Google, Facebook, Youtube… এরপর?

0
231

Google, Facebook, Youtube, Twitter, Yahoo, Flickr এর নাম তো শুনেছেন, Pinterest এর নাম শুনেছেন? এখনো না শুনে থাকলেও অসুবিধা নেই, আগামি ৬ মাসের মধ্যে সবার মুখে মুখে শুনতে পাবেন.. হয়ত আপনি নিজেও ব্যবহার করবেন।

এটি মূলত একটি সোস্যাল নেটওয়ার্ক। কিন্তু, এটি পুরোপুরি ফেইসবুক কিংবা টুইটারের মত না। এই সাইটের মূল ফাংশন হচ্ছে আপনার ইন্টারেস্ট গুলো অন্যের সাথে শেয়ার করা অথবা অন্যের ইন্টারেস্ট থেকে নতুন কিছু খুজে পাওয়া। আর ইন্টারেস্টের এই আদান প্রদান করতে হবে অবশ্যই ছবির মাধ্যমে। অর্থাৎ, নতুন কোন ইন্টারেস্ট শেয়ার করতে চাইলে নতুন একটি ছবি আপলোড অথবা “Pin It”(একটি জাভাস্ক্রিপ্ট) এর মাধ্যমে যেকোন ওয়েবসাইট(ফেইসবুক এবং আরো কিছু সাইট বাদে) থেকে ছবি শেয়ার করতে হবে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

এবার আসি এই পোস্টের টাইটেলের আলোচনায়। Google, Facebook, Youtube… এরপর? হয়ত ভাবছেন আবোল-তাবোল বকছি। আসলে আমি নিজেও প্রথমে তাই ভেবেছিলাম, কিন্তু পরে ব্যাপারটা একটু ঘেটে দেখতেই টাশকি খে গেলাম। যদিও সাইটটা থেকে আমি এখনো “আহামরি” টাইপের কোন সার্ভিস পাই নি। কিন্তু সাইটের ট্রাফিক দেখে আমি রিতীমত হতবাক হয়ে গিয়েছি। সাইটটির বর্তমান এলেক্সা র‍্যাঙ্কিং ৬৬(টপ সাইটস লিস্টে ৪৯), যদিও কাস্টম সার্চে গতকালের (০৪.০৩.২০১২) র‍্যাঙ্কিং দেখাচ্ছে ৪২, আর USA তে সাইট র‍্যাঙ্কিং ১৬। অথচ Pinterest.com ডমেইনটি কেনাই হয়েছে ২৬ নভেম্বর ২০০৯ইং। তুলনা করলে হয়ত ব্যাপারটা বুঝতে সুবিধা হবে। সাইটটকের নাম হয়ত অনেকেই শুনেছেন। Sitetalk.com ডমেইনটি কেনা হয়েছিল ৩০ সেপ্টেম্বর ২০০৪ইং, যার বর্তমান র‍্যাঙ্কিং এখন ৯৯৯০। এত এত টাকা খরচ করে, টাকার প্রলোভন দেখিয়ে একটা সাইট যেখানে ৫০০০ র‍্যাঙ্কিং ক্রস করতে পারে না, সেখানে পিন্টারেস্ট শুধু সফলই না সেরা। আরেকটা উদাহরন দেয়া যাক, অনেকদিন সংগ্রাম করার পর Babylon, BBC, Flickr, Craiglist, Bing, Microsoft, eBay, Yahoo, LinkedIn, Amazon, Wikipedia এর মত সাইট যেখানে টপ ৫০ এ এসেছে, সেখানে এই সাইট ইতিমধ্যে ৪৯ নাম্বারে চলে এসেছে। এবং ইতিমধ্যে আমি বিশ্বাস করা শুরু করেছি এটি প্রথম ৫ এ চলে আসবে আগামি কিছুদিনের মাঝেই। এলেক্সার পেইজটা নিজেই একবার দেখে আসুনঃ http://www.alexa.com/siteinfo/pinterest.com

সাইটটির লিঙ্কঃ www.pinterest.com
তবে সাইটটিতে যে কেউ রেজিস্ট্রেশন করতে পারবে না। রেজিস্ট্রেশন করতে হলে সাইটে এ্যকাউন্ট আছে এমন কারো কাছ থেকে ইনভাইট পেতে হবে। ইনভাইট পাওয়ার জন্য সাইটের হোমপেইজে গিয়ে “Request an invite” বাটনে ক্লিক করুন। অথবা আমাকে মেইল করতে পারেন, সেক্ষেত্রে আমি আপনার মেইলে ইনভাইট পাঠাব। আমাকে মেইল করুনঃ pinterest[এট]mahedihasan[ডট]com এই ঠিকানায়। আর ইনভাইট পাওয়ার পরও রেজিস্ট্রেশন করার সময় ভেরিফিকেশনের জন্য আপনার ফেইসবুক অথবা টুইটার এ্যাকাউন্ট থাকতে হবে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

মন্তব্য দিন আপনার