অদ্ভুত কিছু মাংসাশী উদ্ভিদ পর্ব ১ “ওয়াটারহুইল”

4
415

অদ্ভুত একটি যার নাম ওয়াটারহুইল (উদ্ভিদ) মাংসাশী উদ্ভিদ। মানে হচ্ছে এটির শিকার হয়ে থাকে রক্ত মাংসের কোন প্রানি। এরকম আরো কিছু উদ্ভিদ আমাদের মাঝেই ছরিয়ে ছিটিয়ে আছে আমি পর্ব করে কয়েকটার সাথে আপনাদের পরিচয় করিয়ে দিব। আজকের প্রথম পর্বে রয়েছে একটি মাংসাশী উদ্ভিদ, তার নাম “ওয়াটারহুইল”। এটি  ইউরোপ, অস্ট্রেলিয়া, ভারত, জাপান ও আফ্রিকাতেএ উদ্ভিদটি পাওয়া যায়। আকারে ছোট, শিকড়হীন এ উদ্ভিদটি পুকুর বা জলাশয়ের উপরে ভাসতে দেখা যায়।

অদ্ভুত এর মাংসাশী উদ্ভিদ  অদ্ভুত কিছু মাংসাশী উদ্ভিদ পর্ব ১ "ওয়াটারহুইল"

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

গঠন

এ উদ্ভিদটি সম্পূর্ণ ৪-১২ ইঞ্চি (১০-৩০ সে.মি.) লম্বা হয়। বসন্তকালে এতে ছোট্ট সাদা ফুল ফোটে। উদ্ভিদটির শিকার ধরার ফাঁদ পানির নিচে থাকে। প্রত্যেকটি উদ্ভিদের কতগুলো স্বচ্ছ পাতাসহ একটি সরু কান্ড থাকে। কান্ডের চারদিকে ৮ টি পাতা চাকা স্পোকের মত সাজানো থাকে বলে উদ্ভিদটিকে ওয়াটারহুইল বলা হয়।

শিকারের পদ্ধতি

এ উদ্ভিদের পাতাগুলোই ফাঁদ হিসেবে কাজ করে। পাতাগুলো আকারে বেশ ছোট, দৈর্ঘ্যে মাত্র এক ইঞ্চির চার ভাগের এক ভাগ (৬ মিলিমিটার)। আকারে খুব ছোট এদের শিকার গুলোও খুব ছোট হয়ে থাকে। এতে ধরা পড়ে উকুনের মত ছোট্ট এক ধরনের জলজ প্রাণী। প্ল্যাঙ্কটন নামে পরিচিত আণীবীক্ষণিক জলজ প্রাণীকুল আর জলজ প্রাণীদের লার্ভা। ওয়াটার হুইলের পাতাগুলো কাজ করে পানির নিচের ভেনাস ফাইট্র্যাপের মত। এদের পাতা দুটি খন্ডে বিভক্ত। এখানে সারিবদ্ধভাবে শুঙ্গ সাজানো থাকে। আর খন্ডগুলোর মধ্যে থাকে ট্রিগার হেয়ার। একটি পোকা ফাঁদে প্রবেশ করলে পাতার খন্ড দুটি এক সেকেন্ডেরও কম সময়ের মধ্যে বন্ধ হয়ে যায়। ওয়াটারহুইল তখন শিকারকে পরিপাক করে ফেলে এবং পরবর্তী শিকার ধরার জন্য ফাঁদ আবারো প্রস্তুত হয়ে যায়।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

4 মন্তব্য

  1. এই গাছ গুলো আমি নদীতে দেখেছিলাম তখন জানতাম না যে এগুলো মাংসাশী। আবার যখন দেখতে পাব তখন আরো ভালো করে দেখে নেবো এবং সঙ্গে করে বাড়ীতে নিয়ে আসব। আপনাকে অনেক ধন্যবাদ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

4 × 1 =