স্বাধীন অভিধান – আলফা ২ ভার্সন রিলিজ করা হল – দেখুন কি কি চেয়েছেন আর কি কি পাচ্ছেন…

7
1184

বিসমিল্লাহির রহমানির রহিম

আজ ২১শে ফেব্রুয়ারি, শহীদ দিবস এবং অন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ১৯৫২ সালের এই দিনেই এই বাংলা ভাষার জন্য সালাম, বরকত, রফিক, জব্বার শহীদ হয়েছিলেন। তাদের প্রতি রইল গভীর শ্রদ্ধা।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

চিত্রটি বড় করে দেখতে চিত্রের উপর ক্লিক করুন। স্বাধীন অভিধান – আলফা ২ ভার্সন রিলিজ করা হল – দেখুন কি কি চেয়েছেন আর কি কি পাচ্ছেন...

সবাইকে শহীদ দিবসের শুভেচ্ছা।

প্রথমে ছোট একটি নোটিসঃ

আমরা “স্বাধীন বাংলা অভিধান” এর নাম বদলে শুধু “স্বাধীন অভিধান” দিয়েছি। কারণ, “স্বাধীন” এবং “অভিধান” এ দুটো শব্দই বুঝিয়ে দিচ্ছে এটি বাংলার সাথে জড়িতে কোন সফট। তাই আলাদা করে “বাংলা” শব্দটি যুক্ত করার কোন কারন দেখছি না। এছাড়া একে স্বাধীন বাংলা অভিধান বলা হলে নতুন কারও কাছে “বাংলা টু বাংলা” জাতীয় অভিধান মনে হতে পারে। তাছাড়া এতে ইংলিশ-বাংলা অভিধান সহ আরো অনেক সুবিধা আছে। এসব কিছু মিলিয়া আমরা সিদ্ধান্ত নিয়েছি এর নাম এখন থেকে হবে শুধু “স্বাধীন অভিধান”। এ সম্পর্কে কোন অবজেকশন থাকলে কমেন্টে বলতে পারেন।

চিত্রটি বড় করে দেখতে চিত্রের উপর ক্লিক করুন। স্বাধীন অভিধান – আলফা ২ ভার্সন রিলিজ করা হল – দেখুন কি কি চেয়েছেন আর কি কি পাচ্ছেন...

এবার আসল কথায় আসিঃ

পূর্ব কথা অনুযায়ী আজ বেটা ভার্সন উন্মুক্ত করার কথা ছিল। কিন্তু আজ বেটা ভার্সন উন্মুক্ত না করে আলফা-২ ভার্সন উন্মুক্ত করছি। কারণ আমরা চাচ্ছি ডাটাবেজের কাজ প্রাথমিক ভাবে শেষ হলে ডাটাবেজ টেস্ট করার জন্য নতুন ডাটাবেজ সহ বেটা ভার্সন বের করব।

তাহলে এ ভার্সন কেন বের করা হল?

আলফা ভার্সন অর্থাৎ প্রথম ভার্সন যখন বের করা হয়েছিল তখন আমরা স্বাধীন অভিধান সম্পর্কে ফিডব্যাক চেয়েছিলাম। আমরা অনেক ফিডব্যাক পেয়েছি। আলফা-২ ভার্সনে দেয়া হয়েছে সে সব ফিডব্যাকে আপনাদের চাওয়া গুলোর প্রতিফলন।

নতুন কি কি আছে এ ভার্সনে?

এ ভার্সনে কি কি আছে তা বলার আগে আগের ভার্সনে কি কি ছিল তা একবার বলে নেই।

আলফা ভার্সনে ছিলঃ

  • ইংরেজি অনুসন্ধান
  • বাংলা অনুসন্ধান
  • অ্যাব্রিভিয়েশন (অনুসন্ধান সুবিধা সহ)
  • গ্রিক অক্ষর (উচ্চারণ সহ)
  • উচ্চারণ (অভিধানের ইংরেজি শব্দ + অ্যাব্রিভিয়েশন পূর্ণরূপ)
  • দ্রুত সার্চ (লাইট মোড)
  • স্বাধীন প্যাড (যাতে অন্য কোন সফটওয়্যার ছাড়াই ইউনিবিজয় লেআউটে বাংলা লেখা যেত)

(নতুনদের জন্যঃ যারা স্বাধীন অভিধানের নাম আজ প্রথম শুনছেন তারা সম্পূর্ণ পোষ্টটি পড়ে এখান থেকে অনলাইন ব্যবহার বিধিটি দেখে আসবেন; তাহলে স্বাধীন অভিধান ব্যবহার সম্পর্কে সম্পূর্ণ ধারনা হবে।)

এখন দেখা যাক আলফা-২ ভার্সনে কি কি বাদ যাচ্ছেঃ

এ ভার্সন থেকে স্বাধীন প্যাডে সফটওয়্যার ছাড়া বাংলা লেখার সুবিধা বন্ধ করে দেয়া হচ্ছে। কারণ বাংলা লেখার জন্য ফ্রি অভ্র থাকতে স্বাধীনে এ সুবিধা দেয়ার কোন মানে নেই। তবে অভিধানে বাংলা অনুসন্ধান বক্সে সফটওয়্যার ছাড়া ইউনিবিজয় লেআউটে বাংলা লেখার সুবিধাটি থাকছে। এছাড়া বাংলা লেখার ক্ষেত্রে অভ্রকে আমি বেষ্ট মনে করি তাই স্বাধীনে এ সুবিধা দিয়ে অভ্রের সাথে প্রতিযোগিতা করার কোন মানে নাই। তাই এ সুবিধা বন্ধ করে দিচ্ছি। (অবজেকশন থাকলে goto কমেন্ট বক্স :) )

এবার দেখা যাক আলফা-২ ভার্সনে কি কি নতুন যোগ হয়েছেঃ

  • আলফা-২ ভার্সনে স্বাধীন প্যাডে যুক্ত করা হয়েছে ডাবল ক্লিক টু অর্থ সুবিধা। এতে স্বাধীন প্যাডে কোন টেক্সট লিখে বা কোথাও থেকে কপি-পেস্ট করে যে কোন শব্দের উপর ডাবল ক্লিক করলে তার অর্থ দেখতে পাবেন। (ফিডব্যাক দিয়েছিলেনঃ যে দিয়েছিলেন তার নাম পেয়েছিলাম শুধু “ন”)

স্ক্রিনসটঃ

চিত্রটি বড় করে দেখতে চিত্রের উপর ক্লিক করুন। স্বাধীন অভিধান – আলফা ২ ভার্সন রিলিজ করা হল – দেখুন কি কি চেয়েছেন আর কি কি পাচ্ছেন...

  • এতে নতুন করে যুক্ত করা হয়েছে গুগল ট্রান্সলেট ব্রাউজার। যেখান থেকে সরাসরি গুগল ট্রান্সলেট ব্যবহার করতে পারবেন। আপনাকে আলাদা করে কোন ব্রাউজার ওপেন করতে হবে না। (ফিডব্যাক দিয়েছিলেনঃ Tanweer Talukder)

স্ক্রিনসটঃ

চিত্রটি বড় করে দেখতে চিত্রের উপর ক্লিক করুন। স্বাধীন অভিধান – আলফা ২ ভার্সন রিলিজ করা হল – দেখুন কি কি চেয়েছেন আর কি কি পাচ্ছেন...

এ ব্রাউজারে ইন্টারনেট এক্সপ্লোরার এর ইঞ্জিন দেয়া আছে। এতে ফায়ারফক্সে গিকো(Gecko) ইঞ্জিন ব্যবহার করতে চেয়েছিলাম; তবে এতে ৭ মেগাবাইট সাইজ বেড়ে যায়। অনেকে ফিডব্যাকে স্বাধীন অভিধানের সাইজ ছোট রাখার কথা বলেছেন; তাই গিকো না দিয়ে ইন্টারনেট এক্সপ্লোরারের ইঞ্জিনই দিয়েছি। তবে আপনারা নিশ্চয়ই জানেন IE (ইন্টারনেট এক্সপ্লোরার) চেয়ে ফায়ারফক্স সবসময় সেরা। এখন IE ইঞ্জিন ব্যবহার করে দেখেন। তারপর কমেন্টে বলবেন IE রাখব না Gecko ইঞ্জিন লাগাব। :) (বিঃ দ্রঃ উইন্ডোজ এক্স-পিতে স্বাধীনের গুগল ট্রান্সলেট ব্রাউজারে গুগল ট্রান্সলেট ভাল ভাবে দেখা নাও যেতে পারে। এটা IE এর সমস্যা।)

  • আলফা-২ ভার্সনে লাইট মোডের আরও উন্নয়ন করা হয়েছে। (নতুনদের জন্যঃ লাইট মোড হলো অভিধানের ক্ষুদ্র সংস্করণএটি একটি ছোট উইন্ডো। যা থেকে কাজ করার সময় দ্রুত শব্দ সার্চ করা যায়) এ ভার্সনে এর নতুন স্কিন দেয়া হয়েছে। এর থেকে বাটন গুলো সরিয়ে নেয়া হয়েছে। বাটন গুলোর কাজ করার জন্য উইন্ডোর যে কোন স্থানে রাইট ক্লিক করলেই হবে, তাহলে ছোট একটি মেনু চালু হবে, যেখান থেকে আগের বাটন গুলোর কাজ করা যাবে। এতে যুক্ত করা অন্যান্য সুবিধা গুলো হলঃ
  1. লাইট মোড বন্ধ করার জন্য লাইট মোড উইন্ডো ফোকাস থাকা অবস্থায় অর্থাৎ লাইট মোড উইন্ডোকে ক্লিক করে শুধু কীবোর্ড থেকে Esc চাপলেই লাইট উইন্ডো অদৃশ্য হয়ে যাবে।
  2. ধরুন ওয়েব ব্রাউজারে কোন ইংরেজি আর্টিকেল পড়ছেন; এ সময় অভিধানের লাইট মোড চালু করে রাখুন। কোন একটি শব্দের অর্থ না জানলে শুধু শব্দে উপর ডাবল ক্লিক করুন; তাহলেই দেখবেন শব্দটি সিলেক্ট হয়ে যাবে; এ অবস্থায় Ctrl + C চাপুন; তাহলে অভিধান স্বয়ংক্রিয় আপনার সেই শব্দ অভিধানে সার্চ করে লাইট মোড উইন্ডোতে সেই শব্দের অর্থ দেখবে। এর জন্য লাইট মোড উইন্ডোতে হাতও দিতে হবে না। :)

স্ক্রিন সটঃ

চিত্রটি বড় করে দেখতে চিত্রের উপর ক্লিক করুন। স্বাধীন অভিধান – আলফা ২ ভার্সন রিলিজ করা হল – দেখুন কি কি চেয়েছেন আর কি কি পাচ্ছেন...

