি পর্ব লিখা  হয়। চিন্তা করলাম সবারতো আর কালের কন্ঠ পত্রিকা পড়ার সময় হয় না বা ইচ্ছায় পড়ে না তাই এ নিয়ে টিউনার পেজে একটি চেইন টিউন করি। কেননা এই সাধারণ সমস্যা গুলির সম্মুখীন আমরাও অনেক সময় হয়ে থাকি। এবং যা টিউনার পেজের সাথে প্রাসঙ্গিক। আশা করি সবার ভাল লাগবে। তবে টিউনারপেজেও রয়েছে এমন একটি বিভাগ যেখানে সকলের সমস্যা সমাধান করা হয়ে থাকে। এখানে ক্লিক করুন হেল্প-লাইনে যেতে। তাহলে প্রথম পর্ব শুরু করা যাক।

সমস্যা : আমি উইন্ডোজ xp সার্ভিস প্যাক টু ব্যবহার করি। কিন্তু কিছুদিন ধরে কম্পিউটারের সাউন্ড সিস্টেমে সমস্যা দেখা দিচ্ছে। এমপিথ্রি চালানোর সময় ‘There may not be a sound device installed on your computer’ বার্তা প্রদর্শন করে।
ইউসুফ খান শান্ত
সোনাকান্দা, বন্দর, নারায়ণগঞ্জ।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

– সমাধান : আপনার সাউন্ড সিস্টেমটি বিল্টইন না এক্সটারনাল, জানালে ভালো হতো। যদি বিল্টইন সাউন্ড সিস্টেম হয়, তাহলে আপনাকে নতুন করে সাউন্ড ড্রাইভারটি ইনস্টল করতে হবে। এঙ্টারনাল হলে সাউন্ড সিস্টেমটি খুলে পরিষ্কার করার পর আবার সঠিকভাবে সংযোগ দিতে হবে।

সমস্যা : আমি অফিস ২০০৩ সংস্করণ ব্যবহার করি। আমার ওয়ার্ড প্রোগ্রামে ঋড়ৎসধঃ মেন্যুটি নেই। এটি কি ভাইরাসের কারণে হচ্ছে, নাকি অন্য কোনো সমস্যা?
শাহেদ, চট্টগ্রাম

– সমাধান : আপনার ব্যবহৃত অফিস ২০০৩ সংস্করণটিতে সম্ভবত সমস্যা রয়েছে। তাই সফটওয়্যারটি আন-ইনস্টল করে নতুন করে ভালো মানের অফিস ২০০৩ ইনস্টল করুন।

সমস্যা :আমি অনেক পুরনো মডেলের কম্পিউটার ব্যবহার করি। আমার কম্পিউটার চালু করার ১০ থেকে ১৫ মিনিট পর কম্পিউটার বন্ধ হয়ে যায়। কয়েক ঘণ্টা পর আবার চেষ্টা করলে কম্পিউটার চালু হলেও একই সমস্যা হয়। পলল মাহমুদ

– সমাধান : আপনার কম্পিউটারের পাওয়ার সাপ্লাইতে সম্ভবত সমস্যা রয়েছে। এ জন্য পাওয়ার সাপ্লাই পরিবর্তন করার পাশাপাশি প্রসেসর, র‌্যাম ও মাদারবোর্ড পরিবর্তন করে আপনার কম্পিউটারটি হালনাগাদ করে নিন। তা না হলে এ ধরনের সমস্যা নিয়মিত হবে।

সমস্যা : আমার কম্পিউটারের মাদারবোর্ডের সিডি হারিয়ে গেছে। তাই উইন্ডোজ সেটআপ করার সময় কয়েকটি ড্রাইভার ফাইল মিসিং দেখায় এবং অডিও-ভিডিও ফাইল চলে না। আনোয়ারুল আজীম,৩৮ সাটিরপাড়া, নরসিংদী

– সমাধান : আপনি যে মডেলের মাদারবোর্ড ব্যবহার করেন, সেই মাদারবোর্ডটির ড্রাইভার ফাইল ইন্টারনেট থেকে ডাউনলোড করতে পারবেন। এ ছাড়া বিভিন্ন কম্পিউটার বিক্রেতা অথবা সার্ভিস সেন্টার থেকে মাদারবোর্ডের ড্রাইভার সিডি সংগ্রহ করতে পারেন।

সমস্যা : আমার কম্পিউটার চালু হতে অনেক সময় নেয় এবং একসময় কম্পিউটার হ্যাং হয়ে যায়। তখন কি-বোর্ডের F1 চাপলে কম্পিউটার চালু হয়। এ ছাড়া চালু হওয়ার পর কম্পিউটার খুব ধীরগতিতে কাজ করে। সেলিম

– সমাধান : আপনি কম্পিউটারের বায়োস সেটিংসে প্রবেশ করে ফ্লপি ড্রাইভ অপশনটি ‘হড়হব’ করে দিন। এবার নতুন করে অপারেটিং সিস্টেম ইনস্টল করুন এবং উন্নত সংস্করণের লাইসেন্সকৃত অ্যান্টিভাইরাস ব্যবহার করুন।

সমাধান দিয়েছেন : জসিম উদ্দিন মজুমদার

:: কালের কন্ঠ :: আপনার যেকোনো সমস্যার সমাধান জানাতে আমাদের আছে ‘টেক ডাক্তার’। আপনার পাঠানো সমস্যার সমাধান জানাচ্ছেন বিশেষজ্ঞরা।
আগামী ‘টেক ডাক্তার’-এর জন্য সমস্যা লিখে পাঠিয়ে দিন এই ঠিকানায় :


টেক প্রতিদিন,

কালের কণ্ঠ, প্লট-৩৭১/এ, ব্লক-ডি,

বসুন্ধরা আবাসিক এলাকা, বারিধারা, ঢাকা-১২২৯।

ই-মেইল : techprotidin@kalerkantho.com


 

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

6 মন্তব্য

  1. সুন্দর পোস্ট এগুলো অনেক আগেই কপি করে রেখেছি , কাজে লাগবে ভেবে ।

  2. ami samsung এ২৫০ দিয়া pc তে নেট চালায় কিন্তু akon কেবলে লাগালে connect হয় না driver সফ্ত্বরে নত installed দেকায় কি করা যায়.driver software installed দেয়া ase

  3. অনেক ধন্যবাদ। আগে ২ নাম্বার পড়লাম। ভালো হচ্ছে। নয়ুন কোন কোন সমস্যা হলে জানানো যাবে?

  4. সমস্যা :আমি অনেক পুরনো মডেলের কম্পিউটার ব্যবহার করি। আমার কম্পিউটার চালু করার ১০ থেকে ১৫ মিনিট পর কম্পিউটার বন্ধ হয়ে যায়। কয়েক ঘণ্টা পর আবার চেষ্টা করলে কম্পিউটার চালু হলেও একই সমস্যা হয়।

    আমার মনে হয় ওনার কম্পিউটার ভাইরাসের(খুব সম্ভবত Brontok) শিকার।আপনি আপডেটকৃত অ্যান্টি-ভাইরাস ব্যবহার করুন ।আরও জানতে http://en.wikipedia.org/wiki/Brontok -তে দেখুন

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

eighteen + 2 =