‘বুক’ আগলে রাখছে ফেসবুক!

5
335

‘বুক’ আগলে রাখছে ফেসবুক!ফেসবুকের ‘বুক’ শব্দটি যাতে কোনো প্রতিষ্ঠান তাদের ব্র্যান্ডের নামের সঙ্গে যুক্ত করতে না পারে, সে জন্য কঠোর অবস্থান নিয়েছে সামাজিক যোগাযোগের এই সাইটটি। ‘হাফিংটন পোস্ট’ এক খবরে জানিয়েছে, ফেসবুক সম্প্রতি এর ব্যবহারকারী নীতিমালায় সংশোধনী এনেছে। সেই সংশোধনীতে ‘বুক’ শব্দটি ব্যবহারের ওপর কড়াকড়ি আরোপ করেছে ফেসবুক।
ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়েছে, ফেসবুকের কপিরাইট বা ট্রেডমার্কের সঙ্গে মিল রয়েছে এমন শব্দ যেমন: ‘ফেসবুক’, ‘দ্য ফেসবুক’, ইংরেজি ‘এফ’ অক্ষরটির লোগো, ইংরেজি ‘এফবি’, ‘ফেস’, ‘পোক’, ‘ওয়াল’, ও ‘৩২৬৬৫’ সংখ্যাটি বা ফেসবুকের সঙ্গে বিভ্রান্তি সৃষ্টি করে এমন চিহ্নও লিখিত অনুমোদন ছাড়া কেউই ব্যবহার করতে পারবে না। আর কেউ ফেসবুকের লিখিত অনুমোদন ছাড়া ‘বুক’ ব্যবহার করলে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারবে ফেসবুক কর্তৃপক্ষ।
এর আগে ২০১০ সালে টেকবুকডটকম নামে একটি ওয়েবসাইটের বিরুদ্ধে ‘বুক’ শব্দটি ব্যবহার করায় মামলা করেছিল ফেসবুক। সেই মামলার এখনো নিষ্পত্তি হয়নি। তাই ফেসবুক ‘বুক’ শব্দটিকে আগলে রাখতেই ব্যবহারকারীর নীতিমালায় শব্দটি ব্যবহারের বিরুদ্ধে কড়াকড়ি আরোপ করেছে।

উল্লেখ্য, ফেসবুক ‘বুক’ নিয়ে কড়াকড়ি আরোপ করলেও ‘বুক’ শব্দটির পেটেন্ট ফেসবুকের করা নেই। ফেসবুক ‘ফেস’ শব্দটির পেটেন্টের জন্য আবেদন করে রেখেছে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

5 মন্তব্য

  1. হে হে হে, কপিরাইটের ভয় দেখায় :D
    দরকার হইলে, মুখবই নাম দিমু :D

    ধন্যবাদ তথ্যটি শেয়ার করার জন্য……

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

five + 6 =