  • এ ভার্সনে স্বয়ংক্রিয় আপডেট পরীক্ষা করার সুবিধা থাকছে। কষ্ট করে আপনাকে নতুন ভার্সনের খবর নিতে হবে এখন থেকে। নেট চালু থাকা অবস্থায় অভিধান চালু করলে অভিধান নিজেই পরীক্ষা করে দেখবে নতুন অপডেট আছে কিনা। এর জন্য স্বাধীন মাত্র ৪ কেবি (প্রায়) ব্যান্ডউইথ ব্যবহার করবে। যাতে আপনার নেট ব্যবহারে কোন ব্যঘাটই ঘটবে না। আর আপনি নেট চালু থাকা অবস্থায় ম্যানুয়ালিও অর্থাৎ নিজেও অপশনস (Options…) উইন্ডো থেকে ভার্সন পরীক্ষা করতে পারবেন। (ফিডব্যাক দিয়েছিলেনঃ Mashpy)
  • এবার অপশন মেনুতে আরও নতুন তিনটি অপশন যুক্ত হয়েছে। সেগুলো হলঃ
  1. ভার্সন পরীক্ষাঃ অপশন উইন্ডোর নিচে “আপডেট পরীক্ষা করুন” বাটনে ক্লিক করে আপডেট পরীক্ষা করতে পারবেন।
  2. শব্দ উচ্চারণের গতিঃ এখান থেকে অভিধানের কোন শব্দের উচ্চারণ ধীরে শুনতে চান নাকি দ্রুত শুনতে চান সেটা সেট করে দিতে পারবেন।
  3. হট-কী পরিবর্তনঃ এখান থেকে আপনার ইচ্ছা মত হট-কী পরিবর্তন করতে পারবেন। (ডিফল্টঃ Ctrl + F12) (নতুন দের জন্যঃ হট-কী চাপ দিলে অভিধানের ক্ষুদ্র রূপ বা লাইট মোড চালু হবে। আবার হট-কী চাপ দিলে সে উইন্ডো অদৃশ্য হয়ে যাবে।) (ফিডব্যাক দিয়েছিলেনঃ Mashpy)

স্ক্রিন সটঃ

চিত্রটি বড় করে দেখতে চিত্রের উপর ক্লিক করুন। স্বাধীন অভিধান – আলফা ২ ভার্সন রিলিজ করা হল – দেখুন কি কি চেয়েছেন আর কি কি পাচ্ছেন...

  • এ ভার্সন এমন ভাবে তৈরি করা হয়েছে যাতে পরের বার থেকে সম্পূর্ণ সফটওয়্যার ইন্সটল না করেও ছোট ছোট আপডেট এতে যুক্ত করা যাবে। (ফিডব্যাক দিয়েছিলেনঃ Tanweer Talukder)

আপডেট গুলো হতে পারেঃ

  1. অভিধানের নতুন বা আপডেটে-ড ডাটাবেজ।
  2. বাগ সংশোধিত প্রোগ্রাম ইত্যাদি।
  • আলফা-২ ভার্সনের জন্য একটি অফলাইন ব্যবহার বিধিও তৈরি করা হয়েছে। যা এখান থেকে দেখে আসতে পারেন। স্বাধীনের স্ট্যাবল ভার্সন বের হলে তখন সেটআপ ফাইলের সাথে ব্যবহার বিধি যুক্ত করা হবে।

উপরের সুবিধা গুলোই মূলত এ ভার্সনের প্রধান সুবিধা।

ডাউনলোড লিঙ্কঃ এখানে ক্লিক করুন

বিঃ দ্রঃ স্বাধীন অভিধান চালাতে উইন্ডোজ এক্স-পিতে অবশ্যই কমপক্ষে ডটনেট এফএক্স ২ (DotNetFX 2) থাকতে হবে। (উইন্ডোজ সেভেনে DotNetFX 3.5 পর্যন্ত দেয়া থাকে; তাই এতে নতুন করে DotNetFX 2 ইনস্টল করতে হবে না।)

DotNetFX 2 ডাউনলোড লিঙ্কঃ এখানে ক্লিক করুন

স্বাধীন অভিধান – আলফা ২ ভার্সন রিলিজ করা হল – দেখুন কি কি চেয়েছেন আর কি কি পাচ্ছেন...

উপরে নিশ্চয়ই দেখতে পাচ্ছেন প্রত্যেক সুবিধার পাশে ফিডব্যাক-কারির নাম দেয়া আছে। হয়তো তাদের আশা সম্পূর্ণ পূর্ণ না হলেও আমি যত টুকু পেরেছি করেছি। আর বাকী কিছু ফিডব্যাক নিয়ে কি সিদ্ধান্ত নেয়া হয়েছে তা সম্পর্কে নিচে বলছিঃ

  • অনেকে বলেছেন শব্দ যোগ করার ফাংশন দিতে। তবে আমরা এ ফাংশন দিচ্ছি না। এ কথা শুনে আবার গরম হয়েন না :) । একজন ফিডব্যাকে বলেছিলেন, আমি কমেন্টের অংশটুকু কপি-পেস্ট করে দিচ্ছিঃ

