ছাপার কালি মুছতে ‘আনপ্রিন্টার’!

9
382

আসসালামুয়ালাইকুম

পরম করুনাময় আল্লাহর নামে শুরু করছি। আশা করছি সবাই ভালো আছেন

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

এটা আমার প্রথম পোস্ট। তাই সাহস করে কিছু লেখার আগে ভাবলাম সবার সাথে একটা বিষয় শেয়ার করি।আপনারা সবাই হয়তো জানেন বেপারটা। তবু যারা জানেন না বা দেখেন নাই তাদের জন্য আমার এই পোস্ট। এই পোস্টটি গত ১৭.০৩.১২ ইং তারিখের প্রথম আলো পত্রিকায় প্রকাশিত হয়েছে। ভুল-ত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন। কথা না বাড়িয়ে শুরু করলাম।

ছাপার কালি মুছতে ‘আনপ্রিন্টার’!

প্রিন্ট বা ছাপার দুনিয়ার জন্য চলতি সপ্তাহ মোটেও ভালো যাচ্ছে না। এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা ২৪৪ বছরের ছাপার ইতিহাসের ইতি টানল। এর পরপরই ইংল্যান্ডের গবেষকেরা জানালেন ছাপার কালিকে কাগজ থেকে মুছে সরিয়ে ফেলার একটি পদ্ধতি উদ্ভাবন করার কথা। অর্থাৎ ছাপা কাগজ থেকে কালি সরিয়ে আবার আগের অবস্থায় তা ফিরিয়ে আনা সম্ভব হবে। এক খবরে বিবিসি জানিয়েছে, ইউনিভার্সিটি অব কেমব্রিজের গবেষকেরা প্রিন্টারের ঠিক উল্টো কাজ করতে সক্ষম এমন একটি পদ্ধতি উদ্ভাবন করেছেন। এর নাম ‘লেজার আনপ্রিন্টার’।
ইউনিভার্সিটি অব কেমব্রিজের গবেষকেরা জানিয়েছেন, লেজার আনপ্রিন্টারের সাহায্যে ছাপা কাগজ থেকে কালি সরিয়ে ফেলা সম্ভব। এ পদ্ধতিতে কাগজ রিসাইকেল করার পরিবর্তে পুনরায় তা ব্যবহার করা যাবে। এটি পরিবেশবান্ধবও বটে। এ পদ্ধতি ব্যবহারে কাগজ আনপ্রিন্ট করার সময় এর কোনো ক্ষতি হয় না। লেজার রশ্মির সাহায্যে কাগজের সেলুলোজ থেকে তাত্ক্ষণিক কালি শুষে নিতে পারে আনপ্রিন্টার।
আনপ্রিন্ট করার পদ্ধতি উদ্ভাবনে সাফল্য পেলেও শিগগিরই এ আনপ্রিন্টার বাজারে আনা সম্ভব নয় বলেই জানিয়েছেন গবেষকেরা। গবেষণার ফল প্রকাশিত হয়েছে প্রসিডিংস অব দ্য রয়াল সোসাইটি জার্নালে।

আশা করছি খুব সিগ্রই আপনাদের সাথে তথ্য ও প্রযোক্তি বিষয়ক তথ্য নিয়ে হাজির হবো। সবাই ভাল থাকবে। সুস্থ ও সুন্দর জীবন কামনা করছি। আল্লাহ হাফেজ।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

9 মন্তব্য

  1. দারুন পোস্ট :)আমি যখন প্রথম পোস্ট করি তখন আমার বানানে হাজার টি ভুল ছিল চালিয়ে যান সাথেই আছি পরের পর্বে উপদেশ ভুলত্রুটি ধরবো :প হাহহাহাহহাহ :D

    • ধন্যবাদ কমেন্ট ও উৎসাহ দেবার জন্য। আশা করি বানানে ভুল কম হবে। আর আপনি তো বললেনই ভুল ধরবেন তাই আপনাকে “ধন্যবাদ” কথাটার শুদ্ধ বানান লিখলাম। ভয় পাইসি………… :)

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

2 × 1 =