উইন্ডোজের পাসওয়ার্ড রিসেট করে দেবার কয়েকটি দ্রুত ও সহজ উপায়

9
397

কখনো কি উইন্ডোজের অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড ভূলে গিয়েছেন? অনেক সময় পাসওয়ার্ড ভূলে গেলেও আপনি “?” ক্লিক করে পাসওয়ার্ড হিন্টের মাধ্যমে তা মনে করবার ব্যাপারে সাহায্য করে থাকে। কিন্তু আপনি যদি আমার মত হন, আমি পাসওয়ার্ডের হিন্টের যায়গায় শুধুমাত্র একটা “কি” চাপ দিয়েই খুশী থাকি। এই আশায় যে দেয়া পাসওয়ার্ডটি আমি কোন দিন ভূলবো না। কিন্তু সত্যিই যদি আমার মনে না থাকে তখন কি হবে? না ফরম্যাট করা বিবেচ্য নয়, কম্পিউটারটিতে থাকতে পারে অতি জরুরী সব ফাইল, ফরম্যাট করলে তো থাকবে না কিছুই।

কোন চিন্তা নেই। উইন্ডোজের পাসওয়ার্ড রিসেট করে দেবার কয়েকটি দ্রুত ও সহজ উপায় রয়েছে। ব্যবহার করুন পাসওয়ার্ড রেকভারি সফটওয়্যার – passwordreset। এছাড়াও আপনি ব্যবহার করতে পারেন নিচে দেয়া যে কোন একটি পদ্ধতি

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

১. পাসওয়ার্ড রেকভারি করবার জন্য রিসেট ডিস্কঃ স্টার্ট মেনু – কন্ট্রোল প্যানেল-ইউজার অ্যাকাউন্টস থেকে সিলেক্ট করুন ক্রিয়েট এ পাসওয়ার্ড রিসেট ডিস্ক। নির্দেশগুলো মেনে তৈরি করে ফেলুন এই ডিস্কটি। এই ডিস্কটির মাধ্যমে আপনি ফরম্যাট এবং আবার উইন্ডোজ ইন্সটল করা ছারাই পাসওয়ার্ড রিসেট করতে পারবেন।

২. সিস্টেম রিস্টোরের ব্যবহারঃ আপনার কাছে যদি পাসওয়ার্ড রিসেটের ডিস্কটি তৈরি না থাকে তাহলে ব্যবহার করতে পারেন সিস্টেম রিস্টোর অপশনটি। কিন্তু মনে রাখবেন যে আপনি যদি সিস্টেম রিস্টরের যে তারিখ তার পরে বিশেষ কোন তথ্য যদি আপনি হার্ডডিস্কে রাখেন তাহলে তা নষ্ট হয়ে যাবে। এই পদ্ধতিতে সিস্টেম রিস্টোরের পরের তারিখে সব কিছু মুছে ফেলে।

৩. উইন্ডোজ বুট ডিস্ক ব্যবহারঃ উইন্ডোজ বুট ডিস্ক দিয়ে উইন্ডোজ রিপেয়ার করা যায়। উইন্ডোজ রিপেয়ার করতে দেবার সময় পাসওয়ার্ডটির জায়গাটি খালি রাখুন অথবা নতুন কোন পাসওয়ার্ড দিন।

উপরের তিনটি পদ্ধতির কোনটিই যদি আপনার জন্য কাজ না করে তাহলে ব্যবহার করতে পারেন উইন্ডোজ পাসওয়ার্ড রেকভারি সফটওয়্যার। এর ব্যবহার বিধি খুব সহজ, দ্রুত এবং সয়ংক্রিয় ভাবে উইন্ডোজের পাসওয়ার্ড রিসেট করে দিতে পারে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

9 মন্তব্য

  1. অনেক ধন্যবাদ আপনাকে এইরকম দরকারি একটি জিনিস আমাদের সাথে শেয়ার করার জন্য।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

4 × 4 =