“আবার এমনও ব্যবস্থা রাখতে পারেন যে যেই ওয়ার্ড গুলো ডিকশনারিতে নেই সেই ওয়ার্ড এবং তার অর্থ আপনার সাইটে গিয়ে ভিজিটররা ইনফরম করবে। এভাবে ইনফরম করতে করতে পরবর্তী ৬ মাসে একটা সমৃদ্ধ চূড়ান্ত ডিকশনারি বের করা সম্ভব।

এরপরও যদি মনে হয় কোন ওয়ার্ড যোগ করার প্রয়োজন আছে বা ভিজিটর ইনফরম করতে করতে প্রায় নতুন ১০০ টি ওয়ার্ড জমা পড়ল। তাহলে এই ১০০ ওয়ার্ডের সামান্য একটা আপডেট ফাইল বের করতে পারেন। যেন ছোট্ট আপডেট ফাইলটি ইমপোর্ট করলেই ডিকশনারিতে নতুন ১০০ টি ওয়ার্ড যোগ হয়।“ (ফিডব্যাক দিয়েছিলেনঃ Mashpy)

উপরের কথা শুনেই বুঝতে পারছেন আমি কেন শব্দ যোগ করার ফাংশন দিচ্ছি না। আর আমরা অভিধানের ডাটাবেজ এমন ভাবে তৈরি করছি যাতে প্রয়োজনীয় শব্দ অবশ্যই খুঁজে পাওয়া যায়। :)

  • একজন আগের বিজয় স্টাইল দিতে বলেছিলেন। স্বাধীন থেকে সফটওয়্যার ছাড়া বাংলা লেখার সুবিধা বাদ দেয়া হয়েছে তাই এটি নিয়ে চিন্তা করা যাচ্ছে না। তাছাড়া এ স্টাইল অভ্রতে আছে। (ফিডব্যাক দিয়েছিলেনঃ Hedayetur Rahman)
  • “মানুষ” লিখলে স্বয়ংক্রিয় “মানুষ” অনুসন্ধান করবে- এটি ডাটাবেজের সম্পূর্ণ কাজ শেষ হলে ভাবা হবে। (ফিডব্যাক দিয়েছিলেনঃ Tanweer Talukderইমতিয়াজ উদ্দিন পারভেজ)

আরও ফিডব্যাক পেয়েছি। তবে সেখান থেকে বেছে কিছু গুরুত্বপূর্ণ ফিডব্যাকের কথা বললাম। এগুলো ছাড়া আর কি চাই তা এবারে পোষ্টে বলতে পারেন। আর ফিডব্যাকে কয়েক জনের নাম দিয়েছি। অন্যরা আবার রাগ করবেন না। আপনারা আমাকে উৎসাহ দিয়েছেন; তাই আপনাদেরও উৎসাহ দেয়ার জন্যই এ কাজ করা। :) )

এবার ডাটাবেজ তৈরির অগ্রগতির কথায় আসিঃ

অভিধানের ডাটাবেজ তৈরির কাজ চলছে। তাই এ ভার্সনেও টেকনোসিস অভিধানের ডাটাবেজ ব্যবহার করা হয়েছে। ফলে অনেক শব্দ হয়তো আপনি বর্তমান অভিধানে খুঁজে নাও পেতে পারেন।

