মুক্তিযুদ্ধ বিষয়ক ৫টি অসাধারণ ওয়েবসাইট

4
623

১৯৭১ সালের এই দিনে নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর বাংলার মুক্তিবাহিনী পাকিস্তানী হানাদার বাহিনীকে পরাজিত করে বিজয় লাভ করে। মুক্তির জন্য কতো রক্তাক্ত লাশ ও প্রাণের বিনিময়ে এই বিজয়, সেটা আমরা এই জেনারেশনের ছেলে মেয়েরা সরাসরি দেখতে পারিনি। আমরা বই পড়ে,মুক্তিযোদ্ধাদের কথা শুনে,ইন্টারনেটে, সিনেমা দেখে মুক্তিযুদ্ধের ইতিহাস জেনেছি।

 

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের ওপর ছয় হাজার ১৪৮ শব্দে লেখা একটি সংক্ষিপ্ত ইতিহাস রয়েছে। কিন্তু চাহিদা পূরণ করার তেমন কোনো বিশ্বাসযোগ্য ও আস্থাশীল ওয়েবসাইট সরকারিভাবে এখনো গড়ে ওঠেনি। বেশ কিছু ওয়েবসাইটে তুলে ধরা হয়েছে মুক্তিযুদ্ধের গৌরবগাথা। সেসব ওয়েবসাইটের কয়েকটি এখানে তুলে ধরা হলো।

 

১.  মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইট :  www.molwa.gov.bd

 

২.  মুক্তিযুদ্ধের ইতিহাস এবং তথ্যের জন্য প্রথমেই বলতে হয় মুক্তিযুদ্ধ জাদুঘরের কথা। ঠিক জাদুঘরের মতোই নানা তথ্যে সাজানো মুক্তিযুদ্ধ জাদুঘরের নিজস্ব এই ওয়েবসাইট।:  www.liberationwarmuseum.org

 

৩.  যুদ্ধাপরাধীদের তালিকা নিয়ে প্রকাশিত হয়েছে এই ওয়েবসাইট :  www.warcriminalsbd.org

 

৪.  সবচেয়ে সমৃদ্ধ অনলাইন বিশ্বকোষের এই পৃষ্ঠায় গেলেই পাওয়া যাবে মুক্তিযুদ্ধের পটভূমি, ইতিহাস-রাজনীতি, মুক্তিযুদ্ধের ঘটনাবলি, বইপত্রে মুক্তিযুদ্ধ বিভাগের মধ্যে নানা রকম তথ্য :   http://en.wikipedia.org/wiki/Bangladesh_Liberation_War

 

৫.  ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময়ে পাকিস্তানী হানাদার-বাহিনী ও তাদের এদেশীয় সহযোগীরা বাঙলা কলেজে ক্যাম্প স্থাপন করে নৃশংস হত্যাযজ্ঞ পরিচালনা করে। মুক্তিযুদ্ধ,বাঙলা কলেজ বধ্যভূমি,যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে ও বাঙলা কলেজ বধ্যভূমিতে মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণের দাবিতে আন্দোলনের তথ্য ও ছবি নিয়ে এই ওয়েবসাইট :

www.banglacollege.com

 

bangle college

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

4 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

thirteen − 8 =