থ্রিডি ডেস্কটপ তৈরি করছে মাইক্রোসফট

3
327

থ্রিডি ডেস্কটপ তৈরি করছে মাইক্রোসফটআধুনিক প্রযুক্তির ব্যবহারে স্মার্টফোন ও ট্যাবলেটের ক্ষেত্রে যথেষ্ট উন্নতি হলেও আমাদের প্রচলিত ডেস্কটপ ত্রিমাত্রিক ইন্টারফেসের এ যুগে এখনো দ্বিমাত্রিক যুগেই রয়ে গেছে। সম্প্রতি মাইক্রোসফট ডেস্কটপ কম্পিউটার নিয়ে কাজ শুরু করেছে। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল এক খবরে জানিয়েছে, মাইক্রোসফটের গবেষণাগারে স্বচ্ছ পর্দার থ্রিডি ডেস্কটপ তৈরির কাজ চলছে।
ডেস্কটপের উন্নয়নে কাজ করছেন ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) গবেষক জিনহা লি। তিনি এ প্রসঙ্গে জানিয়েছেন, মাল্টি টাচ ফাংশান, ভারচুয়াল-সঙ্গী সফটওয়্যার ও ডিভাইসের ইন্টারফেসের ক্ষেত্রেও দ্রুত পরিবর্তন ঘটলেও এর সবটাই ঘটেছে কেবল মোবাইল ডিভাইসের ক্ষেত্রে। প্রচলিত ডেস্কটপে পরিবর্তন ঘটছে খুবই কম।
গবেষক লি ও মাইক্রোসফট রিসার্চ ল্যাব যে ট্রান্সপারেন্ট থ্রিডি ডেস্কটপ ডিসপ্লে তৈরির কাজ করছে সে ডিসপ্লের পেছনে হাত রেখে হাতের আঙুল দিয়ে ডেস্কটপের ফাইলগুলো স্থানান্তর করা যাবে। এ ছাড়া হাতের ইশারা বুঝবে ডেস্কটপের ডিসপ্লে। হাতের ইশারা করেই ইন্টারনেট ব্রাউজিং বা ফাইল সাজানোর কাজটিও করা যাবে।
পদ্ধতিটি অনেকটাই ‘মাইনরিটি রিপোর্ট’ মুভিতে দেখানো প্রযুক্তির মতো হবে বলেই জানিয়েছেন গবেষক লি। অবশ্য এ প্রযুক্তি বর্তমানে বাজারে থাকা স্মার্টফোন ও ট্যাবলেটের টাচ প্রযুক্তির চেয়ে ভিন্ন হবে বলেই জানিয়েছেন তিনি। প্রযুক্তিটি হবে স্যামসাংয়ের ওএলইডি প্রযুক্তি ও মাইক্রোসফটরে কাইনেক্ট প্রযুক্তির সমন্বয়। ইশারা বুঝতে ডিসপ্লে এক ধরনের ক্যামেরা ব্যবহার করবে এবং এ ক্যামেরা ব্যবহারকারীর মাথার অবস্থান নির্ণয় করে তারপর ইশারা অনুসারে কাজ করবে।
গবেষক লি তাঁর ওয়েবসাইটে আরও জানিয়েছেন, থ্রিডি ডেস্কটপ তৈরির কাজ এখনো পুরোপুরি শেষ হয়নি। এ বিষয়ে গবেষণা অব্যাহত রয়েছে বলেই উল্লেখ করেছেন তিনি।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

3 মন্তব্য

  1. ধন্যবাদ তথ্যটি জানানোর জন্য…
    আপনার কাছ থেকে আরো নতুন নতুন তথ্য পাবো, এই আসায় রইলাম…… :D

  2. দারুন এই তথ্যটি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

fourteen + 12 =