অভিধানের ডাটাবেজ তৈরির কাজ দ্রুত গতিতে চলছে বললে মিথ্যা বলা হবে। কারণ বুঝতেই পারছেন প্রয়োজনীয় লোকবল নেই। তারপরও ডাটাবেজ তৈরির কাজ দ্রুত করা চেষ্টা করা হচ্ছে। এ ভার্সন তৈরির জন্য কোডিংয়ের নিয়ে বেশী ব্যস্ত থাকায় ডাটাবেজের দিকে বেশী নজর দিতে পারিনি। ভাবছি ডাটাবেজের কাজ শেষ হওয়ার আগে আর কোন ভার্সন বের করব না। ডাটাবেজের কাজ প্রাথমিক ভাবে শেষ হলেই বেটা ভার্সন বের করা হবে। আগামী মাসের ২৬ তারিখ অর্থাৎ ২৬শে মার্চ ডাটাবেজের কাজের কি অবস্থা এবং কত দিন আরো লাগতে পারে এবং আপনাদের পরবর্তী নতুন ফিডব্যাক যদি পাই সেগুলো পর্যবেক্ষন করে প্রাপ্ত সিদ্ধান্ত নিয়ে একটি পোষ্ট করা হবে। ততো দিন স্বাধীনের অলফা-২ ভার্সন ব্যবহার করে আপনার মূল্যবান মতামত আমাদের জানান। আমরা সে অপেক্ষাতেই থাকলাম।

আপনার মতামত আমাদের জানাতে পারেনঃ

আজ যারা স্বাধীন অভিধানের কথা নতুন শুনছেন তারা স্বাধীন অভিধানের সুবিধা গুলো ব্যবহার করার নিয়ম জানতে স্বাধীন অভিধানের ব্যবহার বিধি পেজটি এখান থেকে দেখতে পারেন। কারণ স্বাধীনের স্ট্যাবল ভার্সন বের না হওয়া পর্যন্ত এর ইউজার গাইড/ ব্যবহার বিধি সেটআপের সাথে দেয়া হবে না। তাই নতুন ব্যবহারকারীরা এখান থেকে অনলাইন ব্যবহার বিধিটি দেখে আসতে পারেন।

মতামত দেয়া প্রসঙ্গেঃ

আজকের এ ভার্সন বের করতে বিশেষ কৃতিত্ব আপনাদেরই। আপনারা যদি কষ্ট করে ফিডব্যাক না দিতেন, তাহলে হয়ত এবারে যে সব সুবিধা যোগ করা হয়েছে তা আমার মাথাতেও আসতে না; আর স্বাধীনেও যোগ হত না। স্বাধীন আপনাদের জন্যই তৈরি হচ্ছে; সুতরাং স্বাধীন সম্পর্কে আপনার মূল্যবান মতামত দিয়ে স্বাধীনের উন্নয়নে সহায়তা করুন। আর আগের পোষ্টেও যেটা বলেছিলাম, আমার একার পক্ষে এটি সবার কাছে ছড়িয়ে দেয়া সম্ভব নয়। বুঝতেই পারছেন আমি কি বলতে চাচ্ছি।

ও আরেকটি কথাঃ আমরা স্বাধীন সম্পর্কে বিভিন্ন খবর, নতুন সুবিধা, সাজেশন, বিভিন্ন বিষয় সম্পর্কে ভোট ইত্যাদি আমাদের ফেসবুক ফ্যানপেজে দিয়ে থাকি। তাই এগুলো সম্পর্কে আপডেট থাকতে আমাদের ফেসবুক ফ্যান পেজে একটা লাইক দিয়ে আসতে পারেন।

আজ এ পর্যন্তই। স্বাধীন সম্পর্কে আপনার মূল্যবান মতামত দিতে ভুলবেন না। আপনাদের মতামতের অপেক্ষায় রইলাম।

সবার জন্য শুভ কামনা। ধন্যবাদ।

প্রধান পোষ্টঃ এখানে

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

7 মন্তব্য

  1. ব্যবহার করে আশা করি উপকৃত হব ………………… ব্যবহার করার পর বলতে পারব এটি কেমন হয়েছে :) আপানার টিউন টি দারুন হয়েছে

  2. বাংলা অভিধান হিসাবে “স্বাধীন অভিধান” অনেক ভালো করবে বলে আমি আশাবাদি ..

