লেখার কিছু সারিবদ্ধ ধাপঃ-

শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আজকের আলোচনা। আশা রাখছি সবাই ভালো আছেন নিজের পড়িবার, পাড়া-প্রতিবেশী ও আত্মীয়স্বজন নিয়ে। আজকে আমরা আলোচনা করবো আমাদের লেখার কিছু ধাপ নিয়ে। যার ফলে আপনার লেখা হয়ে উঠতে পারে সুন্দর ও গুছালো। আর সুন্দর সব কিছুর প্রতিই মানুষের আকর্ষণ প্রতিনিয়ত। তাই নিজের লেখাকে সুন্দর করার চেষ্টা করা প্রয়োজন আমাদের সবসময়। অনেকেই অনেক লেখা লিখছেন, তাদের লেখার মানো ভালো। তার পরেও আমি নিজে লক্ষ্য করেছি তার কষ্ট করে লেখা পায়নি কোন জনপ্রিয়তা, হয়নি তার লেখার কষ্ট সার্থক। এর একমাত্র কারণই হচ্ছে সৃজনশীলতার অভাব। শর্টকার্ট করারা ফলে তার কষ্ট বিন্দু মাত্র পরিপূর্ণতা পায়নি। girl_writing_on_laptop তাই আজকে আবারো কিছু বেসিক ধাপের সাথ পরিচয় করিয়ে দেবার জন্য এই তামিস্পট শুরু করেছি। নিচে কিছু ধাপের কথা কয়েক লাইনে আমি আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করলা। যা অনেক সফল লেখকই মেনে চলে এবং নতুনদের তো অবশ্যই মেনে চলা প্রয়োজন। হয়তো আমি সব গুরুত্বপূর্ণ ধাপ তুলে ধরতে পারিনি। আর পারার ও কথ নয়, কারণ একজন মানষের ক্ষেত্রে সব কিছুই জানা সম্ভব হয়ে উঠেনা। যার জন্য কিছু অপূর্ণ রয়েই যায়, আর সেই অপূর্ণতাকে পরিপূর্ণতা দিতে তাকে সাহায্য করার জন্য এগিয়ে আসতে হয় সকল কেই।

১/আপনার লেখার বিষয় স্থির করুনঃ-

আপনি লিখতে চান বুঝতে পারছি। তবে কি লিখতে চান? লেখার জন্য তো যেকোনো একটি বিষয় এর প্রয়োজন হয়ে থাকে। যেমনঃ কবিতা, ছড়া বা রম্য। আর এই বিষয় ঠিক করাকেই বলা হয়ে থাকে আপনার টার্গেট বা লক্ষ্য। লক্ষ্য না ঠিক করে দৌড় দেয়া যেমন সম্পূর্ণ বোকামি , ঠিক তেমনি একটি নির্দিষ্ট বিষয় ঠিক না করে “আমি লিখবো, আমি লিখবো” বলে প্রচার করে বেড়ানোও বোকামি। তাই সর্ব প্রথম আপনার বিষয় স্থির করুন।

২/ বিষয় টি নিয়ে ঘাটুনঃ-

আপনি আপনার বিষয় ঠিক করলেন “সমাজ” , কিন্তু আপনি এই সম্পর্কে কিছুই জানেন না। আপনি জানেন না কিভাবে একটি সমাজ কে ভালোবাসাতে হয়? কিভাব তাদের সাথে সঠিক সম্পর্ক বজায় রাখতে হয়। কারণ আপনার পৃথিবী তৈরি হয়ছে ১৭ ইঞ্চি মনিটর কে ঘিরে। আপনি কক্ষনো বাহিরে যান না, বাহিরের সমজের সাথে মিশেনও না। তবে আপনি কিভাবে লিখবেন সমাজ সম্পর্কে? অন্যদের কাছ থেকে ঘরে বসে, বসে  জানা ২ লাইনের জ্ঞান থেকে? তাহলে এবার আপনিই বলুন আপনার লেখা কি পরিপূর্ণতা পাবার যোগ্য? সেখানে আপনি নিজেই জানেন না, অন্যদের কিভাবে সঠিক ভাবে জানাবেন? Editing+Girl

৩/ সংগঠিত করুনঃ-

আপনার ঠিক করা বিষয় সম্পর্কে আপনার সকল জ্ঞান ও ঘটাঘাটি করারা ফলে সে সকল নতুন জ্ঞান পেয়েছেন তা সব এক সাথে সংগঠিত করুন। সঠিক ভাবে তা আবারো বুঝে নিন, সাজিয়ে নিন। কোথায়?কিভাবে? কি করবেন তা মনের মাঝে সাজিয়ে নেবার চেষ্টা করুন। এতে লেখার সময় আপনাকে আর ভাবতে হবে না নতুন করে। আপনার ভেতর থেকে খুব সহজেই বের হতে থাকবে আপনার বক্তব্য।

৪/ প্রাথমিক পর্যায়ে ড্রাফট হিসেবে রাখুনঃ-

আমদের লেখার সময় বিভিন্ন ভুল এবং কোন বিষয় বাদ পড়ে যাওয়া কোন অস্বাভাবিক কিছু নয়। লেখার মাঝে কিছু ভুল হতেই পরে। তাই আমাদের সকলের প্রোজন লেখা শেষ হওয়া মাত্রই পাবলিশ করে না দেয়া। প্রথমেড্রাফট হিসেবে রেখে নিজেই ২/১ বার পড়ে দেখা প্রয়োজন।

৫/ রিভিশন এবং এডিটঃ-

যদি ড্রাফট করার পর কোন ভুল চোঁখে পড়ে তবে তা এডিট করে দেবেন। এতে ভুলে ভরা লেখার হাত থেকে যেমন বেঁচে যাবেন ,তেমনি সুন্দর একটি ফিনিশিং পাবে আপনার লেখাটি।

আজ এই পর্যন্তই। ভালো থাকুন, ভালো থাকার চেষ্টা করুন।

9 thoughts on “লেখার কিছু সারিবদ্ধ ধাপঃ-

  1. অনিক বসাক

    jara LEFT HANDED tarao ki aki formula use korbe?

    Reply
    1. তামিম(বাংলার মানুষ) Post author

      ধন্যবাদ

      Reply
    1. তামিম(বাংলার মানুষ) Post author

      ধুমাইয়া পোষ্ট না দিয়ে, সময় নিয়ে ২/১ টা ভালো পোষ্ট লেখার চিন্তায় আছি :)

      Reply
  2. অচিন পথিক

    বাহ !!! খুবই সুন্দর পোস্ট ! আমার মত নতুনদের অনেক কাজে লাগবে । ধন্যবাদ তামিম ভাই

    Reply
    1. তামিম(বাংলার মানুষ) Post author

      আপনাকেও

      Reply
  3. tuner

    খুব সুন্দর জিনিস । যারা লিখাতে ভয় পায় তারা ভাল করে পরুক এটা। :D

    Reply
    1. তামিম(বাংলার মানুষ) Post author

      হুম :)

      Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *