ফাইনালের পথে পাকিস্তান, শ্রীলঙ্কার বিদায়

2
249

ঢাকা, ১৫ মার্চ: এশিয়ার কাপের প্রথম ম্যাচে বাংলাদেশকে ২১ রানে হারানোর পর বৃহস্পতিবার দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কাকে ছয় উইকেটে হারিয়ে এশিয়ার কাপের ফাইনাল অনেকটা নিশ্চিত করে ফেলেছে পাকিস্তান। অপরদিকে তার উল্টো চিত্র লঙ্কানদের বেলায়। ভারতের কাছে প্রথম খেলায় ৫০ রানে হারের পর দ্বিতীয় খেলায় পাকিস্তানের কাছে ছয় উইকেটে হেরে এশিয়া কাপে ফাইনালে যাওয়ার আশা শেষ হয়ে গেল লঙ্কানদের।
শ্রীলঙ্কার দেয়া ১৮৯ রানে জয়ের লক্ষ্যে খেলতে নেমে ৬১ বল হাতে রেখেই চার উইকেট হারিয়ে ১৮৯ রান করলে ছয় উইকেটে জিতে যায় পাকিস্তান। পাকিস্তানকে প্রথম দিকে চেপে ধরেছিল লঙ্কান বোলাররা। ৩৩ রানের মধ্যেই তিন উইকেটের পতন ঘটায় তারা পাকিস্তানের।
কিন্তু চতুর্থ উইকেটে অধিনায়ক মিসবাহ ও উমর আকমল জুটির দৃঢ়তায় সাত উইকেটের সহজ জয় তুলে নেয় পাকিস্তান। সেইসাথে এশিয়া কাপের ফাইনালে খেলা অনেকটা নিশ্চিত তাদের। মিসবাহ ও আকমল দুইজনই অর্ধশতক রান পূর্ণ করেছেন। নিজেদের ক্যারিয়ারে মিসবাহ ১৯তম এবং উমর আকমল ১৪তম অর্ধশতকের দেখা পান এদিন।
এই দুই ব্যাটসম্যান ২৬.১ ওভার মোকাবেলায় ১৫২ রান করে বিচ্ছিন্ন হন। জয় থেকে যখন মাত্র ৪ রান দূরে তখন ফারভেজ মাহরুফের বলে ছক্কা হাঁকাতে গিয়ে থারাঙ্গার হাতে ধরা পড়ে আউট হন উমর আকমল। উমর আকমল ছিলেন অত্যন্ত মারমুখী। ৭২ বলে সাতটি চার ও দুটি বিশাল ছক্কা হাঁকান তিনি।
এরপর ক্রিজে আসেন হাম্মাদ আজম। সিকুজ্জি প্রসন্নর করা অষ্টম ওভারের পঞ্চম বলটি সীমানার বাইরে পাঠিয়ে পাকিস্তানের জয় নিশ্চিত করেন। অধিনায়ক মিসবাহ ৭২ রানে অপরাজিত থাকেন। ৯৩ বলে ৯টি চার ও ১টি ছক্কা হাঁকান অধিনায়ক মিসবাহ।
২৯ রানে প্রথম উইকেটের পতন ঘটে পাকিস্তানের। ১৮ রান করা নাসির জামশেদকে থারাঙ্গার ক্যাচে পরিণত করেন লাকমাল। আর দুই রান করতেই অপর ওপেনার মোহাম্মদ হাফিজকে সাজঘরে ফেরত পাঠান প্রসন্ন। ১১ রান করা হাফিজ প্রসন্নর বলে চান্দিমালের তালুবন্দী হন।
১১.২ ওভার মোকাবেলায় ৩১ রান তুলতেই দুই উইকেট হারায় পাকিস্তান। এর পরের ওভারে আবারো আঘাত হানেন লাকমাল। ৩৩ রানে অভিজ্ঞ ইউনিস খানকে ফিরিয়ে দেন লাকমাল। লাকমালের করা চতুর্থ ওভারের পঞ্চম বলে ইউনিস খান ফারভেজ মাহারুফের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নের পথ ধরেন। ইউনিস খান মাত্র ২ রান করেন।
লঙ্কান বোলারদের মধ্যে লাকমাল দুটি এবং প্রসন্ন ও ফারভেজ মাহারুফ একটি করে উইকেট নেন।
এর আগে মিরপুরে টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে ৪৫.৪ ওভারে ১৮৮ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কার ইনিংস।
দলীয় ৩৩ রানের মাথায় ১২ রান করে আইজাজ চিমার শিকার হন মাহেলা জয়াবর্ধনে। ৪৩ রানে দ্বিতীয় উইকেটের পতন। দিলশান আউট ২০ রানে। কোনো রান না করেই গুলের শিকার চান্দিমাল। আর থিরিমান্নে আউট ৭ রান করে।
সাঙ্গাকারা ও থারাঙ্গা মিলে চেষ্টা করছিলেন দলকে টেনে তুলতে। থারাঙ্গা ৫৭ রান করে আউট হন। আর সাঙ্গাকারা ৭১ রানে আউট হওয়ার পর আর কোনো ব্যাটসম্যান ক্রিজে দাড়াতে পারেনি।
পাক বোলারদের মধ্যে চিমা ৪টি, আজমল ৩টি ও গুল ২টি উইকেট নেন।
প্রথম খেলায় পাকিস্তান বাংলাদেশের বিপক্ষে ২১ রানে জয় পেয়েছে। অপরদিকে শ্রীলঙ্কা তাদের প্রথম খেলায় ভারতের কাছে ৫০ রানে হেরে যায়।
বার্তা২৪/আরকে/এমএকে

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

2 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

1 × 1 =