    ০১. সাইজ ছোট করতে গিয়ে দূর্বল IE ইঞ্জিন ব্যাবহারের পক্ষে আমি না।

    =>> আমি “স্বাধীন অভিধান” ব্যাবহার কবতে গিয়ে কিছু সমস্যার মখামুখি হয়েছি ..
    ০১. “স্বাধীন অভিধান”-র শব্দ ভান্ডার খুবই কম (বাংলা – English – বাংলা)। সে খেত্রে ব্যাবহারিক সব শব্দ পাওয় যায় না।
    ০২. “স্বাধীন অভিধান” সেটআপ দেয়ার পর আমি সবচেয়ে বেশী সমস্যায় পড়েছি BROWSER নিয়ে, যেমন – আমার সব BROWSER ইঞ্জিন পরিবর্তন হয়ে IE 6 এ রুপান্তরিত হয়েছে। সে খেত্রে আমি Firefox, Google Chrome, Safari, Opera ব্যবহার করে বিভিন্ন Site এ Visit পারছি না। শুধু মাত্র IE ব্যাবহার করে Visit করতে পারছি।
    উধাহরন: আমি যদি http://www.tunerpage.com/archives/68099 লিংক এ ডুকতে যাই তাহলে আমাকে দেখানো হয় –
    ”Unsupported Browser
    We have detected that you are using Internet Explorer 6, a browser version that is not supported by this website. Internet Explorer 6 was released in August of 2001, and the latest version of IE6 was released in August of 2004. It is no longer supported by Microsoft.
    Continuing to run IE6 leaves you open to any and all security vulnerabilities discovered since that date. In March of 2011, Microsoft released version 9 of Internet Explorer that, in addition to providing greater security, is faster and more standards compliant than both version 6, 7 and 8 that came before it.
    We suggest installing the latest version of Internet Explorer, or the latest version of these other popular browsers: Firefox, Google Chrome, Safari, Opera “

    বি:দ্র: আমি “স্বাধীন অভিধান”UNINSTALL করার পর সব ঠিক হয়ে গেছে। আমি Firefox, Google Chrome, Safari, Opera ব্যবহার করে সব Site Visit করতে পারছি ।
    >>[0]<< এমন কনো Code ব্যাবহার করা উচিৎ নয় যা আমাদের দৈন্দিন ব্যাবহারিক কাজকে বাধাগ্রস্থ করবে। সুতরাং সিদ্ধান্ত আপনার ..

    • আপনি স্বাধীন আরেকবার ইনস্টল করে দেখুন; এখানে IE ইন্জিন শুধু আমার সফটওয়্যারে দেয়া হয়েছে। এতে অন্য কোন ব্রাউজারের ইজ্ঞিন পরিবর্তন হওয়ার কোন করন নেই; আর তা সম্ভব না। একেক ব্রাউজার তার নিজস্ব ইন্জিন ইউজ করে। কোড দিয়ে এটা সম্ভব না। আপনি দয়া করে স্বাধীন ইনস্টল করে পিসি রিস্টার্ট দিয়ে দেখুন আশা করি এ প্রবলেন হবে না।
      আরেকবার টেষ্ট করে জানালে উপকৃত হব।

      আর মতামত যে কোন এক জায়গাতে দিলেই হবে। সব যায়গাতে কষ্ট করে দিতে হবে না। ধন্যবাদ।

  3. আপনার সফ্টওয়ারে এমন ফাংশন যুক্ত করা উচিত যে , যে কেউ ইচ্ছা করলেই নতুন শব্দ যুক্ত বা পুরান শব্দ এডিট করতে পারে ।
    যখন কেউ সেটা করবে তখন সেই শব্দটি আপনাদের সার্ভারে পাঠানোর জন্য কিছু অপশন রাখা যেতে পারে ।
    যেমন: “সেন্ড নাউ , সেন্ড লেটার বা ডন্ট সেন্ড”।
    ইন্টারনেটে সংযোগ থাকলে তখনি “সেন্ড নাউ” করা যায় ।
    আবার ইন্টারনেটে সংযোগ না থাকলে “সেন্ড লেটার” দিয়ে রাখলে যখনি ইন্টারনেটে সংযোগ পাবে তখনি সফ্টওয়ারটি নিজ থেকে পাঠিয়ে দিবে।

