যে যে কারণে এশিয়া কাপ ক্রিকেট বাংলাদেশ জিতবে-

6
263

যে যে কারণে এশিয়া কাপ ক্রিকেট বাংলাদেশ জিতবে-

এই প্রথমবারের মতো এশিয়া কাপ ক্রিকেটের ফাইনালে বাংলাদেশ। প্রথমবারের মতো এশিয়া কাপ জয়ের এক সুবর্ণ সুযোগ। তাই মন খুশীতে উদ্বেল। আনন্দ আর আবেগের এক অপূর্ব সংমিশ্রণ। আর এই আবেগের প্রকাশটুকু আপনাদের সাথে না শেয়ার করে করে থাকতে পারলামনা। আমার নিজস্ব দৃষ্টিকোণ থেকে আমি যেভাবে বিশ্লেষন করেছি, সেই বিবেচনায় বাংলাদেশের এশিয়া কাপ জয়ের কারণসমুহঃ

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

১। জন্মমাস যে কারোর জন্যই শুভ মাস। বাংলাদেশের জন্ম মার্চ মাসে (২৬শে মার্চ) তাই স্বভাবতই এই মাসে বাংলাদেশ এশিয়া কাপ জিতে একটা শুভ সংবাদ বিশ্ববাসীকে জানিয়ে দেবে।

২। বাংলাদেশের ক্রিকেট দলে এখন অনেক তারকার উজ্জ্বল উপস্থিতি থাকলেও দলগত সংহতিতে তারা মোটেও একক তারকাসমৃদ্ধ বা একক তারকানির্ভর দল নয়। বরং তারকাসমৃদ্ধ একটা সুসংহত দল। এদিক থেকে পাকিস্তান বরাবরই তারকানির্ভর দল। আর সেই তারকা একবার মেঘে ঢাকলে পাকিস্তান শিবিরে অন্থকার নেমে আসে। তাই দলগত সামর্থ ও যোগত্যাই বলে দেয় বাংলাদেশের বর্তমান ক্রিকেট দল পৃথিবীর যে কোন দলের জন্যই মাথাব্যথার কারণ। পাকিস্তান দল এ নিয়ে ভালই শঙ্কিত থাকবে।

৩। বাংলাদেশ কখনোই বিশ্ব ক্রিকেটে আনপ্রেডিক্টেবল্ দল নয় বরং আন্ডারডগ হিসেবেই বেশী পরিচিত তাই তাদের উপর বাড়তি কোন চাপ নেই আর চাপে ভেঙ্গে পড়ার কোন সম্ভবনা নেই। উল্টোদিকে পাকিস্তান বেশী চাপে থাকবে আর চাপের মুখে তার ভেঙ্গে পড়ার সম্ভবনা যথেষ্ট আর তাদের এই দুর্বলতাকে কাছে লাগিয়ে বাংলাদেশ দল এশিয়া কাপ ঘরে তুলবে।

৪। পাকিস্তান শক্তিশালী দল সম্দেহ নেই তবে দুবাইয়ে (পাকিস্তানের দ্বিতীয় হোম গ্রাউন্ড) ইংল্যান্ডের কাছে ওয়ান ডে সিরিজে হোয়াইট ওয়াশ হয়ে এসে নিজেদের উপর আত্মবিশ্বাস অনেকটাই হারিয়েছে আর এশিয়া কাপে ভারতের সামনে বিশাল রানের (৩২৯) টার্গেট দিয়েও ম্যাচ হেরে যাওয়ায় সেই ভিত্তিটা আরো নড়বড়ে হয়ে গেছে। পাকিস্তানের বোলিং একসময়ে বিশ্বসেরা ছিল তবে বর্তমানে তা নেই তার প্রমাণ ভারতের কাছে হার। আর বাজে ফিল্ডিংয়ের দুর্নাম বরাবরই পাকিস্তানের রয়েছে, তাই বাংলাদেশের বর্তমান ফর্ম বলে দেয় এশিয়া কাপ এবার পাকিস্তানের নয়।

