সহজ বাংলায়ঃCSS(Cascading Style Sheets) শিখুন | পর্ব-১

23
699

“বিসমিল্লাহির রাহমানির রাহিম”

আজ আমি আপনাদের সামনে এমন একটি কোর্স যেটির নাম আপনারা সকলেই কম বেশি শুনেছেন । হ্যা সঠিক ধরেছেন সেটি হচ্ছে আমাদের সকলের প্রিয় ওয়েব ডিজাইন লেজ্ঞুয়েজের একটি গুরুত্ব পূর্ণ পার্ট সি এস এস ।  ওও ও ও  ও একটি মূল্যবান কথা বলতে ভুলে গিয়েছি আপনাদের সি এস এস শিখতে হলে অবশ্যই এইচটিএমএল শিখা জরুরী ……… তাই তাড়াতাড়ি এইচটিএমএল শিখে নিন । আপনাদের এইচটিএমএল শিখার জন্য আমাদের সকলের প্রিয় কাকতাড়ুয়া ভাই একটি চরম টিউটোরিয়াল লিখেছেন …… আপনারা চাইলেই সেখান থেকে অতি সহজেই  এইচটিএমএল শিখে নিতে পারেন।                                                                                                                                         সহজ বাংলায়ঃCSS(Cascading Style Sheets) শিখুন | পর্ব-১   

HTML শিখুন এখান থেকে

সি এস এস (CSS) কি?

সি এস এস এর মানে হল ক্যাসকেডিং স্টাইল শিট (CASCADING STYLE SHEETS) . HTML  এলিমেন্টগুলো কিভাবে প্রদর্শিত হবে স্টাইল সমূহ সেটি নির্ধারণ করে । এসব স্টাইল সাধারণত স্টাইল শিটে সংরক্ষণ করে রাখা হয় । এক্সটারনাল স্টাইল শিট গুলো প্রচুর কাজ করা থেকে বাঁচিয়ে দিতে পারে । এগুলো সি এস এস ফাইলে সংরক্ষণ করা হয় ।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

সি এস এস শিক্ষার জন্য প্রথমে যা জানা প্রয়োজনঃ

সিএসএস শিক্ষার আগে আপনাকে অবশ্যই HTML/XHTML  এর প্রাথমিক জ্ঞান টুকু রপ্ত করতে হবে । কারন HTML/XHTML এর ভেতরেই আপনাকে সিএসএস ব্যবহার করতে হবে । তাই HTML/XHTML  সম্পর্কে জ্ঞান না থাকলে আপনি সি এস এস সম্পর্কে শিখতে ও তা ব্যবহার করতে পারবেন না । সুতরাং  সি এস এস শিক্ষার আগে HTML/XHTML শিখা অবশ্যই দরকার ।

সি এস এস সিনট্যাক্সঃ

সি এস এস(CSS)এর সিনট্যাক্স তিনটি অংশ নিয়ে গঠিত। এগুলো হলঃ

     ১) সিলেক্টর(SELECTOR)

        ২) প্রোপার্টি (PROPERTY)

৩)ভ্যালু(VALUE)

সিলেক্টর হলো সাধারন ভাবে আপনি যে HTML  এলিমেন্ট/ট্যাগটি নির্ধারণ করতে চান সেটি । প্রোপার্টি হলো সেই অ্যাট্রিবিউট সেটিকে আপনি পরিবর্তন করতে চান ।আর প্রতিটি প্রোপার্টি একটি ভ্যালুকে গ্রহণ করতে পারে । প্রোপার্টি এবং ভ্যালু একটি কোন দ্বারা পৃথক করা থাকে এবং এদের চারপাশে একটি কার্লি ব্রাসেস দ্বারা এরা আবদ্ধ থাকে ।

body{color:red}

ভ্যালুটি যদি একাধিক শব্দ সম্বলিত হয় তবে ভ্যালুটি  উদ্ধৃত চিন্হের মধ্য রাখতে হবে ।

p{front-family:”sans serif}

আপনি যদি একাধিক প্রোপার্টি নিদিষ্ট করে দিতে চান তাহলে আপনাকে অবশ্যই প্রতিটি প্রোপার্টি একটি সেমিকোলন দ্বারা পৃথক করে দিতে হবে ।নিচের উদাহরণটি  লক্ষ্য করুন । এখানে সেন্টার অ্যালাইকৃত প্যারাগ্রাফ রয়েছে যার টেক্সেটের কালার হলো লাল ।যেমনঃ

p{text-align:center;color:red}

স্টাইল ডেফিনেসন গুলোকে আরও পঠনযোগ্য করে দিতে আপনি প্রতিটি প্রোপার্টিকে নিচের মতো করে আলাদা আলাদা লাইনে উপস্থাপন করতে পারেন ।

গ্রুপিং

সিলেক্টর গুলোকে আপনি গ্রুপ করতে পারেন। প্রতিটি সিলেক্টর একটি কমা দ্বারা পৃথক করতে হয় ।নিচের উদাহরণে সবগুলো হেডার এলিমেন্টকে গ্রুপ করা হয়েছে । সকল হেডার এলিমেন্টই সবুজ টেক্সট কালারে প্রদর্শিত হবে ।

আজ এই পর্যন্তই থাক আগামী টিউটোরিয়ালে আবার আপনাদের কাছে আসব সি এস এস  এর অন্য কোন ক্লাস নিয়ে ……………… :) :) :) :) :) :)

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

23 মন্তব্য

  1. ধন্যবাদ ভাই শুরু করার জন্য, দয়া করে চালিয়ে যান…………………………………….

  2. অনেক ভাল লিখছেন তবে স্ক্রীন শটগুলো আরএকটু ক্লিয়ার হলে ভাল হত

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

3 × five =