    এর ফলে গ্রাহক সন্তস্টি যেমন থাকবে তেমনি আবার আপনাদের সার্ভারে গ্রাহকের বেশী কষ্ট ছাড়াই নতুন শব্দ রেডি অবস্থায় যুক্ত হতে থাকবে।

    তখন কোন গ্রাহক আপনাদের চেয়ে ভাল অর্থ উপস্থাপনা করলে অনায়াসে সেটা আপনাদের সার্ভারে বসে পেয়ে যাবেন।
    আর সহজেই সফ্টওয়ারটি সর্বচ্চ কম কষ্টে এবং নির্ভুল ভাবে মান সম্মত আপডেট করা যাবে।

    এর পরে যখন ছোট আপডেট বের করবেন তখন,যে সব গ্রাহক যারা নিজেরা শব্দ যুক্ত বা এডিট করেছেন, তাদের সফ্টওয়ারটি সেগুলো বদলে ফেলে আপনাদের আপডেটি গ্রহন করবে।

    তবে কেউ যদি সাইটে গিয়ে নতুন শব্দ সম্পর্কে ইনফরম করতে চায় তবে সেই সুবিধাও থাকা উচিত।

    এর ফলে সব সফ্টওয়ারে একই ফল আসবে। সর্বচ্চ মান বজায় থাকবে এবং সকল শব্দই পাওয়া যাবে।

    আর ইংরেজী থেকে বাংলা এবং বাংলা থেকে ইংরেজী অনুবাদের জন্য গুগল বাদ দিয়ে অফলাইন ফাংশন আপনাদের সফ্টওয়ারে যুক্ত থাকা ভাল
    যাতে করে ইন্টারনেট খরচ বাদ দিয়ে সহজেই সফ্টওয়ারটির অনুবাদের ভিন্ন স্বাদ পাওয়া যায়।

  4. সর্ব প্রথম আপনার জন্য শুভ কামনা রইল।আমিও মাহ্ফুজ ভাইয়ের সাথে একমত গিকো ইন্জিন করলেই ভাল হয়।

  5. আপনি ফায়ারফক্সে গিকো(Gecko) ইঞ্জিন যুক্ত করে দিন।
    তাতে সাইজ বাড়লেও ভালো একটি সফ্টওয়ার পাওয়া যাবে।

    বাংলা ও ইংরেজী সব ধরণের শব্দ উচ্চারন করতে পারে এমন সফ্টওয়ার ডিকশনারিতে যুক্ত করা উচিত।

    আপডেট ফাইল ইমপোর্ট করলে ডিকশনারিতে নতুন ওয়ার্ড যোগ হবে এই ধরনের ফাংশনও দেয়া উচিত ।

    আবার একই সাথে শব্দ যোগ করার ফাংশন দিয়ে দেয়াই উচিত এবং কোন ভুল কেউ ধরতে পারলে তার জন্য এডিট ফাংশন দেয়া উচিত ।
    তাতে সফ্টওয়ারটির গ্রহনযোগ্যতা বেড়ে যাবে।

    প্রতি ৬ মাসে একটা সমৃদ্ধ চূড়ান্ত ডিকশনারি বের করা সম্ভব হলে সেটা ভাল।
    সেই জন্য সাইটে গিয়ে ভিজিটরদের নতুন শব্দ সম্পর্কে ইনফরম করা উচিত।
    তা ছাড়া কারও চোখে ডিকশনারিতে কোন রুপ ভুল ধরা পড়লে তা ইনফরম করা উচিত।

    ডিকশনারি শুধু শব্দ সম্ভারে সমৃদ্ধ হলেই চলবে না এমন হওয়া উচিত যে সব ধরণের ডিকশনারির চাহিদা পূর্ণ করে।

  6. খুব সুন্দর ও অত্যন্ত কাজের একটি সফটওয়্যার……………।সুন্দর ভাবে উপস্থাপন ও শেয়ার করার জন্য থ্যাংকস মোঃ মাহমুদুল হাসান ভাই …

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

4 × four =