৫। ওপেনিং জুটিতে এখনো বাংলাদেশের সমস্যা রয়েছে আর সেটা তামিমের যোগ্য সহযোগির অভাবের কারণে। এক্ষেত্রে নতুন কাউকে সুযোগ দেয়া যেতে পারে। তবে বর্তমান এশিয়া কাপের সবগুলো দলের পারফর্ম্য্যন্স বিচার করলে বাংলাদেশ দলের মিডল্ অর্ডার সবচেয়ে এগিয়ে। এদিক থেকে পাকিস্তানের ওপেনিং জুটি ভাল হলেও মিডল্ অর্ডার যথেষ্ট নড়বড়ে। বাংলাদেশের বোলিং যদি এই সুযোগটা কাজে লাগাতে পারে তবে এশিয়া কাপ বাংলাদেশের।

৬। এবারের এশিয়া কাপ ক্রিকেট হচ্ছে বাংলাদেশের মাটিতে। তাই দর্শকদের পুরো সমর্থন পাবে বাংলাদেশ দল। আর বিজয়ের মাসের বাড়তি চেতনা ও জয়ের স্পৃহা এশিয়া কাপের ফাইনালকে দেবে অন্যমাত্রা। দর্শকদের উৎসাহ ও উদ্দীপনা টাইগারদের জন্য বাড়তি প্রেরণা যোগাবে পক্ষান্তরে এই বাড়তি চাপের কারণেই পাকিস্তানী খেলোয়ারদের মধ্যে হতাশা আর ব্যর্থতা দীর্ঘায়িত হবে। পাকিস্তানের মনোবল ভেঙ্গে পড়বে। যার ফলশ্রুতিতে এবারের এশিয়া কাপ বাংলাদেশের টাইগারদের হাতে উঠবে।

৭। পাকিস্তান ক্রিকেট দল বরাবরই বিশ্ব ক্রিকেট অঙ্গনে বহু বিতর্কের জন্ম দিয়ে এসেছে। তারা দেশের জন্য যতটা না ক্রিকেট খেলে তার চাইতে নিজের লাভের জন্য বেশী খেলে। ব্যক্তিগত লাভক্ষতির দিকটা তারা অনেক বেশী চিন্তা করে এবং তাদের প্রভাবিত করে। তাই ম্যাচ ফিক্সিং থেকে শুরু করে ঘুষ বা জুয়া এসবের সাথে পাকিস্তানি নামীদামি ক্রিকেটারদের নাম বরাবরই লাইমলাইটে উঠে এসেছে। পত্রপত্রিকায় এ নিয়ে বিস্তর লেখালিখি হয়েছে। তাই টীমমেটদের মধ্যে ঐক্যের যথেষ্ট অভাব রয়েছে। এক্ষেত্রে বাংলাদেশ ক্রিকেট দল একটা ঐক্যবদ্ধ ও অটুট মনোবলসমৃদ্ধ দল। এদেশের ক্রিকেটাররা আন্তর্জাতিক পর্যায়ে ব্যক্তিগত লাভের জন্য নয় বরং দেশের জন্য খেলে। তাই দেশের মান মর্যাদার জন্য তারা শক্তি ও সামর্থের শেষ বিন্দুটুকু উজাড় করে দিতে বদ্ধ পরিকর। তাই প্রতিপক্ষের বিপক্ষে তাদের লড়াইটা দেশের মান মর্যাদার লড়াই হয়ে দাঁড়ায় আর এই লড়াইয়ে জয় ছাড়া অন্য কোন বিকল্প ভাবনার কোন ঠাঁই নেই। সুতরাং জাতীয় চেতনায় ঐক্যবব্ধ একটা দলের বিজয় সুনিশ্চিত এবং দেশপ্রেমিক টাইগাররা জয় পেতে দৃঢ় প্রতীজ্ঞ। সেক্ষেত্রে প্রতিপক্ষ যদি পাকিস্তান হয় তবে তাকে বধ করার আনন্দই অন্যরকম। এই বিজয়ের কোন বিকল্প নেই।

৮। সবচেয়ে বড়কথা, বাংলাদেশ এখন যে কোন কঠিন ম্যাচও জিততে পারে তেমনি এক ছন্দে রয়েছে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

6 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

14 + 10 =